২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

টুকরো খবর


বাকৃবি সংবাদদাতা ॥ মহান বিজয় দিবসে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করেছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)। বুধবার রাতে বিজয় দিবস উপলক্ষে ড. এমএ ওয়াজেদ মিয়া অডিটরিয়ামে আলোচনা সভা ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার আয়োজন করে প্রতিষ্ঠানটি।

বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মংগল চন্দ্র চন্দের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. আলী আকবর, সম্মানিত অতিথি ছিলেন হেমায়েতবাহিনীর প্রধান মুক্তিযোদ্ধা হেমায়েত উদ্দিন বীরবিক্রম। এছাড়াও বিশেষ অতিথি বিনার মহাপরিচালক ড. মোঃ শমসের আলী, পরিচালক ড. মোঃ আজগার আলী সরকার, পরিচালক ড. মনোয়ার করিম খান, ড. মনোয়ারা বেগম উপস্থিত ছিলেন।

অস্ত্রসহ গ্রেফতার

দুই

নিজস্ব সংবাদদাতা, সাভার, ১৭ ডিসেম্বর ॥ হত্যা, ডাকাতি, ছিনতাইসহ একাধিক মামলার ২ আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। এ সময় তাদের কাছ থেকে একটি বিদেশী পিস্তল ও ছিনতাইকৃত মোটরসাইকেল উদ্ধার করা হয়। আটকৃতরা হলো- ভাকুর্তা ইউনিয়নের নলাগড়িয়া গ্রামের মোফিজুল ইসলাম গগন (৩৫) ও চুনাচর গ্রামের আশরাফুল আলম ।

সংলাপ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে আমাদের করণীয় শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী এই সংলাপ অনুষ্ঠিত হয় নীলফামারীর আরডিআরএসের সম্মেলন কক্ষে। সুশাসনের জন্য গণসংগঠন শক্তিশালীকরণে প্রকল্পের সহযোগিতায় আরডিআরএসের বাস্তবায়নে সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান। ইউএনও সাবেত আলীর সভাপতিত্বে সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক তাহমিন হক ববি। বক্তব্য রাখেন সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরন্নাহার শাহজাদী, খ.ম রাশেদুল আরেফিন, আব্দুল্লাহ আল মামুন।

সোলার প্যানেল বিতরণ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ সৌর বিদ্যুতের সেবা প্রদানে টেস্ট রিলিফ (টিআর) প্রকল্পের আওতায় ডোমার উপজেলার বিভিন্ন মসজিদ, মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানে সোলার প্যানেল বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদের হলরুমে সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার উপস্থিত থেকে সরকারের দেয়া এমপির বরাদ্দের উক্ত প্রকল্পের ১৫০টি প্রতিষ্ঠানের প্রতিনিধির কাছে এসব সোলার প্যানেল বিতরণ করেন।

এ সময় জেলা প্রশাসক জাকির হোসেন, উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বসুনিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মশিয়ার রহমান উপস্থিত ছিলেন।

মুন্সীগঞ্জ বাল্যবিয়ে মুক্ত জেলা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে বাল্যবিয়ে মুক্ত জেলা ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল বিজয় দিবসের আনুষ্ঠানিকভাবে বুধবার এই ঘোষণা দিয়েছেন। তিনি বৃহস্পতিবার জানান, নানা কারণে মুন্সীগঞ্জে বাল্যবিয়ের প্রবণতা বেশি ছিল।

এই বিষয়ে ব্যাপক সভা সেমিনার এবং সচেতনতার মধ্য দিয়ে তা নিয়ন্ত্রণ করা হয়েছে। তাই বিজয় দিবসে এই জেলাকে বাল্যবিয়ে মুক্ত জেলা ঘোষণা করা হয়েছে। এখন থেকে এই জেলায় আর কোন বাল্যবিয়ে হবে না। সেই অনুযায়ী জনপ্রতিনিধি, কাজীসহ সংশ্লিষ্ট সকলে একমত পোষণ ও শপথ বাক্য পাঠ করেছেন।

প্রাক-বড়দিন

কর্মসূচী

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৭ ডিসেম্বর ॥ প্রাক-বড়দিন উদ্যাপন উপলক্ষে বৃহস্পতিবার ঠাকুরগাঁওয়ে উৎসবমুখর পরিবেশ ও যথাযোগ্য মর্যাদায় প্রার্থনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী নানান কর্মসূচী পালন করা হয়।

এ উপলক্ষে সকালে ডেনিস বাংলাদেশ লেপ্রসী মিশন (টিএলএমবি) ঠাকুরগাঁওয়ের আয়োজনে আনুষ্ঠানিকভাবে কেক কাটা হয়। এছাড়া বড়দিনের তাৎপর্য রেখে প্রার্থনা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাগেরহাটে অগ্নিদগ্ধে

বৃদ্ধ ও মাছ ধরতে

গিয়ে জেলের

মৃত্যু

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ কচুয়ার সদর ইউনিয়নের হাজরাখালী গ্রামে বুধবার রাতে আগুনে দগ্ধ হয়ে আকুব আলী শেখ (৭৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, রাতে বিছানায় শুয়ে গ্যাস লাইট দিয়ে ল্যাম্প জ্বালাতে গেলে মশারিতে আগুন ধরে যায়। ঘর ভস্মীভূত হয় এবং তিনি দগ্ধ হয়ে মারা যান। এদিকে পূর্ব সুন্দরবনের মাছ ধরতে গিয়ে আইয়ুব আলী হাওলাদার (৫৪) নামের এক জেলের মৃত্যু হয়েছে। সকালে পানিতে নেমে দীর্ঘক্ষণ মাছ ধরার পর হঠাৎ অচেতন হয়ে তিনি পড়ে যান। আইয়ুব আলী উপজেলার চালিতাবুনিয়া গ্রামের মৃত মকবুল হাওলাদারের ছেলে।

না’গঞ্জে সিলিন্ডার

বিস্ফোরণে দম্পতি

দগ্ধ

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ১৭ ডিসেম্বর ॥ শহরের খানপুর পোলস্টার ক্লাবসংলগ্ন একটি বাড়িতে বুধবার রাতে গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে স্বামী আল-আমিন ও স্ত্রী লিপি বেগম (২৪) দগ্ধ হয়েছে। দগ্ধ স্বামী-স্ত্রী দু’জনকেই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে বলে পুলিশ জানায়।

জয়পুরহাটে অস্ত্রসহ দুই শিবির নেতা গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ১৭ ডিসেম্বর ॥ র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের সদস্যরা বুধবার রাত দেড়টার দিকে পাঁচবিবি থানাধীন কদমতলী এলাকায় অভিযান চালিয়ে ইসলামী ছাত্রশিবিরের সভাপতি ও সাধারণ সম্পাদককে অস্ত্র ও গোলাবারুদসহ আটক করে।

র‌্যাব সূত্র জানায়, কদমতলী এলাকায় একটি বাড়িতে ককটেল, বোমা ও রিভলবারসহ ইসলামী ছাত্রশিবিরের দুই নেতা অবস্থান করছেÑ এ খবর পেয়ে র‌্যাবের অপারেশন টিম ওই বাড়িতে অভিযান চালায়। অস্ত্রসহ ওই বাড়ি থেকে যে দুইজনকে গ্রেফতার করা হয় তারা হলেন জয়পুরহাট জেলা ছাত্রশিবিরের সভাপতি আবুজার গিফারী ও সেক্রেটারি মোঃ ওমর আলী। তাদের কাছ থেকে দুটি বিদেশী রিভলবার, ২১টি ককটেল এবং ৬টি দেশীয় তৈরি বোমা পাওয়া যায়। গ্রেফতারকৃত শিবিরের সভাপতি ও সাধারণ সম্পাদক নাশকতামূলক কার্যক্রম পরিচালনার জন্য আগ্নেয়াস্ত্র, ককটেল ও বিস্ফোরকদ্রব্য সঙ্গে নিয়ে জয়পুরহাট জেলার পাঁচবিবির কদমতলীতে অবস্থান করছিল।

রাঙ্গামাটিতে স্কুল ছাত্রী ধর্ষণের

শিকার

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১৭ ডিসেম্বর ॥ কাপ্তাই উপজেলার কাপ্তাই এলাকায় এক পাহাড়ী স্বুল পড়ুয়া ছাত্রী ধর্ষিত হওয়ার অভিযোগ পাওয়া গেছে। নবম শ্রেণীর এই ছাত্রীটি প্রতিদিনের মতো বুধবার ভোরে কাপ্তাই সুইডেন পলিটেনিক্যাল ইনস্টিটিউড সড়কে মর্নিং ওয়ার্ক করার সময় একটি অটোরিক্সায় করে এসে ৪ ব্যক্তি ছাত্রীটিকে মুখ চেপে ধরে দূরে নিয়ে যায়।

ঠাকুরগাঁওয়ে বিএনপির কেন্দ্রীয় নেতাদের

ভোট প্রার্থনা

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৭ ডিসেম্বর ॥ আসন্ন পৌর নির্বাচনে বিএনপির কেন্দ্রীয় নেতাবৃন্দ বৃহস্পতিবার ঠাকুরগাঁওয়ে ও পীরগঞ্জে দলীয় প্রার্থীর পক্ষে ভোট প্রার্থনা করে লিফলেট বিতরণ ও পথসভা করেছে।

এ কর্মসূচীতে অংশ নেন কেন্দ্রীয় বিএনপির স্থায়ী সদস্য অবসরপ্রাপ্ত লেঃ জেঃ মাহাবুবুর রহমান, কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবীব দুলু, সাবেক এমপি বিলকিস ইসলাম, সাবেক এমপি রেজাদুল হক। এ সময় বিএনপির স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বোয়ালখালীতে ২২

ঘর ভস্মীভূত

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বোয়ালখালীতে ২২ বসতঘর ভস্মীভূত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার মধ্যম শাকপুরা এলাকার মৃদুল চৌধুরী বাড়িতে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। এতে ২২ বসতঘরের প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানান ক্ষতিগ্রস্তরা। অগ্নিকা-ের কারণ নিশ্চিত করা যায়নি।

সাভারে ১০

দোকান

নিজস্ব সংবাদদাতা সাভার থেকে জানান, খাগান এলাকায় আগুনে পুড়ে গেছে একটি মার্কেটের ১০ দোকান বৃহস্পতিবার সকালে সাভার মডেল থানাধীন বিরুলিয়ার খাগান এলাকায় এ ঘটনা ঘটে।

ঘোড়দৌড় প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের শত বছরের ঐতিহ্যবাহী ‘ঘোড়দৌড়’ প্রতিযোগিতা বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে। দিনাজপুর সদর উপজেলার উথরাইল ইউনিয়নের নুনসাহার সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় জেলার ১২টি শ্রেষ্ঠ ঘোড়া অংশগ্রহণ করে। সকলকে হারিয়ে প্রথম স্থান অধিকার করে স্থানীয় ইউপি সদস্য শহিদুর রহমানের ঘোড়া।

মুক্তিযুদ্ধের ইতিহাস

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অন্তত ২০ হাজার ক্ষুদে শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হলো বই ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’। মুহম্মদ জাফর ইকবালের লেখা ছোটদের এই বই বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শিশুদের হাতে তুলে দেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। তিনি তার ব্যক্তিগত উদ্যোগে এ বই বিতরণ করেন। এদিকে বই বিতরণ উপলক্ষে নগরীর সরকারী হাই মাদ্রাসা মাঠে আয়োজন করা হয় অনুষ্ঠানের।