২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

অর্থনীতির সঙ্গে ভারসাম্য রেখে পুঁজিবাজার এগিয়ে যায় ॥ আরিফ খান


অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থনীতির সঙ্গে ভারসাম্য রেখে দেশের পুঁজিবাজার এগিয়ে যায়। অর্থনীতিতে প্রবৃদ্ধি না থাকলে ক্যাপিটাল মার্কেটেও প্রবৃদ্ধি থাকে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মোঃ আরিফ খান।

শনিবার রাজধানীর কাকরাইলে বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৫ এর ‘পুঁজিবাজারে ক্যারিয়ার : সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে তিনি এই মন্তব্য করেন। অনলাইন পত্রিকা অর্থসূচক এই মেলাটির আয়োজন করে। এ মেলার বিকেলের সেশনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কমিশনার মোঃ আরিফ খান বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীদের উদ্দেশে পুঁজিবাজারে ক্যারিয়ারের নানা দিক তুলে ধরেন। তিনি বলেন, একটি দেশের অর্থনীতির সঙ্গে ভারসাম্য রেখে সে দেশের পুঁজিবাজার এগিয়ে যায়। অর্থনীতিতে প্রবৃদ্ধি না থাকলে ক্যাপিটাল মার্কেটেও প্রবৃদ্ধি থাকে না। দেশের রাজনৈতিক অবস্থা, অবকাঠামো, শিক্ষা ক্ষেত্রে বেশকিছু সমস্যা থাকা সত্ত্বেও বিভিন্ন খাতে দেশ এগিয়ে যাচ্ছে, যা পুঁজিবাজারের জন্য ইতিবাচক দিক। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, পুঁজিবাজারে বিভিন্ন শাখায় কাজ করার সুযোগ রয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে হলে তরুণদের এগিয়ে নিয়ে আসতে হবে। মেধার মাধ্যমে যোগ্যতার প্রমাণ দিতে হবে। নিজেকে পরিবর্তন করার মাধ্যমে অবদান রাখতে হবে। কারণ নিজেকে পরিবর্তন করতে পারলে বাংলাদেশ পরিবর্তন হবে।

মালয়েশিয়া, সিঙ্গাপুর ও জাপানের উদাহরণ টেনে তিনি বলেন, এসব দেশের অর্থনীতি এগিয়ে গেছে শক্তিশালী পুঁজিবাজারের কারণে। বাংলাদেশও এর বাইরে নয়। দেশের অবকাঠামো খাতের দ্রুত উন্নতির জন্য পুঁজিবাজারের উন্নয়ন করতে হবে। সেমিনারে লংকাবাংলা ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জীবনে বড় হতে হলে ডেডিকেশন থাকতে হবে। কর্মস্থল যেখানে হোক না কেন; সেখানে প্রথম সারিতে থাকতে হবে। তা না হলে কোথাও সফল হওয়া সম্ভব হবে না।

পুঁজিবাজারের বিষয়ে তিনি বলেন, ভবিষ্যতকে সমৃদ্ধ করার অন্যতম খাত হলো পুঁজিবাজার। পুঁজিবাজারে প্রাকটিক্যাল অভিজ্ঞতার কোন বিকল্প নেই। তাই সবাইকে মার্কেটের সঙ্গে সংযোগ থাকতে হবে। তিনি বলেন, এখানে নলেজেবল মানুষের চাকরির অনেক সুযোগ রয়েছে। শুধু ব্যবসা খাত নয় আইটি খাতের সম্ভাবনাও এখানে অনেক বেশি। সিটিজেন সিকিউরিটিজ এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তাওহীদ আহমেদ চৌধুরী বলেন, আপনি কোন পেশা গ্রহণ করবেনÑ সেটা আপনাকে আগেই নির্ধারণ করতে হবে। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, আপনি কোথায় কাজ করতে চান। যে কোন খাতে কাজ করার সিদ্ধান্ত নিতে পারেন। তবে ইনভেস্টমেন্ট ব্যাংকিং আপনার চিন্তাকে অনেক দূরে পৌঁছে দেবে। কারণ নিজেকে বিকশিত করার সুযোগ রয়েছে এই বাজারে।

সম্পর্কিত:
পাতা থেকে: