১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আধা নারী আধা পুরুষ প্রজাপতি


আধা নারী, আধা পুরুষ একটি প্রজাপতির দেখা মিলেছে যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে। সেখানকার বাটারফ্লাই ওয়ার্ল্ডে উড়ে উড়ে ঘুরে বেড়াচ্ছে প্রজাপতিটি।

প্রথমে নজরে পড়ে সেন্টারের এক কর্মীর। হার্টফোর্ডশায়ারের সেন্ট এ্যালবানসে ওই প্রজাপতি কেন্দ্রের বিশেষজ্ঞরা বলছেন অর্ধেক স্ত্রী আর অর্ধেক পুংলিঙ্গের প্রজাপতির দেখা পাওয়ার সম্ভাবনা মাত্র ০.০১ শতাংশ।

ভীষণভাবে বিরল এমন প্রজাপতিটির স্ত্রী-পুরুষের বিভাজনটি হয়েছে শরীরের ঠিক মাঝ বরাবর। আর তাতে পাখা দুটির রং ও গড়ন হয়েছে ভিন্ন। বাম দিকটা পুরুষ প্রজাতির যা পুরোই কালো আর ডান দিকটা স্ত্রী প্রজাতির যাতে লাল আর হলুদ রঙের কারুকাজ।

জীববৈচিত্র্য বিশেষজ্ঞ লুই হকিনসের মতে, কোন প্রজাপতির ক্ষেত্রে জন্মের পর পরই এমনটা ঘটতে পারে কারণ তখনও লিঙ্গ বিষয়ক ক্রোমোজমগুলো সঠিকভাবে বিভাজন হয় না। এতে প্রাণিটি তার প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলে আর ভেতরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোর দুইরকম হয়ে যাওয়ায় বেশি দিন বাঁচেও না।

সেন্টারের কর্তৃপক্ষ মনে করছে, এ কারণেই দর্শকরা খুব বেশিদিন প্রজাপতিটি দেখতে পাবেন না।

সূত্র : ন্যাশনাল জিওগ্রাফি

কম্পিউটার চশমা

দেখতে আর দশটা রোদচশমার মতো মনে হলেও এটি আশপাশের ছবি ধারণ করে শব্দ আকারে দৃষ্টিপ্রতিবন্ধীদের পথ চলতে সহায়তা করতে পারে। ‘ভিওআইসিই’ নামের চশমাটিতে ব্যবহার করা হয়েছে ক্যামেরা এবং ক্ষুদ্রাকৃতির কম্পিউটার।

সূত্র : ইন্টারনেট

সম্পর্কিত:
পাতা থেকে: