১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

তিন ফান্ডের নতুন করে রেকর্ড ডেট ঘোষণার নির্দেশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ মিউচুয়াল ফান্ডকে নতুন করে রেকর্ড ডেট ঘোষণার নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পূর্বঘোষিত রেকর্ড ডেটের সঙ্গে ১০ দিনের বেশি ব্যবধান না রেখে ফান্ডগুলোর ট্রাস্টি কমিটিকে অতি দ্রুত নতুন রেকর্ড ডেট ঘোষণার নির্দেশনা দেয়া হয়েছে নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ফান্ডকে নতুন করে রেকর্ড ডেট ঘোষণার জন্য নির্দেশ দেয়া তিনটি ফান্ড হলো- আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ মিউচুয়াল ফান্ড-১।

এর আগে আইসিবি পরিচালিত আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছিল ২৮ অক্টোবর এবং ইফেক্টিভ ডেট ঘোষণা করা হয়েছিল ২৯ অক্টোবর। অপরদিকে সম্পদ ব্যবস্থাপক এইমস বাংলাদেশ পরিচালিত এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ মিউচুয়াল ফান্ড-১-এর রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছিল ২৯ অক্টোবর ও ইফেক্টিভ ডেট ঘোষণা করা হয়েছিল ১ নবেম্বর। গত আগস্ট মাসে ফান্ডগুলোর রেকর্ড ডেট ও ইফেক্টিভ ডেট ঘোষণা করা হয়েছিল।

ঘোষিত রেকর্ড ডেটে ফান্ডগুলোর লেনদেন বন্ধ থাকার কথা ছিল। আর ইফেক্টিভ ডেট থেকে ফান্ডের সম্পদ ও দায়ের সার্বিক নিয়ন্ত্রণ সম্পদ ব্যবস্থাপকের হাত থেকে ট্রাস্টির হাতে চলে যাওয়ার কথা ছিল। ঘোষিত রেকর্ড ডেটে যারা ইউনিটের মালিক হতেন তারা ইউনিটহোল্ডারদের সভায় অংশগ্রহণ করে ফান্ডগুলোর অবসায়ন বা বেমেয়াদি ফান্ডে রূপান্তরে মতামত দিতে পারতেন। কিন্তু ফান্ডগুলোর অবসায়ন বা বেমেয়াদি ফান্ডে রূপান্তরে বিএসইসির নির্দেশনার ওপর ৬ মাসের স্থগিতাদেশ দেয় উচ্চ আদালত। আলী জামান নামে এক বিনিয়োগকারীর রিটের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত। ওই আদেশের কারণে পূর্ব ঘোষিত রেকর্ড ডেটের কার্যকারিতা নেই বলে ফান্ডগুলোর ট্রাস্টি কমিটির পক্ষ থেকে জানানো হয়। তবে নবেম্বরের ১ তারিখে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ উচ্চ আদালতের স্থগিতাদেশর ওপর স্থগিতাদেশ আরোপ করেন। ফলে মেয়াদি ফান্ড অবসায়ন বা বেমেয়াদি ফান্ডে রূপান্তরে বিএসিইসির নির্দেশনা ফের কার্যকর হয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে সোমবার নতুন করে ফান্ডগুলোর ট্রাস্টি কমিটিকে নতুন করে রেকর্ড ডেট ঘোষণার জন্য বিএসইসির পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে বিএসইসির পক্ষ থেকে ফান্ডগুলোর অবসায়ন বা রূপান্তরে পূর্ব ঘোষিত তারিখ অপরিবর্তিত থাকবে বলেও বলা হয়েছে।