২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

দ্বিতীয় দিনেও পুঁজিবাজারে সূচকের উর্ধগতি


অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উর্ধমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এর ফলে দ্বিতীয় দিনের মতো উত্থানে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। মঙ্গলবার সকালে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও পনেরো মিনিট পরই সূচকের তীর ওপরে উঠতে থাকে। দিনশেষে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কেও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে লেনদেন।

পুঁজিবাজারে প্রকৌশল ও ওষুধ-রসায়ন খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। পুঁজিবাজারের চলমান পরিস্থিতিতে বিনিয়োগের ক্ষেত্রে কোন প্রকার গুজবে কান না দিয়ে কোম্পানিগুলোর সার্বিক বিষয় পর্যবেক্ষণে থাকতে হবে। বাজার গতিবিধির সম্পর্কেও বিনিয়োগকারীদের সুস্পষ্ট ধারণা থাকতে হবে। এর পাশাপাশি কোম্পানিগুলোর সার্বিক অবস্থা বিবেচনা করে সাধারণ বিনিয়োগকারীরা যদি বিনিয়োগ করেন, তাহলে খুব বেশি মুনাফা না হলেও তাদের লোকসানের সম্মুখীন হতে হবে না বলে মনে করেন বাজারসংশ্লিষ্টরা।

সকালে নেতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইর সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৫১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩২০ কোটি ৬১ লাখ ৪৩ হাজার টাকা। ডিএসইতে লেনদেন বেড়েছে ৩০ কোটি ৯ লাখ ১০ হাজার টাকা বা ১০.৩৬ শতাংশ। সোমবারে সেখানে লেনদেন হয়েছিল ২৯০ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকা।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, কাসেম ড্রাইসেল, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, সিভিও পেট্রোকেমিক্যাল, বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, এ্যাপোলো ইস্পাত ও খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : গ্রামীণ ১, ৩য় আইসিবি, এ্যাপোলো ইস্পাত, মুন্নু সিরামিক, মিরাকল ইন্ড্রাস্টিজ, আমান ফিড, আমরা টেক, হা-ওয়েল টেক্সটাইল, এইমস ১ম মিউচুয়াল ফান্ড ও মেট্রো স্পিনিং।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ঝিল বাংলা, এক্সিম ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল ২য় মিউচুয়াল ফান্ড, স্টাইল ক্রাফট, শমরিতা, ন্যাশনাল টিউবস, জেমিনি সি ফুড, জাহিন টেক্সটাইল ও পদ্মা লাইফ। এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৪৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৮৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির। যা টাকার অঙ্কে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৮ লাখ ৮২ হাজার টাকা।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : এমআই সিমেন্ট, মোজাফফর হোসেন স্পিনিং, বিএসআরএম লিমিটেড, কেডিএস এক্সেসরিজ, ন্যাশনাল ফিড মিলস লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, শাহজিবাজার পাওয়ার ও বেক্সিমকো লিমিটেড।