মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

টুকরো খবর

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৫
  • রূপগঞ্জে রাস্তার জন্য চার কোটি টাকার জমি দান

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১৩ ডিসেম্বর ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকায় একটি রাস্তার জন্য প্রায় চার কোটি টাকা মূল্যের ২২ শতাংশ জমি দান করেছেন জেলা বিএনপির সভাপতি এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারসহ তার পরিবার। এলাকার জনগণের চলাচলের সুবিধার্থে জমিটি দান করেন তাঁরা। এতে ওই এলাকার হাজার হাজার মানুষ চলাচল করতে পারছেন। রাস্তার জন্য জমি দান করায় সাধুবাদ জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী। জানা গেছে, রূপসী খন্দকার বাড়ি সংলগ্ন উত্তর পাশে মরহুম মহিউদ্দিন মাস্টারের বাড়ি হতে হালিম ডাক্তারের বাড়ি পর্যন্ত একটি রাস্তা নির্মাণ করে দেয়া হয়। রাস্তাটি দিয়ে এলাকাবাসী চলাচল করছেন। এর আগে রূপসী সরকারী প্রাথমিক বিদ্যালয়কে ৬৮ শতাংশ, রূপসী মডেল হাইস্কুল ও খাদুন কবরস্থানে জমি দান করেছিলেন তৈমুরের দাদা তোরাব আলী খন্দকার। এ ব্যাপারে এ্যাড. তৈমুর আলম খন্দকার বলেন, বর্তমানে রূপসী এলাকা ১ম শ্রেণীর পৌরসভা অন্তর্ভুক্ত হয়ে এলাকাটি ঘনজনবসতি পূর্ণ হওয়ায় জায়গাটি আমরা তারাব পৌরসভাকে হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছি।

এছাড়া যেহেতু রাস্তার জমিটি আমার দাদি বেগম জহুরা খন্দকারের নামে ক্রয়কৃত সেহেতু তাঁর নামেই ‘বেগম জহুরা খন্দকার বাই লেইন’ রাস্তাটি নামকরণ করার দাবি জানিয়েছি। ইতোমধ্যে তোরাব আলী খন্দকার সড়ক ও বেগম রোকেয়া খন্দকার সড়ক করার জন্য আমরা জমি দান করেছি। আমাদের নিকট থেকে রাস্তার জমি রেজিস্ট্রি করে নেয়াসহ রাস্তার নামকরণের জন্য পৌরসভা বরাবর আবেদনও করেছি।

ভাইয়ের হাতে ভাই

খুন ॥ অন্যত্র দুই

লাশ উদ্ধার

জনকণ্ঠ ডেস্ক ॥ মুন্সীগঞ্জে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাই খুন হয়েছে। এছাড়া গাইবান্ধায় নববধূ ও সাভারে শিশুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

মুন্সীগঞ্জ ॥ সিরাজদিখান উপজেলার মালখানগর ফুরসাইল গ্রামে বড় ভাইয়ের ছুরিকাঘাতে ছোট ভাই রাজন দাস (২৫) খুন হয়েছে। শনিবার রাতে বড় ভাই সুমন দাস আঘাত করে পালিয়ে যায়। তাকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করে। পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে। রাজনের স্ত্রী দীপা বর্মণ আড়াই বছরের কন্যা সন্তান নিয়ে এখন দিশেহারা। তার আহাজারিতে এলাকার বাতাস ভারি হয়ে উঠেছে। দীপা বর্মন বাবার বাড়ি বেড়াতে গিয়েছিলেন। খবর পেয়ে ছুটে আসেন। সম্পত্তির ভাগ বাটোয়ারা নিয়ে অনেকদিন ধরেই বিবাদ চলছিল।

গাইবান্ধা ॥ সদর উপজেলার সাহাপাড়া ইউনিয়নের মিরপুর বাজার সংলগ্ন একটি কাঁচা রাস্তার কালভার্টের পাশ থেকে রবিবার সকালে লিজা আকতার (২২) নামে এক নববধূর লাশ উদ্ধার করা হয়েছে। লিজা আকতার সদর উপজেলার সাহাপাড়া ইউনিয়নের নয়নি সাদেকপুর গ্রামের জনৈক লিটন মিয়ার মেয়ে। পুলিশ ও স্থানীয়রা জানান, সম্প্রতি লিজা আকতারের সঙ্গে পার্শ্ববর্তী সাদুল্যাপুর উপজেলার কুঞ্জমহিপুর গ্রামের এক যুবকের বিয়ে হয়। বিয়ের বিদায় ও আনুষ্ঠানিকতা না হওয়ায় লিজা তার বাবার বাড়িতেই অবস্থান করছিলেন।

সাভার ॥ ব্যাংক টাউন এলাকায় ডোবা থেকে মৃতাবস্থায় উদ্ধার শিশুটির নাম পরিচয় মিলেছে। মুক্তিপণ না পেয়ে শিশুটিকে হত্যা করা হয়। নিহত শিশুটির নাম তুহিন মোল্ল্যা। সে রাজবাড়ী জেলার পাংশা থানার বাগমাড়া গ্রামের হেলাল মোল্ল্যার ছেলে। শিশুটির নানা মাসুদ ম-ল জানান, নবেম্বর মাসের ১৫ তারিখে পূর্ব শক্রতার জের ধরে শিশু তুহিনকে সাভারের কাতলাপুর এলাকার ভাড়া বাসা থেকে অপহরণ করে বাড়ির অন্য ভাড়াটে ঈশাদ ও মল্লিকা। পরে তার পরিবারের কাছে এক লাখ টাকা মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। অপহরণের টাকা সময় মতো না দেয়ায় অপহরণকারীরা শিশু তুহিনকে কুপিয়ে হত্যা করে লাশ গুম করার জন্য ঢাকা-আরিচা মহাসড়কের পশ্চিম ব্যাংক টাউন এলাকার ডোবায় ডুবিয়ে দেয়। এ খবর পেয়ে তারা ঢাকা মেডিক্যাল কলেজে হাসপাতালের মর্গে গিয়ে তুহিনকে শনাক্ত করেন।

বীরশ্রেষ্ঠ মহিউদ্দীন

জাহাঙ্গীরের

শাহাদত

বার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীরের ৪৪তম শাহাদত বার্ষিকী। বিজয়ের মাত্র দুইদিন আগে ১৪ ডিসেম্বর ১৯৭১ সালের এই দিনে যুদ্ধরত অবস্থায় শহীদ হয়েছিলেন তিনি। পরনে লুঙ্গি, গায় ফতুয়া, মাথায় পাগড়ি আর কোমরে গামছা। বাঙালীর পূর্ণ অবয়বের সঙ্গে মিশিয়ে টগবগে তরুণ সামরিক অফিসার জাহাঙ্গীর নৌকার মাঝির পোশাকে নিজেকে সাজিয়ে রাখতেন রণাঙ্গনে। সর্বক্ষণ একটাই চিন্তা পবিত্র মায়ের মাটি শত্রু মুক্ত করা। ১৪ ডিসেম্বর সম্মুখযুদ্ধে শহীদ হয়েছিলেন চাঁপাইনবাবগঞ্জ শহরের রেহাইচরে তার লাশ দাফন করা হয় সোনামসজিদ চত্বরে। তিনি ছিলেন ৭নং সেক্টরের মোহদীপুর সাব সেক্টর কমান্ডার। ওই সময় ৭নং সেক্টরের কমান্ডার ছিলেন লে. কর্নেল কাজী নুরুজ্জামান। দাফন করা হয় সোনামসজিদ চত্বরে আরেক শহীদ মেজর নাজমুল হকের কবরের পাশে। বীরশ্রেষ্ঠ শহীদ জাহাঙ্গীরের মৃত্যু দিবস পালনে চাঁপাইনবাবগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ ও স্থানীয় প্রশাসন দিনভর বিভিন্ন কর্মসূচী গ্রহণ করছে।

আজ হানাদারমুক্ত

সিরাজগঞ্জ জয়পুরহাট সাভার ও

আমতলী

জনকণ্ঠ ডেস্ক ॥ ১৪ ডিসেম্বর হানাদারমুক্ত হয় সাভার ও বরগুনার আমতলী। রবিবার বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে নীলফামারী মুক্ত দিবস পালন করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

সিরাজগঞ্জ ॥ ১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকি হায়েনা দলের শত্রু মুক্ত হয় এ জেলা। এদিন স্বাধীন দেশের নাগরিক হিসেবে উৎসবে মেতে উঠেছিল শৃঙ্খল মুক্ত সিরাজগঞ্জবাসী। সিরাজগঞ্জ মুক্ত দিবস উপলক্ষে সিরাজগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচী গ্রহণ করেছে।

জয়পুরহাট ॥ ১৪ ডিসেম্বর জয়পুরহাটের পাঁচবিবির ভূঁইডোবা সীমান্ত দিয়ে মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদুজ্জামান বাবলুর নেতৃত্বে দেড় শতাধিক মুক্তিযোদ্ধা পাঁচবিবি হয়ে জয়পুরহাটে প্রবেশ করে।

সাভার ॥ সাভার মুক্ত দিবস। হানাদার বাহিনীর সঙ্গে সাভার উপজেলার আশুলিয়া থানার জিরাব এলাকার ঘোষবাগ-গঙ্গাবাগ গ্রামে নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর নেতৃত্বাধীন মুক্তিযোদ্ধাদের এক গেরিলা গ্রুপের সম্মুখ যুদ্ধের মাধ্যমে সাভার শত্রুমুক্ত হয়। ওই যুদ্ধে গোলাম মোহাম্মদ দস্তগীর টিটু নামে এক অকুতোভয় অসীম সাহসী কিশোর শহীদ হন। তাঁর লাল রক্তে সাভারের লাল মাটি আরও লাল হয়।

আমতলী, বরগুনা ॥ ১৪ ডিসেম্বর আমতলী মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে আমতলী থানা পাক হানাদার মুক্ত হয়েছিল। ’৭১ সালে বরগুনা শহর আগে মুক্ত হলেও যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে আমতলী মুক্ত হতে বিলম্ব হয়।

নীলফামারী ॥ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে রবিবার হানাদার মুক্ত দিবস পালন করা হয়েছে। রবিবার সকালে ১১টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স চত্বর থেকে জাতীয় পতাকা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিসহ একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্সের সম্মেলন কক্ষে সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

২৫ ডিসেম্বর খুবির

রজতজয়ন্তী ও

পুনর্মিলনী

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ আগামী ২৫ ডিসেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) রজতজয়ন্তী ও পুনর্মিলনী উৎসব। খুলনা বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয় এলামনাই এ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে রবিবার দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েকউজ্জামান। লিখিত বক্তব্য পাঠ করেন খুবি এলামনাই এ্যাসোসিয়েশনের সদস্য সচিব ফজলে রেজা সুমন। এ সময় শুভেচ্ছা বক্তব্য রাখেন ট্রেজারার খান আতিয়ার রহমান।

কক্সবাজারে সড়ক

দুর্ঘটনায় মাদ্রাসা

অধ্যক্ষ নিহত

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ মহেশখালী-চকরিয়া সড়কের চুয়ারফাঁড়ি এলাকায় টেক্সি ও জিপভ্যানের মুখোমুখি সংঘর্ষে এক মাদ্রাসা অধ্যক্ষ নিহত হয়েছে। রবিবার সকালে সিকদারপাড়া জয়নুল আবেদীন মহিউচ্ছুন্নাহ মাদ্রাসার অধ্যক্ষ এহসানুল হক বদরী নিজ বাড়ি থেকে সিএনজি টেক্সিযোগে কর্মস্থলে যাওয়ার পথে চুয়ারফাঁড়ি নামকস্থানে বিপরীত দিক থেকে আসা দ্রুতগামী জিপের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে তিনি নিহত হন। এ সময় আহত হয়েছে সিএনজি টেক্সির ৪ যাত্রী।

সংবাদপত্র হকার্স ইউনিয়ন

আলিমুর-রাজ্জাক পরিষদ পূর্ণ

প্যানেলে জয়ী

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর সংবাদপত্র হকার্স ইউনিয়নের নির্বাচনে আলিমুর-রাজ্জাক পরিষদ পূর্ণ প্যানেলে জয়লাভ করেছে। শনিবার নির্বাচন শেষে সন্ধ্যায় এ ফল ঘোষণা করা হয়। নির্বাচনে সভাপতি আলিমুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, সহ-সভাপতি মতিয়ার রহমান, সহ-সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক দাউদ আলী, প্রচার সম্পাদক আসাদুজ্জামান বিল্লাল এবং কোষাধ্যক্ষ আব্দুল আজিজ নির্বাচিত হয়েছেন। এছাড়া একটি মাত্র সদস্য পদে ফজলুল হক বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

টুকরো খবর

লক্ষ্মীপুরে বিজয় মেলা

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ১৩ ডিসেম্বর ॥ জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে রবিবার থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ১০ দিনব্যাপী বিজয় মেলা শুরু হয়েছে। সন্ধ্যায় আকাশে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে মেলার উদ্বোধন করেন, জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজ্জাদুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কঙ্কন চাকমা, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ইউছুফ আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নূরজ্জামান, রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী পুলিশ সুপার মোঃ নাসিম মিয়া, ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক রাজ্জাকুল হায়দর, জেলা বার সভাপতি এ্যাডভোকেট আব্দুর নূর, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রফিক উল্যা, মিডিয়া কর্মী, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন স্তরের লোকজন।

শার্শা সীমান্তে ৮৭৪ কচ্ছপ উদ্ধার

স্টাফ রিপোর্টার, বেনাপোল ॥ যশোরের শার্শা সীমান্ত এলাকা থেকে ৮৭৪ কচ্ছপ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। তবে, এ সময় পাচারের সঙ্গে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি। রবিবার বেলা ১১টার দিকে শার্শা উপজেলা পরিষদের পেছনের পরিত্যক্ত গোয়াল থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়। বিজিবি জানায়, ভারত থেকে সীমান্তপথে কচ্ছপের একটি চালান এ পারে এনে শার্শা উপজেলা পরিষদের পেছনের পরিত্যক্ত গোয়ালে রাখে পাচারকারীরা। খবর পেয়ে সকালে বিজিবি সদস্যরা সেখানে অভিযান চালিয়ে বস্তা ও কাপড়ে মুড়িয়ে প্যাকেট করা অবস্থায় তিন ধরনের মোট ৮৭৪টি জীবিত কচ্ছপ উদ্ধার করে।

কালীমন্দির উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর, ১৩ ডিসেম্বর ॥ রবিবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি পার্বতীপুর উপজেলার মোস্তফাপুর ইউনিয়নের ছোট চন্ডিপুর কলীরহাটে ১৪ হাত কালীমন্দির উদ্বোধন করেন। এ সময় মন্দির প্রাঙ্গণে হিন্দু সম্প্রদায়ের সংক্ষিপ্ত সমাবেশে মন্ত্রী মন্দিরের উন্নয়নকল্পে সাহায্য-সহযোগিতার আশ্বাস দেন। উপস্থিত ছিলেন পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিক, আদর্শ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তারুল আলম, ইয়ং স্টার ক্লাবের সভাপতি আমজাদ হোসেন।

সড়কের কাজ উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৩ ডিসেম্বর ॥ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে গাইবান্ধা সদর উপজেলার বালুয়া থেকে রওশনবাগ পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিমি রাস্তা নির্মাণ করা হচ্ছে। প্রকল্প বাস্তবায়নে সরকার ৩ কোটি ৫৬ লাখ টাকা বরাদ্দ করেছেন। জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি রোববার আনুষ্ঠানিকভাবে এ সড়ক নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেনÑ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাকছুদুল আলম, সদর উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল মমিন খান, উপজেলা প্রকৌশলী ফারুক হোসেন, জেলা আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক রেজাউল করিম রেজা, মৃদুল মোস্তাফিজ ঝন্টু, শাহ মোঃ সবুর হোসেন বিদ্যুত, রামচন্দ্রপুর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, নির্মাণ কাজের ঠিকাদার মতলুবর রহমান, জেলা ছাত্রলীগ আহ্বায়ক আব্দুল লতিফ, সাইদুল ইসলাম, আব্দুস সালাম প্রমুখ।

মান্দায় অগ্নিকা-

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৩ ডিসেম্বর ॥ মান্দায় রহস্যজনক অগ্নিকা-ে একটি বাড়ি ভস্মীভূত হয়েছে। এতে দুই লক্ষাধিক টাকার ক্ষতি সাধান হয়েছে বলে জানা গেছে। শনিবার রাত ১টার দিকে উপজেলার গোবিন্দপুর মাস্টারপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। গৃহকর্তা দুলাল হোসেন জানান, ইটের তৈরি একতলা বাড়ির দক্ষিণ ভিটার একটি ঘরে শনিবার গভীর রাতে অগ্নিকা-ের সূত্রপাত হয়। ওই ঘরে কেউ বসবাস না করায় আগুনের সূত্রপাত নিয়ে তিনি সন্দেহ প্রকাশ করেন।

৭শ’ একর জমি অনাবাদি

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ মনিরামপুর উপজেলার মশ্মিমনগর ইউনিয়নের চাকলা গ্রামের রাধানগর খালের মুখ মাটি ও পাটা দিয়ে বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রভাবশালী একটি চক্র। যে কারণে দু’টি মৌজার প্রায় ৭শ’ একর জমিতে চলতি মৌসুমে ইরি-বোরোর আবাদ করতে পারছে না কপোতাক্ষ পাড়ের কয়েক হাজার কৃষক। একইসঙ্গে চরম দুশ্চিন্তায় রয়েছে কপোতাক্ষ পাড়ের কৃষকরা। এ ব্যাপারে ভুক্তভোগী পরিবারগুলো সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসক বরাবর লিখিত দিয়েও কোন ফল পাইনি বলে অভিযোগ।

সিলেটে মনোনয়ন ফিরে পেলেন বিএনপি প্রার্থী

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ অবশেষে উচ্চ আদালতের রায়ে মনোনয়ন ফিরে পেলেন সিলেট জেলার গোলাপগঞ্জ পৌরসভার বিএনপি মনোনীত প্রার্থী গোলাম কিবরিয়া চৌধুরী। রবিবার দুপুরে তিনি তার মনোনয়ন ফিরে পাওয়া সংক্রান্ত হাইকোর্টের রায়ের কপি স্থানীয় নির্বাচন কর্মকর্তার কাছে জমা দিয়েছেন।

সড়ক মেরামত দাবি

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোর শহরের মনিহার থেকে ঢাকা রোড ব্রিজ পর্যন্ত রাস্তা সংস্কার দাবিতে মানববন্ধন করা হয়েছে। যশোর জেলা টায়ার টিউব ব্যবসায়ী সমিতি রবিবার সকালে এ মানববন্ধন কর্মসূচী পালন করেন। মানববন্ধন চলাকালে বক্তৃতা করেন সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, রণজিৎ পাল, মাহবুবুর রহমান মিন্টু, কাওসার আহমেদ প্রমুখ।

বিষ দিয়ে মাছ নিধন

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ ব্রাহ্মণবাড়িয়ার ভাদুঘরে পূর্ব শত্রুতার জের ধরে চাইদ্দারা বোয়াইল্লা বিলে ৮ একর জলমহালে বিষ দিয়ে মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। এতে ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের। জলমহাল ইজারাদার বিজয় দাস জানান, শনিবার রাতে দুর্বৃত্তরা একটি নৌকাযোগে জলমহালে এসে বিষ দিয়ে যায়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সনদপত্র

বিতরণ

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৩ ডিসেম্বর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালিত বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের বাংলা, হিসাববিজ্ঞান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে কলেজ শিক্ষকদের ৯৭তম ব্যাচের শিক্ষক-প্রশিক্ষণার্থীদের কোর্স সমাপনী ও সনদ প্রদান অনুষ্ঠান রবিবার অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরের বোর্ড বাজারস্থিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সিনেট হলে এ অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ প্রধান অতিথি ছিলেন।

এতে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ¯œাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনোয়ার হোসেন।

নর্থ সাউথ ভার্সিটিতে

খাবারে লবণের

ক্ষতিকর প্রভাব

নিয়ে সেমিনার

উচ্চ রক্তচাপ, ধূমপানসহ নানা কারণের অন্যতম একটি হলো, খাবারে অতিরিক্ত লবণ গ্রহণ। বছরে অসংখ্য মানুষ মৃত্যুবরণ করেন এ বিষয়ে অসচেতনতার কারণে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ওনর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) স্কুল অব হেলথ এ্যান্ড লাইফ সায়েন্সের যৌথ উদ্যোগে আয়োজিত ‘খাবারে অতিরিক্ত লবণের ক্ষতিকর প্রভাব’ সম্পর্কে সেমিনার শুক্রবার এনএসইউ ফ্যাকাল্টি লাউঞ্জে অনুষ্ঠিত হয়। সেমিনারে খাবারে অতিরিক্ত লবণ ব্যবহারের বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকি যেমন উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যাওয়ার ক্ষতিকর দিক নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ শামস মনোয়ার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কারিগরি উপদেষ্টা পরিষদের সদস্য ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হেলথ এ্যান্ড লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক ডাঃ জিইউ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এমএ কাশেম। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক গৌরগোবিন্দ গোস্বামী ও বিশিষ্ট লেপারস্কপিক সার্জন অধ্যাপক ডাঃ সরদার এ নাঈম। -বিজ্ঞপ্তি

বঙ্গবন্ধু মেরিটাইম

ভার্সিটিতে সভা

রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলা-দশ এর অর্থ কমিটির ৫ম সভা ঢাকার মিরপুর পল্লবী বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর রিয়ার এ্যাডমিরাল এএসএম আব্দুল বাতেন, বিএনপি, এনডিসি, পিএসসি মহোদয় সভাপতিত্ব করেন। সভায় আর্থিক বিষয়ের ওপর বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও মেরিটাইম বিষয়ে উচ্চশিক্ষা কিভাবে আরও সমন্বয়ের দিকে এগিয়ে নেয়া যায়, সে বিষয় বিস্তারিত আলোচনা করা হয়। -বিজ্ঞপ্তি

আদিবাসী অধিকার

নিশ্চিত করার দাবি

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আদিবাসী ছাত্র সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের সামনে বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। আদিবাসী ছাত্র পরিষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সের সম্মেলন কক্ষে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

না’গঞ্জে জনকল্যাণ

প্রতিষ্ঠান করার দাবি

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ১২ ডিসেম্বর ॥ চাষাঢ়ায় বালুর মাঠে ট্যাক্সি ও মাইক্রোবাস স্ট্যান্ড উচ্ছেদ করে রাজউকের জমি কোন ব্যক্তি মালিকানায় বিক্রি না করে সেখানে জনকল্যাণমূলক প্রতিষ্ঠান করার দাবি করা হয়েছে।

শিক্ষার বিষয়ক কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, সাভার, ১৩ ডিসেম্বর ॥ সাভার গণ বিশ্ববিদ্যালয়ে ‘এ্যাওয়ারনেস অব ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিওরেন্স সেল’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার উপাচার্যের সভাকক্ষে এ কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিওরেন্স সেল। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কোয়ালিটি এ্যাসিওরেন্স ইউনিটের প্রধান অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ। তিনি বলেন, বিশ্ববাজারে টিকে থাকতে হলে শুধু উচ্চ শিক্ষার হার বাড়ালেই হবে না বরং উচ্চ শিক্ষার মানের দিকে নজর দিতে হবে। এজন্যই পর্যায়ক্রমে প্রতিটি পাবলিক ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে এ ধরনের মান নিয়ন্ত্রণ সেল গঠন করা হচ্ছে। এর অধীন প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া থেকে শুরু করে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারীদের মানের বিষয়টি নিশ্চিত করা হবে।

সুবর্ণজয়ন্তী

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ গৌরবের ৫০ বছর পেরিয়েছে পঞ্চগড় জেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মকবুলার রহমান সরকারী কলেজ। সুবর্ণজয়ন্তী উপলক্ষে রবিবার সকালে কলেজ মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। এর আগে স্থানীয় সংসদ সদস্য নাজমুল হক প্রধান দুই দিনব্যাপী নানা অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল খালেকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন। অনুষ্ঠানে পঞ্চগড় পৌরসভা মেয়র তৌহিদুল ইসলাম, জেলা পরিষদ প্রশাসক আবু বকর ছিদ্দিক, উপাধ্যাক্ষ দেলওয়ার হোসেন প্রধান বক্তৃতা করেন। র‌্যালি শেষে গৌরবোজ্জ্বল অতীতের স্মৃতিময় দিনগুলো স্মরণে অনুষ্ঠিত হয় স্মৃতিচারণমূলক আলোচনা।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৫

১৪/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: