২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হাইকোর্টের রুল গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো কেন অবৈধ নয়


স্টাফ রিপোর্টার ॥ গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। অপর এক রুলে একই সঙ্গে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে গণশুনানি করতে কনজুমারস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আবেদন কেন পুনর্বিবেচনা করা হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

সোমবার কনজুমারস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) করা একটি রিট আবেদনের শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের বেঞ্চ এ রুল জারি করে। আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ও ওই কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট সাইফুল আলম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যার্টনি জেনারেল মোখলেসুর রহমান।

অস্ত্রটি দেখতে চায় হাইকোর্ট ॥ পুলিশের রিপোর্টে ‘সচল’ আর সিআইডির রিপোর্টে ‘অচল’ এমন (অস্ত্র) রিভলবারটি দেখতে চেয়েছেন হাইকোর্ট। আগামী ২১ জানুয়ারি হাইকোর্টে অস্ত্রটি দাখিল করার জন্য নির্দেশ দিয়েছেন আদালত। ওই মামলার আসামির জামিন আবেদনের শুনানির সময় রবিবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই নির্দেশ দেন। আর ওইদিন পর্যন্ত আসামি তাইজুল ইসলামের জামিনও মঞ্জুর করেছেন হাইকোর্ট। আদালতে আসামি পক্ষে শুনানি করেন আইনজীবী এএম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন আইনজীবী আশেক-ই রসুর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান কবীর।

প্রজ্ঞাপন নিয়ে রুল ॥ সারাদেশের সব বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ সংক্রান্ত সরকারের জারি করা বিজ্ঞপ্তি (প্রজ্ঞাপন) কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে। জনস্বার্থে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ফরিদ আহমেদ শিবলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপনের প্রতিবেদন প্রকাশের পর তা সংযুক্ত করে জনস্বার্থে এই রিট আবেদন করেন সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট এবিএম নুরুল ইসলাম।

রিটের শুনানি আজ ॥ পৌরসভা নির্বাচনের বিধিমালার কয়েকটি বিধিকে ত্রুটিপূর্ণ উল্লেখ করে প্রতীক বরাদ্দসহ নির্বাচনের সব কার্যক্রম স্থগিত চেয়ে করা রিটের শুনানি মঙ্গলবার। সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের বেঞ্চে উপস্থাপন করা হলে আদালত মঙ্গলবার শুনানির জন্য কার্যতালিকায় আসবে বলে ঠিক করে দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন মাহবুব উদ্দিন খোকন।

রুল জারি ॥ রাজধানীর ওয়ারীর বলধা গার্ডেনের পাশের রাস্তা ‘দখল’ করে মার্কেট নির্মাণের জন্য লিজ দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের বেঞ্চ সোমবার এ রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে ভূমি সচিব, রাজউকের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র, ঢাকার জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) রুলের জবাব দিতে বলা হয়েছে।