২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এক বিচারপতি অসুস্থ ॥ নিজামীর আপীলের শুনানি হয়নি


স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ট্রাইব্যুনাল কর্তৃক মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর খালাস চেয়ে আপীল আবেদনের শুনানি মঙ্গলবার অনুষ্ঠিত হয়নি। আপীল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা অসুস্থ থাকায় শুনানি স্থগিত রাখা হয়েছে। কার্যতালিকায় আসলে আবার সেটি শুনানি অনুষ্ঠিত হবে বলে আদালত সূত্রে জানা গেছে। মঙ্গলবার সুপ্রীমকোর্টের কার্যতালিকায় আপীল আবেদনের শুনানি হওয়ার কথা ছিল। মামলাটি শুনানি কার্যতালিকার ২ নম্বরে ছিল। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপীল বিভাগের চার বিচারপতির বেঞ্চে এই আপীলের শুনানি হওয়ার কথা থাকলেও এক বিচারপতির অনুপস্থিতির কারণে শুনানি হয়নি।

ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপীল বিভাগে বিভাগে আসা এটি ষষ্ঠ মামলা, যার চূড়ান্ত শুনানি শুরু হয় গত ৯ সেপ্টেম্বর। ওই দিন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে শুনানি শুরু করেন। মামলার পেপারবুক থেকে নিজামীর বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ উপস্থাপন করেন তিনি। এরপর নিজামীর বিরুদ্ধে আনা প্রথম অভিযোগের পক্ষে তিন সাক্ষীর বক্তব্য পেপারবুক থেকে উপস্থাপন করেন এ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন। আসামিপক্ষে তার সঙ্গে ছিলেন আইনজীবী তাজুল ইসলাম ও শিশির মনির।

তবে আদালত উভয়পক্ষের আইনজীবীদের লিখিত যুক্তিতর্কের সারসংক্ষেপ জমা দেয়ার নির্দেশ দিয়েছেন। শুনানি শেষে নিজামীর আপীল শুনানি ৩ নবেম্বর পর্যন্ত মুলতবি করা হয়। মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২৯ অক্টোবর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত ৩ সদস্যের ট্রাইব্যুনাল-১ ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ-াদেশ দেন নিজামীকে।

সম্পর্কিত:
পাতা থেকে: