মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে ফিডমিল বন্ধ ॥ বেকার তিন শতাধিক শ্রমিক

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৫
  • মালিক-শ্রমিক দ্বন্দ্ব

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২ নবেম্বর ॥ বিভিন্ন জেলা থেকে ঠাকুরগাঁওয়ের ফিডমিলে ভুট্টা নিয়ে আসা এবং তা লোড-আনলোড করাকে কেন্দ্র করে কতিপয় শ্রমিকের সঙ্গে ফিডমিল মালিক পক্ষের দ্বন্দ্ব সৃষ্টি হয়। এ ঘটনাকে কেন্দ্র করে জেলার কাজী ফার্মস গ্রুপের ফিড মিলগুলো প্রায় ৬ মাস ধরে বন্ধ রেখেছে মালিকপক্ষ। এর ফলে ফিডমিলে জড়িত ৩ শতাধিক নিরীহ শ্রমিক-কর্মচারী বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছে। অপরদিকে মিল খুলে দেয়ার দাবিতে দীর্ঘদিন ধরে শ্রমিকরা আন্দোলন করলেও মিল কর্তৃপক্ষ অনড় অবস্থায় রয়েছেন। ফিডমিলের শ্রমিক সোহেল, ইব্রাহিম, ওমর, লিটন, মুন্না, নজরুলসহ অন্যরা লিখিত অভিযোগে জানান, সালন্দর গ্রামে কাজী ফার্মস গ্রুপ প্রায় ১০ বছর আগে দুটি ফিডমিল স্থাপন করেন। এ ফার্মের উদ্যোগে কয়েক বছর ধরে কৃষকদের মধ্যে বিনামূল্যে ভুট্টাবীজ সরবরাহ করে তাদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করেন কাজী ফার্ম ফিড মিল কর্তৃপক্ষ।

এসব ভুট্টা উপযুক্ত মূল্যে কৃষকদের কাছ থেকে কিনে নিয়ে শত শত কৃষককে যেমন স্বাবলম্বী করা হয়েছে, তেমনি মিলে কর্মসংস্থানের সৃষ্টি হয় ৩ শতাধিক শ্রমিক ও কর্মচারীর। কিন্তু সম্প্রতি ফিড মিলের মালামাল লোড-আনলোড নিয়ে কিছু অসাধু শ্রমিকদের সঙ্গে মালিকের বিরোধের সৃষ্টি হয়। ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান নামধারী শ্রমিকরা অতিরিক্ত ভাড়া দাবি করে লোড-আনলোড বন্ধ রাখে। ফলে প্রায় ৬ মাস ধরে ওই মিলে কর্মরত শ্রমিক ও কর্মচারীরা বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

সড়কে পাথর ॥ ঘটছে দুর্ঘটনা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ গৌরনদী-গোপালগঞ্জ ভায়া আাগৈলঝাড়া মহাসড়কের ওপর এক ঠিকাদার দীর্ঘদিন পাথর স্তূপ করে রাখায় প্রতিদিনই ঘটছে অহরহ দুর্ঘটনা। ভুক্তভোগীদের অভিযোগের পরেও উপজেলা এলজিইডি বিভাগ থেকে কোন ব্যবস্থা গ্রহণ না করায় চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, মহাসড়কের সংযোগস্থল আগৈলঝাড়ার গৈলার শহীদ সিপাহী আলাউদ্দিন সড়কের দুদিয়ারপাড় বাইতুল আমান জামে মসজিদ থেকে বড়ইতলা পর্যন্ত রাস্তা সংস্কারের কাজ পান জনৈক ফয়েজ শরীফ নামের এক ঠিকাদার। ওই কাজের জন্য ঠিকাদারের লোকজনে মহাসড়কের ওপর রাস্তার মোড়ে গত ছয় মাস থেকে পাথরে স্তূপ করে রাখেন। এ বিষয়ে ঠিকাদার ফয়েজ শরীফ বলেন, শীঘ্রই কাজ শুরুর মাধ্যমে স্তূপ করা পাথর সরিয়ে নেয়া হবে।

প্রকাশিত : ৩ নভেম্বর ২০১৫

০৩/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: