মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সান্টিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি রিয়াল-পিএসজি

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিরতির পর ফের মাঠে গড়ানোর অপেক্ষায় উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবল। আজ রাতে ‘এ’ থেকে ‘ডি’ গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। নকআউট পর্ব নিশ্চিত করার সুযোগ থাকছে রিয়াল মাদ্রিদ ও প্যারিস সেইন্ট-জার্মেইনের। একই সুযোগ হাতছানি দিচ্ছে জুভেন্টাসকেও। এছাড়াও মাঠে নামছে দুই ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি।

গ্রুপ ‘এ’ তে এখন পর্যন্ত অপরাজিত আছে রিয়াল ও পিএসজি। দল দু’টি আজ রাতে সান্টিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগের ম্যাচে মুখোমুখি হচ্ছে। প্যারিসে প্রথম লেগের দ্বৈরথ অমীমাংসিত থাকে গোলশূন্যভাবে। তিনটি করে ম্যাচ শেষে সমান ৭ পয়েন্ট নিয়ে দু’দলই একই কাতারে অবস্থান করছে। আজকের ম্যাচে যে দলই জিতবে তারই শেষ ষোলোতে যাওয়া নিশ্চিত হবে। রিয়াল লা লিগার শেষ ম্যাচে লাস পালমাসকে ৩-১ গোলে পরাজিত করে গোল ব্যবধানে টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে। আর গত শুক্রবার রেনেসের বিরুদ্ধে আর্জেন্টাইন তারকা এ্যাঞ্জেল ডি মারিয়ার একমাত্র গোলে জয়ের মধ্য দিয়ে লীগ ওয়ানের শীর্ষ দল হিসেবে নিজেদের ধরে রেখেছে লরেন্ট ব্ল্যাঙ্কের পিএসজি। নিজের পুরনো ক্লাবে ফিরে আসার সুযোগটি বেশ ভালই কাজে লাগাতে চান দুর্দান্ত ফর্মে থাকা ডি মারিয়া। বার্নাব্যুতে ফিরতে পেরে দারুণ উজ্জীবিত ডি মারিয়া বলেন, আমি জানি না সমর্থকরা আমার প্রতি কী আচরণ করবে। তবে যাই ঘটুক না কেন, আমি বার্নাব্যুতে খেলার জন্য মুখিয়ে আছি।

চ্যাম্পিয়ন্স লীগের শেষ ম্যাচে এ্যান্থনি মার্শালের গোলে সিএসকেএ মস্কোর সঙ্গে কোনরকমে ১-১ গোলে ড্র করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ওই ম্যাচের পর যে কোন প্রতিযোগিতায় এখন পর্যন্ত কোন গোল করতে পারেনি ইউনাইটেড। অর্থাৎ প্রায় ২৯৫ মিনিট গোলবিহীন লুইস ভ্যান গালের দল। মস্কোর সঙ্গে সমান ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে আছে ইংলিশ জায়ান্টরা। ফিরতি লেগে ওল্ডট্রাফোর্ডে আবারও মস্কোর মুখোমুখি হচ্ছে ম্যানইউ। রাশিয়ার শীর্ষ লীগে ১১ নম্বর জয় নিয়ে ১৪ ম্যাচ পর নিজেদের শীর্ষেই ধরে রেখেছে সিএসকেএ। অন্যদিকে টানা তিন ম্যাচে গোলশূন্য ড্র করার পর ভ্যান গালের সামনে এখন ওয়েন রুনির স্থানে সেন্টার ফরোয়ার্ড মার্শলকে বিকল্প হিসেবে চিন্তা করতে হচ্ছে।

‘বি’ গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হচ্ছে শীর্ষে থাকা জার্মান ক্লাব উফলসবার্গ ও হল্যান্ডের চ্যাম্পিয়ন পিএসভি আইন্দহোভেন। ঘরোয়া লীগের সর্বশেষ ম্যাচে ডি গ্রাফসচ্যাপকে ৬-৩ গোলে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাসী মনোভাব নিয়েই খেলতে নামবে ডাচ চ্যাম্পিয়নরা। দুই সপ্তাহ আগেই বুন্দেসলিগার তৃতীয় স্থানে থাকা উলফসবার্গ পিএসভিকে নিজেদের মাঠে ২-০ গোলে পরাজিত করে। ‘সি‘ গ্রুপের আগের ম্যাচে কাজাখস্থানের চ্যাম্পিয়ন আস্টানাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে স্পেনেরএ্যাটলেটিকো মাদ্রিদ। আজ এ্যাওয়ে ম্যাচে আবার সেই ফলাফলের পুনরাবৃত্তি চায় স্প্যানিশ দলটি। গ্রুপের শীর্ষে থাকা বেনফিকার সঙ্গে সমান ৬ পয়েন্ট নিয়ে এগিয়ে আছে এ্যাটলেটিকো। আরেক ম্যাচে পর্তুগালের বেনফিকা লড়বে তুরস্কের গালাতাসারের বিরুদ্ধে।

নকআউট পর্ব নিশ্চিত করার লক্ষ্যে আজ মাঠে নামছে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস। তাদের প্রতিপক্ষ জার্মানির বরুসিয়া মনশেনগ্লাডব্যাচ। জার্মান ক্লাবকে হারাতে পারলে এবং গ্রুপের অপর ম্যাচে ম্যানচেস্টার সিটির কাছে যদি সেভিয়া পরাজিত হয় তবে গতবারের রানার্সআপ জুভেন্টাস শেষ ১৬তে উঠে যাবে। টুরিনে শেষ ম্যাচে জুভ ও বরুসিয়া গোলশূন্য ড্র করেছিল। এর ফলেই তিন ম্যাচে প্রথম পয়েন্ট অর্জন করে জার্মান ক্লাবটি। ইতালিয়ান সিরি এ লীগে নগর প্রতিদ্বন্দ্বী টোরিনোকে ইনজুরি সময়ের গোলে হারায় জুভেন্টাস।

গ্রুপের আরেক ম্যাচে স্পেনের সেভিয়ার বিরুদ্ধে লড়বে ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি। আগের ম্যাচে ইনজুরি সময়ে কেভিন ডি ব্রুইনের গোলে পিছিয়ে থেকেও সেভিয়ার বিরুদ্ধে ২-১ গোলের স্বস্তির জয় তুলে নেয় ম্যানসিটি। তবে আজকের ম্যাচে দলে থাকছেন না ইনজুরি আক্রান্ত সার্জিও এ্যাগুয়েরো। গোড়ালির ইনজুরিতে থাকা ডেভিড সিলভার খেলা নিয়েও সন্দেহ আছে। সিটিতে যোগ দেয়ার আগে দশ বছর ঘরের মাঠে কাটানো মিডফিল্ডার জেসাস নাভাস আবারও দলে ফিরেছেন। সেভিয়াও ইনজুরি সমস্যায় ভুগছে। ভিয়ারেলের বিরুদ্ধে লা লিগার ম্যাচের দলের শীর্ষ গোলদাতা কেভিন গামেইরো হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হয়েছেন।

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৫

০৩/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: