মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ

সদ্য বিলুপ্ত ছিট মহলের কৃষিতে আধুনিকতার ছোঁয়া লেগেছে

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫, ০৩:১৮ পি. এম.
সদ্য বিলুপ্ত ছিট মহলের কৃষিতে আধুনিকতার ছোঁয়া লেগেছে

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ সদ্য বিলুপ্ত ছিটমহলের কৃষিতে প্রথম বারেরমত রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় আধুনিকতার ছোঁয়া লেগেছে। পাল্টে গেছে ৬৮ বছর ধরে অবহেলিত বিলুপ্ত ছিটমহলের কৃষির চিত্র। আমন ধানের বাম্পার ফলনে ঘরে ঘরে আনন্দ বইছে। কৃষিকে সমৃদ্ধির সোপান ধরেছে। প্রচলিত কৃষির পাশাপাশি অপ্রচলিত কৃষি উৎপাদন সবজি ও ফলের বাগান করে স্থায়ী সমৃদ্ধি অর্থনৈতিক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। সৃষ্টি হয়েছে শতশত কৃষি ভিত্তিক কর্মসংস্থান।

সরকার সদ্য বিলুপ্ত ছিটমহলের মানুষকে মূল¯্রােতধারায় ফিরাতে কৃষি, স্বাস্থ্য, সমাজ সেবা, ব্যাংক, স্থানীয় সরকার, সমবায় সমিতি, প্রশাসন, আইনশৃঙখলা, বিদ্যুত, আবাসন, এলজিইডি, তথ্য প্রযুক্তিসহ ১৪টি বিভাগ সমন্ময়ে কাজ করে যাচ্ছে। যার সুফল কয়েক মাসের মধ্যেই পৌচ্ছে গেছে।

লালমনিরহাট জেলা কৃষি কর্মকর্তা মোঃ সাফায়াত হোসেন জানান, এবারে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা সদ্য বিলুপ্ত ছিটমহল গুলোতে কাজ করেছে। কৃষককে পরামর্শ ও সহায়তা দেয়া হয়েছে। কোন প্রাকৃতিক দূর্য়োগ ও কৃষিতে রোগবালাই ছিল না। তাই ছিটমহলসহ মূলভূখন্ডে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষি ভিত্তি কাজে শতশত মানুষের কর্মসংস্থানের সুয়োগ সৃষ্টি হয়েছে।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫, ০৩:১৮ পি. এম.

১৮/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: