২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নিরাপদ অভিবাসন শীর্ষক ছায়া সংসদ অনুষ্ঠিত


স্টাফ রিপোর্টার ॥ সচেতনতা সৃষ্টির মাধ্যমে অবৈধ অভিবাসন প্রক্রিয়া বন্ধ করতে নিরাপদ অভিবাসন শীর্ষক এক ছায়া সংসদ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এই প্রতিযোগিত যৌথভাবে আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বোয়েসেল এবং আইএলও। ‘শুধুমাত্র আইনের প্রয়োগ নয়, সামাজিক সচেতনতাই পারে অবৈধ অভিবাসন বন্ধ করতে’ শীর্ষক এ বির্তক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ঢাকা ইন্টারন্যাশনাল ও গ্রিন ইউনিভার্সিটি।

অনুষ্ঠানে বক্তা ও বির্তাকিকরা বলেন, অভিবাসন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্তদের নৈতিকতা ও মূল্যবোধে আবদ্ধ হয়ে বিদেশে কর্মী প্রেরণ করতে হবে। অধিক মুনাফা লাভের আশায় অনৈতিকভাবে কোন কর্মীকে বিদেশে পাঠিয়ে বিপদে ফেলা যাবে না। বৈদেশিক আয়ের বড় একটি অংশের যোগানদাতা বাংলাদেশ। ফলে দেশের প্রতিটি মানুষকে অভিবাস প্রক্রিয়া সম্পর্কে আরও সচেতন হতে হবে। কর্মসংস্থান বৃদ্ধির জন্য সরকারী ও বেসরকারী উদ্যোগে সার্বিক ও সমন্বিত কার্যক্রম গ্রহণ করেত হবে। শুধৃু আইন প্রয়োগের মাধ্যমেই অবৈধ অভিবাস বন্ধ করা সম্ভব নয়, প্রয়োজন সকলের সমন্বিত সচেতনতা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ সচিব খন্দকার মো: ইফতেখার হায়দার, জনশক্তি ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামছুন নাহার এবং বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মো আব্দুল হান্নান প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: