২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

‘বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার গেটওয়ে’


অনলাইন ডেস্ক ॥ জাতীয় বিশ্ববিদ্যলয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার মধ্যে সংযোগকারী গেটওয়ে। তিনি বৃহস্পতিবার হংকং সরকারের সেন্ট্রাল পলিসি ইউনিট এবং হংকং ইনস্টিটিউট অব এশিয়া প্যাসিফিকের যৌথ উদ্যোগে হংকং-এ আয়োজিত ‘হংকং অ্যান্ড দি ওয়ার্ল্ড আন্ডার দি বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ শীর্ষক ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারে বক্তৃতাকালে একথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

র্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ তার বক্তৃতায় বলেন, ‘পদ্মা সেতু নির্মাণ, পায়রা গভীর সমুদ্রবন্দর স্থাপন এবং কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণের মাধ্যমে চীনসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশসমূহের মধ্যে আন্তঃদেশীয় ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও সমুদ্র পথে আন্তঃমহাদেশীয় সংযোগ বৃদ্ধি হবে। ফলে এ অঞ্চলের রাষ্ট্রসমূহের অর্থনৈতিক সমৃদ্ধি এবং বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশের ভৌগলিক অবস্থিতি খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে।

সম্মেলনে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়া, এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং ইউরোপের ৩৩টি দেশের প্রতিনিধিগণ অংশ নেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: