১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হ্যাপির লাশ তুলে পনুরায় ময়নাতদন্তের নির্দেশ হাইকোর্টের


স্টাফ রিপোর্টার ॥ হাইকোর্ট মাদারীপুরে কিশোরী হ্যাপির (১৫) লাশ তুলে পুনরায় ময়নাতদন্তের নির্দেশ দিয়েছে। রাজধানীর কদমতলীতে পয়ঃনিষ্কাশন নালায় পড়ে শিশু ইসমাইল হোসেন নীরবের মৃত্যুর জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট করেছেন এক আইনজীবী। এদিকে টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলায় শ্যালিকাকে ধর্ষণ করে হত্যার ঘটনায় মানিক মিয়াকে (৭০) বিচারিক (নিম্ন) আদালতের দেয়া মৃত্যুদ-ের রায় বহাল রেখেছেন আদালত। অন্যদিকে সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে দায়ের করা মামলার (১৭টি) স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি করেছেন হাইকোর্ট। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।

হ্যাপির (১৫) লাশ তুলে পুনরায় ময়নাতদন্তের নির্দেশ দিয়েছে। হ্যাপির মায়ের করা এক আবেদনের শুনানি করে রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে হাই কোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। মামলা থেকে জানা যায়, ১৩ আগস্ট মাদারীপুর সদরের মোস্তফাপুর উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর দুই ছাত্রী সুমাইয়া (১৪) ও তার সহপাঠী প্রতিবেশী হ্যাপি (১৫) স্কুলের উদ্দেশে বাড়ি থেকে বের হওয়ার পর বিকালে মাদারীপুর হাসপাতালে তাদের লাশ পাওয়া যায়। সুমাইয়া আক্তার মাদারীপুর সদর উপজেলার মোস্তফাপুর গ্রামের বিল্লাল শিকদার এবং হ্যাপি একই গ্রামের হাবিব খানের মেয়ে। ওই ঘটনায় ওইদিনই সুমাইয়ার বাবা বিল্লাল শিকদার বাদী হয়ে ৫/৭ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

পরে হ্যাপির মা মুক্তা বেগম তার মেয়েকে ধর্ষণ করে হত্যার অভিযাগ এনে ১৩ সেপ্টেম্বর আদালতে মামলা করেন। তিনি লাশ তুলে পুনরায় ময়নাতদন্তের জন্য আবেদন জানালে ১৮ অক্টোবর নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে তা খারিজ হয়। ওই আদেশের বিরুদ্ধে ১৫ নবেম্বর আপীল করেন হ্যাপির মা, যার ওপর শুনানি নিয়ে রবিবার হাইকোর্ট আদেশ দিল।

৩০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট দায়ের ॥ রাজধানীর কদমতলীতে পয়ঃনিষ্কাশন নালায় পড়ে শিশু ইসমাইল হোসেন নীরবের মৃত্যুর জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট করেছেন এক আইনজীবী। চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার আব্দুল হালিম রবিবার এই রিট আবেদন করেন। আজ সোমবার এর ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন তিনি। রাজধানীর কদমতলীতে পয়ঃনিষ্কাশন নালায় পড়ে যাওয়ার প্রায় সাড়ে চার ঘণ্টা পর গত মঙ্গলবার রাতে শিশু নীরবের লাশ পাওয়া যায় বুড়িগঙ্গার তীরে আরেক নালায়।

মৃত্যুদ- বহাল ॥ টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলায় শ্যালিকাকে ধর্ষণ করে হত্যার ঘটনায় মানিক মিয়াকে (৭০) বিচারিক (নিম্ন) আদালতের দেয়া মৃত্যুদ-ের রায় বহাল রেখেছেন হাইকোর্ট। রবিবার ডেথ রেফারেন্স ও জেল আপীলের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।

লতিফ সিদ্দিকীর মামলার স্থগিতাদেশ বৃদ্ধি ॥ সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে দায়ের করা মামলার (১৭টি) স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি করেছেন হাইকোর্ট। রবিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।