মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিশুদ্ধ বায়ুর জন্য' ফি নিয়েছে চীনা রেস্তোরাঁ

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৫
বিশুদ্ধ বায়ুর জন্য' ফি নিয়েছে চীনা রেস্তোরাঁ

অনলাইন ডেস্ক ॥ চীনের পূর্বাঞ্চলের ঝ্যাং জিয়াগাং শহরে বায়ুদূষণ এমন মাত্রায় পৌছেছে যে একটি রেস্তোরাঁ তার খাবারের দামের পাশাপশি বিশুদ্ধ বাতাসের জন্যও অতিরিক্ত ফি নিচ্ছিল।

স্থানীয় কর্তৃপক্ষ এ খবর জানার পর রেস্তোরাঁটিকে এটা বন্ধ করার নির্দেশ দিয়ে বলেছে, ক্রেতাদের না জানিয়ে এভাবে অতিরিক্ত টাকা নেয়া অবৈধ।

বার্তা সংস্থা সিনহুয়া জানায়, ওই অঞ্চলের শহরগুলোতে বায়ুদূষণের কারণে ইদানীং এত ঘন ধোঁয়াশা সৃষ্টি হচ্ছে যে ১০০ মিটারের বেশি দূরের জিনিস দেখা যায় না।

এ কারণে জিয়াংশু প্রদেশের ওই রেস্তোরাঁটি তাদের খদ্দেরদের খাওয়াদাওয়া করার পরিবেশ উন্নত করতে অভিনব ব্যবস্থা করেছে।

রেস্তোরাঁর ভেতরের বাতাস পরিশুদ্ধ করার জন্য এর মালিক সম্প্রতি একটি ফিল্টার সিস্টেম বসিয়েছেন। আর এর খরচ পুষিয়ে নেবার জন্য তিনি প্রতি খদ্দেরপিছু এক ইউয়ান করে অতিরিক্ত চার্জ আরোপ করেছেন - যা খাবারের দামের বাইরে।

একজন কর্মকর্তা বলেন, এই চার্জ অবৈধ - কারণ রেস্তোরাঁয় যারা খেতে আসছেন - বিশুদ্ধ বায়ু তাদের অর্ডারের অংশ নয়। তাই এটাকে একটা পণ্য হিসেবে বিক্রি করা যায় না।

বিশুদ্ধ বায়ু সেবনের জন্য অতিরিক্ত অর্থ রেস্তোরাঁর খদ্দেরদের অসন্তুষ্ট করেছে - কিন্তু খবরটি বেরুনোর পর চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই একে স্বাগত জানিয়েছেন।

সিনা ওয়েইবো মাইক্রোব্লগ সাইটে অনেকেই বলেছেন, বিশুদ্ধ বায়ুর জন্য অতিরিক্ত ফি দিতে তাদের আপত্তি নেই। "আমি খুশি মনেই এই ফি দেবো" - বলেছেন একজন।

আরেকজন বলেছেন সরকারেরও উচিত এমন ব্যবস্থা নেয়া।

অবে অন্য অনেকে বলছেন, অতিরিক্ত ফি নেয়াটা সমস্যা নয়, বরং তা যে না জানিয়ে নেয়া হচ্ছিল - সমস্যা সেটাই।

সূত্র: বিবিসি বাংলা

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৫

১৫/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: