২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নতুন ৫০টি ট্রেক ইস্যু করবে সিএসই


অর্থনৈতিক রিপোর্টার ॥ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ৫০টি নতুন ট্রেডিং রাইট এন্টাটেইলমেন্ট সার্টিফিকেট (ট্রেক) ইস্যু করবে। আর এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়ার জন্য বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে সিএসই। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন এ্যাক্ট, ২০১৩ এর ধারা ১৬(৪) অনুযায়ী সিএসই ৫০টি নতুন ট্রেক ইস্যু করবে। তাই শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য সিএসই ইজিএমের আয়োজন করেছে। আগামী ২৬ নবেম্বর চট্টগ্রামের আগ্রাবাদে সিএসইর কনফারেন্স হলে বিকেল ৩টায় ইজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য গত ২৮ অক্টোবর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছিল। এদিকে যেসব শেয়ারহোল্ডাররা ইজিএম এ প্রতিনিধি (প্রক্সি) পাঠাতে চান তাদের আগামী ২৩ নবেম্বর বিকেল সাড়ে ৫টার মধ্যে সিএসইর রেজিস্ট্রার অফিসে যথাযথভাবে আবেদন করতে হবে। এ বিষয়ে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি উল মারুফ মতিন বলেন, সিএসইয়ের পরিচালনা পর্ষদ আরও ৫০টি নতুন ট্রেক ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। তাই এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়ার জন্য বিশেষ সাধারণ সভার আয়োজন করা হয়েছে। শেয়ারহোল্ডারদের অনুমোদন পেলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি নিয়ে সিএসই ৫০টি নতুন ট্রেক ইস্যু করবে। তিনি আরও বলেন, সার্টিফিকেটগুলো কিভাবে এবং কোন দরে বিতরণ করা হবে তা ইজিএম শেয়ারহোল্ডারদের অনুমোদন পাওয়ার পর জানানো হবে।

দরবৃদ্ধির শীর্ষে হাক্কানি পাল্প

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপটেন গেইনারে বা দর বৃদ্ধির রয়েছে কাগজ ও মুদ্রণ খাতের কোম্পানি হাক্কানি পাল্প এ্যান্ড পেপার লিমিটেড। এদিন কোম্পানির শেয়ার দর ৪ টাকা বা ৯ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, কোম্পানিটি সর্বশেষ লেনদেন করে ৪৪ টাকা ৬০ পয়সা দরে। এদিন ৬৪৭ বারে কোম্পানিটির লেনদেন হয়েছে ২ লাখ ১৮ হাজার ৪০৭ শেয়ার। যার আর্থিকমূল্য ছিল ৯১ লাখ ৭০ হাজার টাকা। গেইনারের দ্বিতীয় স্থানে রয়েছে প্রকৌশল খাতের কোম্পানি আনোয়ার গ্যালভানাইজিং। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫ টাকা ৬০ পয়সা বা ৯ দশমিক ১২ শতাংশ। কোম্পানিটির সর্বশেষ লেনদেন হয় ৬৭ টাকা দরে। এদিন ৬১১ বারে কোম্পানিটির ২ লাখ ৩৩ হাজার ৫৯৩ শেয়ার লেনদেন হয়।

আর ২ টাকা ৯০ পয়সা বা ৮ দশমিক ৭১ শতাংশ দর বেড়ে তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে মুন্নু সিরামিক লিমিটেড। এছাড়া গেইনারে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, গোল্ডেন সন, লিগাছি ফুটওয়্যার, স্ট্যান্ডার্ড সিরামিক, অলিম্পিক এ্যাক্সেসোরিজ লিমিটেড।