১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

সৌদি নেতৃত্বাধীন নতুন সন্ত্রাসবিরোধী জোটে বাংলাদেশ


কূটনৈতিক রিপোর্টার ॥ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ৩৪টি মুসলিমপ্রধান দেশ নিয়ে একটি নতুন সামরিক জোট গঠনের ঘোষণা দিয়েছে সৌদি আরব। খবর বিবিসির।

রাশিয়ান সংবাদ সংস্থা আরটি’র বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, এই জোটের মধ্যে বাংলাদেশও রয়েছে।

এদিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়েছে, সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে দেশটির রাজধানী রিয়াদে একটি কেন্দ্র গড়ার উদ্যোগ নেন। ওই কেন্দ্রে একজন প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে যোগ দেবার জন্য সৌদির পররাষ্ট্র মন্ত্রী আবদেল বিন আহমেদ আল-জুবায়ের বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলীকে অনুরোধ করেন। সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির আলোকে বাংলাদেশ অন্য মুসলিম দেশগুলোর সাথে ওই জোটে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা (এসপিএ) জানিয়েছে, সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকেই জোটবাহিনীর কার্যক্রম পরিচালিত হবে।

এসপিএ জানিয়েছে, জোটের সদস্য দেশগুলোর মধ্যে আরব, দক্ষিণ এশিয়া আর আফ্রিকার দেশগুলো রয়েছে।

তবে ইরানকে এই জোটের অন্তর্ভুক্ত করা হয়নি।

এক সংবাদ সম্মেলনে সৌদি প্রতিরক্ষামন্ত্রী যুবরাজ মোহামেদ বিন সালমান বলেছেন, এই জোট ইরাক, সিরিয়া, মিসর আর আফগানিস্তানে সন্ত্রাসী ও চরমপন্থীদের বিরুদ্ধে লড়াই করবে। তবে তিনি বিস্তারিত জানাননি।

ইসলামিক স্টেটের মতো গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বর্তমানে বেশ কয়েকটি জোট রয়েছে। আমেরিকান নেতৃত্বাধীন জোটে ৬৫টি দেশ রয়েছে। যদিও খুব কম দেশই সক্রিয়ভাবে লড়াইয়ে অংশ নিয়েছে। ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে সক্রিয় সামরিক ভূমিকা নেয়ার জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোর ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ রয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: