মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ক্ষুদ্রতম ছবি

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৫
ক্ষুদ্রতম ছবি

এবার বিশ্বের ক্ষুদ্রতম ছবি তৈরি করে গিনেজ বুকে নাম ওঠালেন একদল গবেষক। এটির পরিধি মানুষের একটি চুলের পরিধির চেয়েও কম। ছবিটি এতই ছোট যে এটি দেখতে শক্তিশালী মাইক্রোস্কোপ প্রয়োজন। ছবিতে দেখা যাচ্ছে একদল নলের মতো দেহবিশিষ্ট ক্লাউনফি সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

সুইজারল্যান্ডের জুরিখ শহরের প্রখ্যাত প্রতিষ্ঠান স্কোরোনা লিমিটেড ও ইটিএইচের একটি ছবি নির্মাতা গবেষক দল ছবিটি তৈরি করেছেন। এটি তৈরিতে তারা ব্যবহার করেছেন লাইট ইমিটিং ন্যানো পারটিকেলস বা কোয়ান্টাম ডটস পদ্ধতি। এই ছবিটি প্রিন্ট করতে গবেষকরা ব্যবহার করেছেন ত্রিমাত্রিক ন্যানোড্রিপ টেকনোলজি। ছবিটির আকার ০.০০৯২ বর্গ মিমি। ছবিটির প্রিন্ট হাতে নিলে খালি চোখে তো নয়ই দেখতে উচ্চ ক্ষমতাসম্পন্ন মাইক্রোস্কোপ লাগছে।

ক্লাউনফি এক ধরনের অতিক্ষুদ্র রঙিন মাছ। জীবনকালে মাছটি মাত্র ১০ সেন্টিমিটার পর্যন্ত বড় হতে পারে। আর এই ছবিতে বিজ্ঞানীরা মাছটিকে আরও ক্ষুদ্র করে দেখালেন। ছবিটির রঙের দৈর্ঘ্য ২৪ বিট। আর কোয়ান্টাম ডটস পদ্ধতি ব্যবহারের ফলেই ছবিটি তৈরি করা সম্ভব হয়েছে বলে গবেষক দল জানিয়েছে। এই কোয়ান্টাম ডটস পদ্ধতি বিশেষ করে বড় আকারের প্যানেল ডিসপ্লে তৈরিতে ব্যবহার করা হয়ে থাকে। বিজ্ঞানীদের এই আবিষ্কার কোনও ক্ষুদ্র ইলেকট্রনিক্স পণ্য অথবা কাচে ব্যবহার করা যেতে পারে। ডেইলি মেইল অবলম্বনে।

প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৫

১৭/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: