মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জিতেও নাখোশ কোচ মারুফুল

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টাার ॥ বলা হয়ে থাকে ফুটবলে অধিনায়ক কেবল নামেই অধিনায়ক, আসলে তিনি খেটে খাওয়া শ্রমিক ছাড়া কিছুই নন! আসল অধিনায়ক যদি কাউকে বলতে হয়, তাহলে তিনি হচ্ছেন কোচ। তার দিক-নির্দেশনায়, পরিচালনায়-পরিকল্পনায় দলের জয় বা ড্র নির্ধারিত হয়। ফুটবল দলকে যদি একটা জাহাজের সঙ্গে তুলনা করা হয়, তাহলে নিঃসন্দেহে সে জাহাজের ক্যাপ্টেন হচ্ছেন কোচ। শিপ ক্যাপ্টেন এবং ফুটবল কোচের মধ্যে আরেকটি মিল আছে। জাহাজডুবি হলে দায়ী করা হয় ক্যাপ্টেনকে, তেমনি দলের ভরাডুবি ঘটলে বা সাফল্য না পেলে বলির পাঁঠা বানানো হয় এ কোচ মহাশয়কেই! বছরখানেক আগেও এক সাক্ষাতকারে যিনি জানিয়েছিলেন বাংলাদেশ জাতীয় দলের কোচ হওয়ার কোন অভিপ্রায় তার নেই, সেই তিনিই এখন জাতীয় দলের কোচ এবং অভিষেক ম্যাচেই দলকে জিতিয়ে চলে এসেছেন পাদপ্রদীপের আলোয়। তিনি মারুফুল হক। বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় বাংলাদেশ বনাম নেপালের মধ্যে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ। খেলায় ১-০ গোলে জেতে বাংলাদেশ। তবে জিতেও ম্যাচের সার্বিক পারফর্মেন্সে অখুশি বাংলাদেশের কোচ, ‘প্রথমত জয় পেয়েছি বলে আমি খুশি। কিন্তু ট্রেনিংয়ে ছেলেদের যে ধরনের খেলা শিখিয়েছি তার ৩০ ভাগও এই ম্যাচে তারা দিতে পারেনি। এক গোল দেয়ার পর আর গোল দেব নাÑ এই মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।’

তবে কঠিন ট্রেনিং শেষে এখন রিকভারি প্রসেসের মধ্যে আছে খেলোয়াড়রা। তাই তাদের মেলে ধরতে কিছুটা সমস্যা হয়েছে বলে মনে করছেন কোচ। তবে দেশ ছাড়ার আগেই দলের পুরোপুরি রিকভারি সম্পন্ন হয়ে যাবে বলে জানান তিনি।

মারুফুলের প্রধান শক্তি মিডফিল্ড। কিন্ত এই ম্যাচে মিডফিল্ডাররাও কোচের পরিকল্পনা পুরোপুরি মাঠে প্রয়োগ করতে পারেনি। তবে আক্রমণভাগ ঠিক ছিল। গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও তার দায়িত্ব ঠিকভাবে পালন করতে পেরেছেন বলেই মনে করেন মারুফ। সাফের জন্য চূড়ান্ত দলে কে থাকছে না থাকছে এই ম্যাচ দিয়েই ঠিক করে ফেলেছেন মারুফ। তাই সাফ দল ঘোষণা এখন সময়ের বিষয় মাত্র।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫

১৮/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: