২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাদওয়ানস্কার শিরোপা-উচ্ছ্বাস


রাদওয়ানস্কার শিরোপা-উচ্ছ্বাস

স্পোর্টস রিপোর্টার ॥ রোমাঞ্চকর ফাইনালে পেত্রা কেভিতোভাকে হারিয়ে ডব্লিউটিএ ফাইনালসের শিরোপা জেতেন এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা। আর স্বপ্নের ট্রফি জিতে উচ্ছ্বাসের জোয়ারে ভাসছেন পোল্যান্ডের এই টেনিস তারকা। চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাকে হারিয়েই তিনি বলেন, ‘এই জয় আমার জন্য সবকিছুই। আসলে এর চেয়ে ভাল কিছু আর হতে পারে না। আমি মনে করি আমার ক্যারিয়ারে এটাই সবচেয়ে সেরা দিনই।’

গত এক দশক ধরেই টেনিস কোর্টে নিয়মিত তারকা রাদওয়ানস্কা। কিন্তু নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। এখন পর্যন্ত কোন গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের শিরোপা জিততে পারেননি এই পোলিশ তারকা। ২০১২ সালে উইম্বলডনের ফাইনালে উঠে মেজর কোন ট্রফি জয়ের স্বপ্ন দেখেছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য রাদওয়ানস্কার। সেবার আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামসের কাছে হেরে স্বপ্নটা ভেঙ্গে চুরমার হয়ে যায় তার। এর পরের দুটি মৌসুমই নিষ্প্রভ কেটেছে ২৬ বছর বয়সী এই খেলোয়াড়ের। চলতি মৌসুমেও নিজেকে হারিয়ে খুঁজেছেন তিনি। বছরের চার গ্র্যান্ডসøামের কোনটির শিরোপা তো দূরের কথা কোয়ার্টার ফাইনালের বাধাই পেরুতে পারেননি। তাই শেষমেশ ডব্লিউটিএ ফাইনালসে বড় আশা নিয়ে খেলতে নামেন তিনি। কিন্তু দুর্ভাগ্য এখানেও পিছু ছাড়েনি তার। টুর্নামেন্টের রাউন্ড রবিনের প্রথম দুই ম্যাচেই হেরে যান রাদওয়ানস্কা। কিন্তু শেষ ম্যাচে রোমানিয়ারি সিমোনা হ্যালেপকে হারিয়ে আর শারাপোভার সৌজন্যে সেমিতে ওঠেন তিনি। সেমিতে গারবিন মুগুরুজাকে উড়িয়ে দিয়ে ফাইনালে জায়গা করে নেন এই তারকা খেলোয়াড়। আর শিরোপা জয়ের লড়াইয়ে চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাকেও পরাজয়ের লজ্জা উপহার দেন তিনি। সেই সঙ্গে জিতে নেন ক্যারিয়ারের ১৭তম ডব্লিউটিএ শিরোপা। আর এখন পর্যন্ত এটাই রাদওয়ানস্কার ক্যারিয়ারের সবচেয়ে বড় সাফল্য।

তবে শিরোপা জিতেই কোর্টে বেঁধে ফেলেন রাদওয়ানস্কা। আর এই কান্নাটা আনন্দের! কেননা এই টুর্নামেন্ট শুরুর সপ্তাহখানিক আগেও তার অংশগ্রহণ নিয়ে সংশয় ছিল। যা নিজের মুখেই স্বীকার করেছেন টেনিস র‌্যাঙ্কিংয়ে বর্তমানে পাঁচ নম্বরে থাকা এই পোলিশ তারকা। এ বিষয়ে তিনি বলেন, ‘টুর্নামেন্ট শুরুর কয়েক সপ্তাহ আগেও আমি জানতাম না যে এই টুর্নামেন্টে খেলার সুযোগ আছে আমার। আসলে এটা আমার অবিশ্বাস্য একটা দিনই।’ ডব্লিউটিএ ফাইনালসের আগে রাদওয়ানস্কার বড় সাফল্য ছিল ২০১১ সালে বেজিং এবং ২০১২ সালে জেতা মিয়ামি ওপেন। এবার বিএনপি পরিবাস ডব্লিউটিএ ফাইনালস জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন তিনি। সেই সঙ্গে মৌসুমের শেষটাও দারুণ হলো তার। এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কার লক্ষ্য এখন ২০১৬। নতুন মৌসুমে নিজেকে কোর্টে নতুনরূপে আবিষ্কার করতে চান তিনি।