১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শান্তিপূর্ণভাবে পৌর নির্বাচন অনুষ্ঠানের আহ্বান শ্যাননের


কূটনৈতিক রিপোর্টার ॥ আসন্ন পৌরসভা নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস শ্যানন। এছাড়া তিনি প্রাণবন্ত ও শক্তিশালী গণতন্ত্রের জন্য জাতীয় সংসদে বিরোধী দলের ভূমিকাকে সমর্থন জানিয়েছেন। সোমবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের কাউন্সিলর ও নবনিযুক্ত রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস শ্যানন রবি ও সোমবার বাংলাদেশে তার প্রথম সফর সম্পন্ন করেন। এ সময় যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ও উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রীত সিং আনন্দ তার সফরসঙ্গী ছিলেন। এই সফর তার প্রথম দ্বিপাক্ষিক সফরগুলোর একটি যা যুক্তরাষ্ট্র বাংলাদেশ সম্পর্কে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরে।

আন্ডার সেক্রেটারি শ্যানন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ উর্ধতন সরকারী কর্মকর্তা এবং সংসদ সদস্যদের পাশাপাশি বিরোধী দলগুলো, গণমাধ্যম, সুশীল সমাজ এবং শ্রমিক নেতৃত্ববৃন্দের সঙ্গে বৈঠক করেছেন।

বাংলাদেশের উন্নয়নের সাফল্য এবং এর চলমান প্রবৃদ্ধি দেখে রাষ্ট্রদূত শ্যানন অভিভূত হয়েছেন যা বাংলাদেশকে দ্রুত নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সময় আন্ডার সেক্রেটারি শ্যানন জলবায়ু পরিবর্তন উন্নয়ন এবং নারীর ক্ষমতায়ন সংক্রান্ত বিষয়গুলোতে বৈশ্বিক নেতৃত্বে তার অবদানের জন্য ধন্যবাদ জানান। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের গুরুত্বের কথা পুনরায় ব্যক্ত করেছেন এবং যুক্তরাষ্ট্রের জনগণের অব্যাহত বন্ধুত্ব ও সমর্থনের বার্তা পৌঁছে দেন। বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে সাক্ষাতকালের রাষ্ট্রদূত শ্যানন প্রাণবন্ত ও শক্তিশালী গণতন্ত্রে বিরোধী দলের ভূমিকায় সমর্থনের কথা জানান। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতে শ্যানন ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া পৌরসভা নির্বাচনে বিএনপির অংশগ্রহণের সিদ্ধান্তের প্রশংসা করেন। আন্ডার সেক্রেটারি শ্যানন তার প্রতিটি সাক্ষাতে আশা প্রকাশ করেছেন, ডিসেম্বরে হতে যাওয়া পৌরসভা নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: