মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

অপরাধী শনাক্তে চট্টগ্রামে সিসি ক্যামেরা বসানোর নির্দেশ

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আইন শৃঙ্খলা রক্ষার পাশাপাশি অপরাধ দমনে এবং অপরাধীদের শনাক্তকরণে বন্দর নগরী চট্টগ্রামে প্রতিটি আবাসিক এলাকা, বহুতল ভবন এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে সিসি ক্যামেরা লাগানোর নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। ইতোমধ্যে সিএমপি কর্তৃপক্ষ বিভিন্ন নির্দেশনা সম্বলিত আনুষ্ঠানিক চিঠি দিয়েছে এসব আবাসিক এলাকা, বহুতল ভবন এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে। এতে বলা হয়েছে, সিসি ক্যামেরার মধ্যে একটি অবশ্যই রাস্তামুখী রাখা বাধ্যতামূলক থাকবে।

সিএমপি সূত্র জানায়, চট্টগ্রামে সাম্প্রতিক সময়ে ব্যাংক অভ্যন্তরে খুনসহ নানা ধরনের অপরাধমূলক কাজে জড়িতদের আইনের আওতায় আনতে সিসি ক্যামেরা সহায়ক ভূমিকা পালন করেছে। ক্যামেরার ফুটেজের মাধ্যমে অপরাধীদের শনাক্ত করে পরবর্তীতে এদের আইনের আওতায় আনা হয়েছে। সম্প্রতি ঢাকায় এক বিদেশী এবং প্রকাশককে হত্যার পর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ নগরীতে নাশকতা প্রতিরোধে সিসি ক্যামেরা স্থাপনের ওপর জোর দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এসব ক্যামেরা আবাসিক এলাকা, বহুতল ভবন এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর নিজস্ব উদ্যোগে বসাতে অনুরোধ করে চিঠি দেয়া হয়েছে। পুলিশের এই উদ্যোগকে সংশ্লিষ্ট অনেকেই সাধুবাদ জানিয়েছেন। ৬০ বর্গমাইলের এই মহানগরীতে ছোট বড় দুই শতাধিক আবাসিক এলাকা রয়েছে। বহুতল ভবনের সংখ্যা ৫ সহ¯্রাধিক। গেল দুই বছরে এই নগরীর ২১টি গুরুত্বপূর্ণ মোড়ে ৫৫টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে।

সিএমপি কমিশনার আবদুল জলিল ম-ল সাংবাদিকদের জানিয়েছেন, পুরো নগরীকে সিসি ক্যামেরার আওতায় আনার প্রচেষ্টা অব্যাহত থাকবে। এতে করে অপরাধীদের পার পাওয়ার সুযোগ থাকবে না। আর অপরাধীদের শনাক্ত করে আইনের আওতায় আনাও সহজ হবে।

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৫

০৩/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: