মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ আগস্ট ২০১৭, ৯ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আরও খবর

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৫
  • আর্সেনালের জয়, লিভারপুলের রক্ষা

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে সহজ জয় পেয়েছে আর্সেনাল। তবে আবারও হোঁচট খেয়েছে লিভারপুল। রবিবার রাতে পয়েন্ট তালিকার তলানিতে থাকা এ্যাস্টন ভিলাকে ২-০ গোলে হারিয়েছে আর্সেনাল। আর ওয়েস্টব্রুমউইচের সঙ্গে ২-২ গোলে ড্র করে লিভারপুল। প্রত্যাশিত জয়ে দুই ধাপ এগিয়ে শীর্ষে উঠে আসা আর্সেনালের পয়েন্ট ১৬ ম্যাচে সর্বোচ্চ ৩৩। এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার সিটি। এক ম্যাচ কম খেলা লিচেস্টার সিটির পয়েন্টও ৩২। সোমবার রাতে অনুষ্ঠিত ম্যাচে চেলসিকে হারাতে পারলে অবশ্য আরেকবার শীর্ষস্থান ফিরে পাবে লিচেস্টার। ড্র করে ১৬ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে নবম স্থানে লিভারপুল। ওয়েস্টব্রুমের পয়েন্ট ২০, অবস্থান ১৩তম। আরেক ম্যাচে টটেনহ্যাম হটস্পারকে ২-১ গোলে হারায় নিউক্যাসল ইউনাইটেড। প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় আর্সেনাল। এ্যাস্টনের ডিফেন্ডার এ্যালান হুটোন নিজেদের ডি বক্সে ইংলিশ ফরোয়ার্ড থিও ওয়ালকটকে ফাউল করলে পেনাল্টি পায় অতিথিরা। স্পট কিক থেকে গোল করে গানার্সদের এগিয়ে নেন অলিভিয়ের জিরুড। প্রিমিয়ার লীগের ইতিহাসে জিরুডের এটা ৫০ নম্বর গোল। আর্সেনালের সপ্তম খেলোয়াড় হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন ফরাসী স্ট্রাইকার। পিছিয়ে পড়ার পর ম্যাচে ফেরার প্রাণান্ত প্রচেষ্টা চালিয়েও সফল হতে পারেনি ভিলা। উল্টো দারুণ এক পাল্টা আক্রমণে ৩৮ মিনিটে ব্যবধান বাড়িয়ে জয় নিশ্চিত করে আর্সেনাল। মেসুত ওজিল বল পায়ে দ্রুতগতিতে ডি বক্সে ঢুকে বাঁদিকে আড়াআড়ি পাস দেন। তা থেকেই ডান পায়ের শটে গোলটি করেন ওয়েলস মিডফিল্ডার এ্যারন র‌্যামসে। চলতি মৌসুমে জার্মান মিডফিল্ডার ওজিলের পাসে আর্সেনালের এটা ত্রয়োদশ গোল। বিরতির পর ৬২ মিনিটে ব্যবধান কমানোর ভাল সুযোগ পায় এ্যাস্টন। কিন্তু ডাচ্ মিডফিল্ডার লিয়ান্ড্রো বাকুনার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৮২ মিনিটে আর্সেনালও একটি সুযোগ নষ্ট করলে স্কোরলাইনে আর পরিবর্তন আসেনি।

আজ ঢাকা আসছে নেপাল দল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) আমন্ত্রণে নেপাল জাতীয় ফুটবল দল আজ ঢাকা আসছে। সাফ ফুটবলের প্রস্তুতি হিসেবে তারা একটি ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অংশ নেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে নেপালের ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৭ ডিসেম্বর, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, বিকেল ৫টায়। বাফুফে সূত্রে জানা গেছে, নেপাল দল এসে অনুশীলন করবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। তবে ওই স্টেডিয়ামে যদি বিজয় দিবসের কোন অনুষ্ঠান হয়, তাহলে বিকল্প ভেন্যু হিসেবে তাদের শেখ জামাল ধানম-ি ক্লাব মাঠে অনুশীলন করা কথা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছে বাফুফে বাংলাদেশ-নেপাল ম্যাচটিকে ‘ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ’-এর মর্যাদা দেয়ার জন্য আবেদন করার পর সেই আবেদন ইতোমধ্যেই মঞ্জুর করেছে ফিফা।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘নেপাল জাতীয় ফুটবল দল এখানে এ বছরের শুরুতে বাফুফের পরিকল্পনা ছিল সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে দক্ষিণ কোরিয়ায় গিয়ে তিন-চার দিনের জন্য অনুশীলন করা। এ বিষয়ে সব প্রক্রিয়া সম্পন্নও করা হয়েছিল। কিন্তু আসা-যাওয়ায় সময় নষ্ট হবে বলে প্রধান কোচ মারুফুল সেখানে না যাওয়াটাই সমীচীন হবে বলে যুক্তি পেশ করেন। বাফুফেও সেটা মেনে নেয়।

ওয়ারী-পুলিশ ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ মিনিস্টার ফ্রিজ বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ ফুটবলে ওয়ারী ক্লাব রুখে দিয়েছে পুলিশ এ্যাথলেটিক ক্লাবকে। সোমবার কমলাপুরের শহীদ সিপাহী বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত একমাত্র ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। খেলার ৫০ মিনিটে মোহাম্মদ শামীম গোল করে পুলিশকে এগিয়ে দেন। ৬৪ মিনিটে শাকিব চৌধুরী গোল করে সমতায় ফেরান ওয়ারীকে।

বিজয় দিবস কাবাডি লীগ

স্পোর্টস রিপোর্টার ॥ কাবাডি স্টেডিয়ামে চলমান মহান বিজয় দিবস কাবাডি প্রতিযোগিতায় সোমবারের খেলায় বাংলাদেশ পুলিশ ২-২ পয়েন্টে বাংলাদেশ বিমান বাহিনীর সঙ্গে ড্র করে। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনী ৫-২ পয়েন্টে বাংলাদেশ নৌ বাহিনীকে হারায়। আজ অনুষ্ঠিত হবে দুটি সেমিফাইনাল খেলা।

জয়রথ ছুটছেই পিএসজি

স্পোর্টস রিপোর্টার ॥ ছুটছেই প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) জয়রথ। পারফর্মেন্সের ধারাবাহিকতায় ফ্রেঞ্চ লীগ ওয়ানে রবিবার তারা ৫-১ গোলের ব্যবধানে হারায় লিওকে। আর পিএসজির হয়ে জোড়া গোল করেন জা¬তান ইব্রাহিমোভিচ।

এদিন ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসে লিওকে আতিথ্য জানায় পিএসজি। আর ম্যাচের শুরুতেই লীগ চ্যাম্পিয়নদের এগিয়ে দেন সুইডিশ স্ট্রাইকার ইব্রা। ম্যাচের ১১ মিনিটে গোলটি করেন তিনি। পরে ১৭ মিনিটে সার্জিও আয়ুরেয়ারের গোলে ব্যবধান দ্বিগুন করে লরেন্ট ব্ল্যাঙ্কের শিষ্যরা। ম্যাচের ২৪ মিনিটে অবশ্য ব্যবধান কমায় লিও। জর্দান ফেরির গোলে স্কোর লাইন ২-১ করে সফরকারীরা। এর ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পিএসজি। বিরতির পর অবশ্য আরও জ্বলে ওঠে স্বাগতিকরা। ম্যাচের ৬১ মিনিটে এডিসন কাভানির গোলে লিড ৩-১ করে পিএসজি। আর ম্যাচে ৭৭ মিনিটে দলটি পেনাল্টি লাভ করলে তা থেকে নিজের দ্বিতীয় গোল পূর্ণ করেন সাবেক বার্সিলোনার তারকা ফুটবলার ইব্রাহিমোভিচ। আর ম্যাচের শেষ দিকে লিওর কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন লুকাস। এরপর আর কোন গোল না হলে শেষ পর্যন্ত ৫-১ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ব্ল্যাঙ্কের দল। এ জয়ের ফলে ১৮ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের শীর্ষে অবস্থান করছে পিএসজি। চলতি মৌসুমে ১৮ ম্যাচে পিএসজি এখন পর্যন্ত কোনটিতেই পরাজয় দেখেনি। তবে তিন ম্যাচে ড্র করার অভিজ্ঞতা রয়েছে তাদের।

চলতি মৌসুমে পিএসজির চ্যাম্পিয়ন্স লীগ জয়ের সম্ভাবনা আছে বলে মনে করছেন ক্লাবটির ব্রাজিলিয়ান তারকা ডেভিড লুইজ। এ বিষয়ে ডিফেন্ডার লুইজ বলেন, ‘অবশ্যই আমরা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিততে চাই।

যেভাবে ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্স

স্পোর্টস রিপোর্টার ॥ বিপিএলে প্রথমবার অংশ নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রথমবারে সাদামাটা দল গড়ে। আইকন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, দেশী ক্রিকেটারদের মধ্যে ইমরুল কায়েস, কামরুল ইসলাম রাব্বি, লিটন কুমার দাস, মাহমুদুল হাসান, আবু হায়দার রনি, আরিফুল হক, ধীমান ঘোষ, নাঈম ইসলাম জুনিয়রকে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিদেশী ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানের আহমেদ শেহজাদ, শ্রীলঙ্কার নুয়ান কুলাসেকারা, ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইনে, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, ক্রিসমার সানটোকি, ড্যারেন স্টিভেন্স, আসহার জাইদি ও শোয়েব মালিককে দলে ভেড়ায় কুমিল্লা। শুরুতে মনে হচ্ছিল, এ দলটি আর কতদূর যাবে? তারকা ক্রিকেটার বলতে শুধু মাশরাফি, স্যামুয়েলস, মালিককেই নেয় দলটি। কিন্তু এমন একজন দলে আছেন, যার ছোঁয়াতেই কুমিল্লা এখন ফাইনালে। তিনি মাশরাফি বিন মর্তুজা। দলকে এমনভাবে ‘ইউনিট’ করে তুলেছেন। শিরোপা নির্ধারণী ম্যাচে খেলারই যোগ্যতা অর্জন করে নেয় কুমিল্লা। ইনজুরিতে থাকা সত্ত্বেও মাশরাফি শুধু মাঠে উপস্থিত থেকে নেতৃত্ব দিয়েই দলকে জেতাতে থাকেন। অথচ দলটি যখন সাদামাটা দল গড়ে এবং প্রথম ম্যাচেই ঢাকা ডায়নামাইটসের কাছে ৬ উইকেটে হারে, তখন ‘গেল-গেল’ রবই উঠে। কিন্তু দ্বিতীয় ম্যাচ থেকেই বদলে যায় কুমিল্লা। যাদের কেউ সেভাবে চিনত না, তাদের সম্বন্ধে জানত না, সেই রনি, জাইদিরাই হয়ে ওঠেন বিপিএলের সেরা ক্রিকেটারদের একেকজন। তাতে করে দ্বিতীয় ম্যাচ থেকে টানা তিন জয় পায় কুমিল্লা। আবার একটি ম্যাচ হেরে আবার তিন জয় পায়। মাঝে একটি করে হার হয়, এরপর টানা জয় পায়। প্রথম ৮ ম্যাচের ৬টিতেই জয় পায় কুমিল্লা। সবার আগে শেষ চারে খেলা নিশ্চিত করে নেয়। পরের ২ ম্যাচের ১টিতেও জয় পেয়ে লীগ পর্বে পয়েন্ট তালিকার সেরা দল হয় মাশরাফির দল। ১০ ম্যাচের ৭টিতেই জয় পায় কুমিল্লা। এতটাই ছন্দ খুঁজে পায় কুমিল্লা, প্রথম কোয়ালিফায়ারে রংপুরকে পাত্তাই দেয়নি। ৭২ রানের বড় ব্যবধানে হারিয়ে সবার আগে ফাইনালে খেলাও নিশ্চিত করে নেয়। আজ ফাইনালে কুমিল্লার প্রতিপক্ষ বরিশাল বুলস। যে দলটিকে লীগ পর্বে দুইবার মুখোমুখি হয়ে দুইবারই হারিয়েছে কুমিল্লা। আজ হারালে এক আসরেই বরিশালকে তিনবার হারানো হবে। সেই সঙ্গে শিরোপাও জিতবে কুমিল্লা।

প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৫

১৫/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ:
ঘূর্ণিঝড়, পাহাড় ধস, বন্যা ॥ দুর্যোগ পিছু ছাড়ছে না || বিএনপি-জামায়াতের নৈরাজ্যের শিকার পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর অনুদান || বিটি প্রযুক্তির ব্যবহার দেশকে কৃষিতে ব্যাপক সাফল্য এনে দিয়েছে || রিজার্ভের চুরি যাওয়া অর্থ পুরো ফেরত পাওয়া যাবে || গ্রেনেড হামলা মামলার পলাতক ১৮ আসামিকে ফেরত আনার চেষ্টা || অনেক সড়ক মহাসড়ক পানির নিচে মহাদুর্ভোগের শঙ্কা || খাদ্য প্রক্রিয়াজাত শিল্পে ’২১ সালের মধ্যে বিলিয়ন ডলার রফতানি || নূর হোসেনের দম্ভোক্তি উবে গেছে, কালো মেঘে ছেয়েছে মুখ || জবাবদিহিতা না থাকা ও রাজনৈতিক প্রভাবে পাউবো প্রকল্পে দুর্নীতি || রোহিঙ্গা সঙ্কট সমাধানে আজ চূড়ান্ত রিপোর্ট দিচ্ছে আনান কমিশন ||