মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

খন্দকার মাহ্বুবুল আলম

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৫

শুধু পরিবহনে কেন, অনেক ক্ষেত্রেই তো নারীরা এক শ্রেণীর পুরুষ কর্তৃক উত্যক্ত বা নাজেহাল হয়ে আসছেন। তথাপিও বলতে হয় গণপরিবহনের ক্ষেত্রে নারী যাত্রীদের নাজেহাল হওয়ার ঘটনাগুলো সম্প্রতি বেড়েই চলেছে। কিন্তু কেন? আমাদের খুঁজতে হবে এর প্রকৃত কারণগুলো।

বিষয় প্রাসঙ্গিকতায় উল্লেখ্য যে, বিগত ২০১২ সালের ১৭ ডিসেম্বর ভারতের নয়াদিল্লীতে এক নারী যাত্রী গণধর্ষণের শিকার হয়ে ঘটনার তেরো দিন পর মারা যায়। ঘটনাটি চলন্ত বাসেই ঘটেছিল। পরপর একই কায়দায় ভারতে আরও কয়েকটি নারী নির্যাতনের ঘটনা ঘটে যায়। চলন্ত বাসে নারীর সম্ভ্রম হানির ঘটনা বাংলাদেশেও ঘটেছে, যা সমসাময়িককালের বিভিন্ন পত্রিকায় খবর বেরিয়েছিল। কিছুদিন আগেও এক ছাত্রীকে (পরিবহন যাত্রী) হেলপার কর্তৃক চলন্ত বাসে নাজেহাল হতে হয়েছে। লক্ষ্য করা গেছে কোথাও কোন একটি ঘটনা ঘটলে তা সংক্রমিত হয়ে একইভাবে অন্যখানেও ঘটতে থাকে।

সংবাদ মাধ্যমের জানার বাইরেও এরকম অনেক ঘটনা অহরহ ঘটে চলেছে, যা আমাদের জানা বা বোঝার সুযোগ হয় না। বাস-মিনিবাসের কন্ডাক্টর-হেলপারদের অধিকাংশই নৈতিকভাবে দুর্বল ও অসৎ প্রকৃতির। তাদের সিংহভাগই অশিক্ষিত-মূর্খ। তারা সুযোগ পেলেই নারীযাত্রীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে থাকে। যা অত্যন্ত দৃষ্টিকটু ও দুঃখজনক বৈকি।

একাধিক সূত্র ও ভুক্তভোগীদের দেয়া তথ্যে জানা যায়, বিচিত্র রকম কৌশলে কতিপয় দুশ্চরিত্র পরিবহন কন্ডাক্টর বা হেলপার নারীদের প্রতি অসৌজন্যমূলক আচরণ করে থাকে। যেমন- মহিলা বা নারী যাত্রীদের গায়ে নির্লজ্জের মতো হাত লাগিয়ে গাড়িতে টেনে তোলে। নারী যাত্রীর পাশের সিট খালি থাকলে কন্ডাক্টর বা হেলপার যাত্রীটির পাশে গিয়ে বসে। শুধু কি তাই? কতিপয় দুশ্চরিত্র পুরুষ যাত্রীও একই কা- ঘটিয়ে থাকেন। ফলে নারীযাত্রী বিব্রতকর অবস্থায় পড়ে যান। এ যেন নিত্যদিনের দৃশ্য বা ঘটনা। নারীদের কেউ-কেউ এসব ব্যাপারে প্রতিবাদ করলে অনেকে লজ্জায় চুপ থাকেন। অবশ্য চুপ করে থাকা প্রত্যাশিত নয়। কারণ এই চুপ করা থেকে অপরাধীদের সাহস বৃদ্ধি পেয়ে আরও অপরাধ ঘটাতে থাকে।

কোন কোন অবুঝ বন্ধু বলে থাকেন, নারী-পুরুষের মধ্যে দুই বিপরীত যৌনাকর্ষণের কারণে এমন ঘটনাগুলো ঘধঃঁৎধষষু ঘটে যায়। এরকম কথার সাথে কোন ভাবেই একমত পোষণ করা যায় না। এটি একটি ভ্রান্ত ধারণা। এসব ঘটনা ঘটছে নৈতিক বোধের অভাব থেকেই। সর্বক্ষেত্রে নৈতিকবোধ সৃষ্টি করা প্রয়োজন।

হালিশহর, চট্টগ্রাম থেকে

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৫

১৭/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: