২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘে ইরান ও উ. কোরিয়ার সমালোচনা


অনলাইন ডেস্ক ॥ মানবাধিকার লংঘনের জন্য বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইরানের সমালোচনা ও উত্তর কোরিয়ার নিন্দা জানানো হয়েছে। উ. কোরিয়ায় ‘ব্যাপক’ মানবাধিকার লংঘনের নিন্দা জানিয়ে আনীত প্রস্তাবের পক্ষে মোট ১১৯ টি দেশ ভোট দিয়েছে। একইসঙ্গে ১৯৩ দেশের সমন্বয়ে গঠিত এ সংস্থা উ. কোরিয়ার বিষয়টি আন্তর্জাতিক অপরাধ আদালতে উত্থাপনে নিরাপত্তা পরিষদকে অনুপ্রাণিত করেছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও জাপানের তৈরি এ খসড়া প্রস্তাবের বিরোধিতা করেছে পিয়ংইয়ংয়ের মিত্র চীন, রাশিয়া, সুদান, কিউবা, ইরান, মিশর, জিম্বাবুয়ে ও ভেনিজুয়েলাসহ ১৯ দেশ। ৪৮ দেশ ভোটদান থেকে বিরত থাকে।

গত বছরের তুলায় এবার উত্তর কোরিয়ার জোরালো নিন্দা জানানো হয়েছে। গতবার একই ধরণের প্রস্তাবের পক্ষে পড়ে ১১৬ টি। আর বিপক্ষে ভোট পড়ে ২০ টি। ৫৩ দেশ ভোটদানে বিরত ছিল।

প্রস্তাবে উ. কোরিয়ার বিপুল সংখ্যক কারাগার বন্ধ করে দেয়ার দাবি জানানো হয়েছে। বলা হয়েছে, এসব কারাগারে প্রায় এক লাখ কয়েদি মানবেতর জীবন কাটাচ্ছে।

উ. কোরিয়া এর বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে একে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের ‘রাজনৈতিক বিরোধিতার ফসল’ বলে বর্ণনা করেছে।

কানাডার তৈরি একটি খসড়া প্রস্তাবে ইরানে মৃত্যুদন্ড নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে। প্রস্তাবটি ৮১-৩৭ ভোটে গৃহীত হয়েছে। ৬৭ দেশ ভোটদানে বিরত ছিল।

প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে চীন, কিউবা, রাশিয়া, সিরিয়া, দ. আফ্রিকা, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক ও লেবানন।

সম্পর্কিত:
পাতা থেকে: