মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সুয়ারেজের হ্যাটট্রিকে ফাইনালে বার্সিলোনা

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫
  • ফিফা ক্লাব বিশ্বকাপ, দুই সুপারস্টার মেসি ও নেইমারের অভাব বুঝতে দিলেন না উরুগুইয়ান তারকা, রবিবার শিরোপা নির্ধারণী ম্যাচে বার্সার প্রতিপক্ষ আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট

স্পোর্টস রিপোর্টার ॥ অসুস্থতার কারণে খেলতে পারেননি দলের দুই সেরা তারকা লিওনেল মেসি ও নেইমার। কিন্তু তাতে কি! ‘এমএসএন’ ত্রয়ীর লুইস সুয়ারেজ তো ছিলেন। তাতেই উড়ে গেল এশিয়ান চ্যাম্পিয়ন গুয়াংজু এভারগ্র্যান্ডে।

বৃহস্পতিবার ফিফা ক্লাব বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে উরুগুয়েন তারকার দুর্দান্ত হ্যাটট্রিকে ভর করে ফাইনালে উঠে গেছে ইউরোপিয়ান ও স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সিলোনা। জাপানের ইয়োকোহামার ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শেষ চারের ম্যাচে বার্সা ৩-০ গোলে পরাজিত করে গুয়াংজুকে। এই জয়ে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে কাতালানরা। আগামী রবিবার ফাইনালে আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটকে হারাতে পারলে ইতিহাসের প্রথম দল হিসেবে তিনবার ক্লাব বিশ্বকাপের শিরোপা জয়ের রেকর্ড গড়বে বার্সিলোনা। গত বুধবার প্রথম সেমিফাইনালে স্বাগতিক জাপানের ক্লাব সানফ্রেস হিরোশিমাকে ১-০ গোলে হারিয়ে ফাইনালের টিকেট পেয়েছে রিভারপ্লেট। আর্জেন্টিনার চতুর্থ ক্লাব হিসেবে ফাইনালে খেলতে যাচ্ছে তারা।

জাপানের ইয়োকোহামায় শেষ চারের ম্যাচ খেলার আগেই ধাক্কা খায় বার্সা। ইনজুরির কারণে নেইমারের না খেলা আগেই নিশ্চিত হয়। শেষ মুুহূর্তে পেটের পীড়ার কারণে খেলতে পারেননি প্রাণভোমরা মেসিও। যে কারণে অনেকেই শঙ্কায় ছিলেন কাতালানদের সাফল্য নিয়ে। কারণও ছিল। প্রতিপক্ষের কোচ যে ব্রাজিলকে বিশ্বকাপ জেতানো লুইস ফিলিপ সোলারি। তবে কোচ তো আর মাঠে এসে খেলে দেবেন না! ফলাফলেও সেটা প্রতীয়মান হয়েছে। প্রথমার্ধের বেশিরভাগ সময় শক্তিশালী বার্সাকে আটকে রাখতে পারলেও শেষদিকে প্রতিরোধ ভেঙ্গে যায় গুয়াংজু এভারগ্রান্ডের। এর পর আর চীনা ক্লাবটি মাথা উঁঁচু করে দাঁড়াতে পারেনি।

ম্যাচের ৩২ মিনিটে এগিয়ে যাওয়ার ভাল সুযোগ পায় বার্সা। কিন্তু অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তার উঁচু করে বাড়ানো বলে স্ট্রাইকার মুনির এল হাদ্দাদির হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। আক্রমণের পর আক্রমণ করে যাওয়া কাতালানরা অবশেষে গোলের দেখা পায় ৩৯ মিনিটে। প্রায় ৩০ গজ দূর থেকে নেয়া ইভান রাকিটিচের শট গোলরক্ষক ফিরিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল পেয়ে কাছ থেকে জালে জড়ান লুইস সুয়ারেজ। দুই মিনিট পরই সমতায় ফিরতে পারত এভারগ্র্যান্ডে। কিন্তু ব্রাজিলিয়ান মিডফিল্ডার এলকেসনের দৃষ্টিনন্দন হেড দুর্দান্তভাবে ডান দিকে ঝাঁপিয়ে রুখে দেন বার্সিলোনা গোলরক্ষক ক্লাওডিও ব্রাভো। বিরতির পরপরই নিজের দ্বিতীয় গোল করে বার্সার ফাইনাল অনেকটাই নিশ্চিত করে ফেলেন সুয়ারেজ। ৫০ মিনিটে ইনিয়েস্তার বাড়ানো বল বুক দিয়ে নামিয়ে ডান পায়ের ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন দুর্দান্ত ফর্মে থাকা উরুগুয়েন তারকা।

ম্যাচের ৬৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক করেন সুয়ারেজ। এভারগ্র্যান্ডের চীনা মিডফিল্ডার হুয়াং বোয়েন ডি বক্সে মুনিরকে ফাউল করলে পেনাল্টি পায় বার্সা। স্পট কিক থেকে গোল করে আসধারণ হ্যাটট্রিক করেন সুয়ারেজ। চলতি মৌসুমে বার্সিলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এটা সুুয়ারেজের ২২ নম্বর গোল। বাকি সময় প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখলেও ব্যবধান আর বাড়াতে পারেনি বার্সিলোনা।

ম্যাচে গুয়াংজুর খেলোয়াড়েরা মাত্র তিনবার শট নিতে পেরেছেন বার্সিলোনার গোলপোস্টে। ২০০০ সালে ক্লাব বিশ্বকাপ শুরুর পর সবচেয়ে বেশি দুইবার শিরোপা জিতেছে বার্সিলোনা ও ব্রাজিলের ক্লাব করিন্থিয়ান্স। ২০০৯ ও ২০১১ সালের পর তৃতীয়বারের মতো শিরোপা জিততে পারলে রেকর্ডটা নিজেদের করে নিতে পারবে বার্সা। ম্যাচ শেষে বার্সা কোচ লুইস এনরিকে শিরোপা জয়ের প্রত্যয়ের কথা জানিয়েছেন। অধিনায়ক ইনিয়েস্তাও একই সুরে কথা বলেছেন।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫

১৮/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: