১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রাবিতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ


স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিনম্র শ্রদ্ধায় মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে রাবি প্রশাসন ও ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, ছাত্র-শিক্ষক ও সাংস্কৃতিক-স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সোমবার দিবসের প্রথম প্রহরে মোমবাতি জ্বালিয়ে আলোর মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বদ্ধভূমি স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করে রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা। সকালে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে প্রভাত ফেরী বের করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর কেন্দ্রীয় গ্রন্থাগারের দক্ষিণ পাশে স্থাপিত তিনজন শহীদ শিক্ষক অধ্যাপক হবিবুর রহমান, অধ্যাপক মীর আব্দুল কাইয়ূম ও অধ্যাপক সুখরঞ্জন সমাদ্দারের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্রসংগঠন, সংস্কৃতিক সংগঠন ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন। দিবসটি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের উদ্যোগে রাবি শহীদ মিনার প্রাঙ্গণে এক দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে তারা সেখান থেকে একটি র‌্যালি বের করে প্যারিস রোড হয়ে স্কুল প্রাঙ্গণে ফিরে যায়। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নিহতদের আত্মার মাগফেরাতের কামনা করে বিশেষ দোয়া করা হয়। দিবসটি উপলক্ষে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শহীদ স্মৃতি সংগ্রহশালা এবং সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বরেন্দ্র গবেষণা যাদুঘর খোলা থাকে।

সম্পর্কিত:
পাতা থেকে: