মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঝলক

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫
  • এবার ‘সুইসাইড জিন থেরাপি’

প্রস্টেট ক্যান্সারের নতুন এক চিকিৎসা পদ্ধতির উদ্ভাবন করলেন মার্কিন বিজ্ঞানীরা। জিন থেরাপি প্রযুক্তি উদ্ভাবনের মধ্য দিয়ে তারা জানিয়েছেন, এর ফলে ক্যান্সারের চিকিৎসায় যুগান্তকারী পরিবর্তন ঘটবে। এই পদ্ধতিতে শরীরের মধ্যে যে সেলগুলো প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত হবে, সেগুলোকে থেরাপির মাধ্যমে এমন অবস্থায় নেয়া হবে যে তারা নিজে নিজেই ধ্বংস হয়ে যাবে। সে কারণেই নতুন এই চিকিৎসা পদ্ধতির নাম দেয়া হয়েছে ‘সুইসাইড জিন থেরাপি।’

গবেষণার ফলাফলে দেখা যায়, প্রস্টেট ক্যান্সার আক্রান্তদের ক্ষেত্রে ৫ বছর চিকিৎসা নেয়ার পর এই থেরাপি অসুস্থদের অবস্থার ২০ ভাগ উন্নয়ন ঘটাতে সক্ষম। যুক্তরাষ্ট্রের টেক্সাসে অবস্থিত হাউস্টোন মেথোডিস্ট হাসপাতালের গবেষকদের পরিচালিত এই গবেষণায় দেখা যায়, রেডিও থেরাপির চেয়ে এই ‘সুইসাইড জিন থেরাপি’ পদ্ধতি অনেক বেশি কার্যকর।

প্লাস্টিকের

সড়ক!

ভাঙ্গাচোরা ও খানাখন্দে ভরা রাস্তা অনেক সময় দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়। পানি জমা, বন্যা, অতিরিক্ত ভারি যান চলাচলসহ নানা কারণে রাস্তা তৈরির পরও বেশিদিন টেকে না। এসব ঝামেলা এড়াতে এবার এসেছে নতুন প্রযুক্তি। গৃহস্থালির প্রায় সব অঙ্গন দখল করে প্লাস্টিক এবার নামল রাস্তায়! এখন রাস্তাও হবে প্লাস্টিকের! তার মানে ফুরোচ্ছে পিচ, পাথরের রাস্তার যুগ।

ডাচ্ কোম্পানি ভলকারওয়েসেলস হাতে নিয়েছে প্লাস্টিক সড়ক তৈরির একটি প্রকল্প। যেখানে প্লাস্টিকের সড়কগুলো লেগো ব্রিকসের মতোই জোড়া দিয়ে লাগানো ও খোলা সম্ভব। নেদারল্যান্ডসের রটারডাম শহরের স্ট্রিট ল্যাবে প্লাস্টিক সড়ক তৈরির টাইলস নির্মাণ ও এর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। পুরনো প্লাস্টিক বোতল প্রক্রিয়াজাত করে প্লাস্টিক সড়ক তৈরি করা হবে। নির্মাণ প্রতিষ্ঠান ভলকারওয়েসেলস জানায়, এ সড়কের নির্মাণ খরচ সাধারণ পিচের সড়কের নির্মাণ খরচের চেয়ে কম হবে।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫

১৮/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: