১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এইমস ফার্স্ট ও গ্রামীন ওয়ান ফান্ড বন্ধ হচ্ছে না


অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারি সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস পরিচালিত গ্রামীণ ওয়ান ও এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড বন্ধ হচ্ছে না। বিনিয়োগকারী আলী জামানের করা রিটের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেয় সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার বিচারপতি তারিকুল হাকিমের কোর্ট এ আদেশ দেন। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চাইলে এর বিরুদ্ধে আপিল করতে পারবেন।

এ নিয়ে বিএসইসি’র আইনজীবী তানজিবুল আলম বলেন, বিএসইসি যে প্রজ্ঞাপনটি জারি করেছিল সেটি আজ আদালত অবৈধ ঘোষণা করেছে। এর ফলে বিনিয়োগকারীর করা ওই আবেদনটি মঞ্জুর হয়েছে। তবে চাইলে বিএসইসি এর বিরুদ্ধে আপিল করতে পারবে।

গত ১ নবেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বিনিয়োগকারী আলী জামানের করা রিটের ওপর স্থগিত আদেশ দেয়। ওই আদেশের ফলে এতদিন বিএসইসি’র নির্দেশনাই বহাল ছিল।

প্রসঙ্গত, বিএসইসি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ও অবলুপ্তির আদেশ দিয়ে ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি একটি গেজেট প্রকাশ করে। এছাড়া গত ২৯ জুন কমিশন সভায় ১০ মেয়াদি মিউচুয়াল ফান্ডের রূপান্তর অথবা অবসায়ন সম্পর্কিত নির্দেশনা জারি করে।

তবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচুয়াল ফান্ড) বিধিমালা ২০০১-এর ৫০(খ) ধারায় উল্লেখ রয়েছে, কোনো মেয়াদি স্কিমের মেয়াদ এবং পরিমাণ স্কিম ঘোষণার সময়ই নির্ধারণ করতে হবে। তবে স্কিমের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে এক বছর আগে ইউনিট মালিকদের বিশেষ সভায় উপস্থিত ভোটারদের তিন-চতুর্থাংশ ইউনিটধারীর সম্মতিতে ফান্ডের মেয়াদ অনুরূপ একটি সময়ের জন্য বর্ধিত করা যাবে।