১৬ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নবেম্বরে নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের আভাস


নবেম্বরে নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের আভাস

অনলাইন রিপোর্টার ॥ চলতি নবেম্বরেই বঙ্গোপসাগরে দুই তিনটি নিম্নচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে বলে আভাস দেয়া হয়েছে নবেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে। অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম বলেন, “চলতি মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে দুই থেকে তিনটি নিম্নচাপের শঙ্কা রয়েছে। এর মধ্যে এক থেকে দুটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।”

আবহাওয়াবিদরা বলছেন, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) ১৭ অক্টোবর বিদায় নিয়েছে। হেমন্তে শীতল হাওয়ার আমেজও শুরু হয়েছে গ্রামেগঞ্জে। আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, নভেম্বরে রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করবে। মাসের শেষ সপ্তাহে রাতের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে। এ সময় দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

ডিসেম্বর মাসের শেষার্ধ্বে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু (বাতাসে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যাবে।

সম্পর্কিত:
পাতা থেকে: