২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কাজাখস্তানে প্রাচীন সভ্যতার নিদর্শন চোখে পড়ল মহাকাশ থেকে


হাজার হাজার বছর ধরে এই বিশ্বে যা চোখের আড়ালে ছিল, তা নজরে এল মহাবিশ্বে গিয়ে! পৃথিবীর বহু প্রাচীন সভ্যতার বিচিত্র কারুকাজের সন্ধান পেল বহুদূরে মহাকাশে নাসার পাঠানো উপগ্রহের টেলিস্কোপ! হারানো সভ্যতার সেই চোখ-ধাঁধানো কারুকাজের হদিস মিলল কাজাখস্তানে। যেগুলো কম করে আট হাজার বছরেরও বেশি পুরনো।

মহাকাশ থেকে নাসার টেলিস্কোপের নজরে এল প্রাচীন সভ্যতার কোন কোন কারুকাজ? সরলরেখা, বৃত্ত, ত্রিকোণ, চতুষ্কোণ, বর্গক্ষেত্র, আয়তক্ষেত্র, রম্বস! ছোটবেলায় আমাদের শেখা প্রায় সব জ্যামিতিক চিত্রই।

এখানেই চমকের শেষ নয়। ওই জ্যামিতিক চিত্রগুলো রয়েছে কয়েকশ’ কি হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে। কোথাও আবার সেগুলো এক একটা আন্তর্জাতিক মাপের ফুটবল মাঠের মতো। জ্যামিতিক চিত্রগুলো অতটা এলাকাজুড়ে না থাকলে তো তাদের অত দূরে মহাকাশ থেকে দেখাই যেত না! নিল আর্মস্ট্রং যেমন চাঁদে গিয়ে চীনের প্রাচীর আর এভারেস্টের চূড়ো দেখেছিলেন, ঠিক তেমনই মহাকাশ থেকে ওই জ্যামিতিক চিত্রগুলোকে দেখতে পেয়েছে নাসার উপগ্রহের টেলিস্কোপ।

পিয়াং ইয়ংয়ের হুমকি নিয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বৈঠক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী এ্যাশটন কার্টার ও দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হান মিন কো পারমাণবিক পরীক্ষা ও কম্পিউটার হ্যাকিংসহ উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকি নিয়ে সোমবার আলোচনা করেছেন।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চলমান সামরিক সহযোগিতা মূল্যায়ন করতে বার্ষিক নিরাপত্তা বৈঠকটি অনুষ্ঠিত হয়। খবর এএফপির।

মার্কিন মন্ত্রী বলেন, উত্তর কোরিয়ার হুমকি নিয়ে আমরা খোলামেলা আলোচনা করেছি। পারমাণবিক অস্ত্র, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাইবার ও সামরিক হুমকি নিয়ে আলোচনা হয়েছে। এসব হুমকি এই উপদ্বীপ, অঞ্চল ও যুক্তরাষ্ট্রের শান্তি ও নিরাপত্তাকে অব্যাহত ঝুঁকির মুখে ফেলছে। দুই দেশের প্রতিরক্ষা প্রধান যুদ্ধের সময় দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্রের কাছ থেকে সিউলের কাছে হস্তান্তর সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করেন। আগামী বছরের শেষ নাগাদ যুদ্ধকালীন নিয়ন্ত্রণ সিউলের কাছে ন্যস্ত করার সময়সীমা নির্ধারিত ছিল। তবে এখন কিছু শর্তের ভিত্তিতে এই হস্তান্তর হবে এবং এর কোন সুনির্দিষ্ট সময়সীমা নেই।