১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঠাকুরগাওয়ের সবজী করল্লা যাচ্ছে দেশের বাইরে


ঠাকুরগাওয়ের সবজী করল্লা যাচ্ছে দেশের বাইরে

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ শীতের আগাম সবজী করলার চাষ করে স্বচ্ছলতার মুখ দেখেছেন ঠাকুগাঁওয়ে এক সময়ের বেকার যুবক মেহেদী আহসানসহ অনেকেই। ঠাকুরগাঁওয়ের উৎপাদিত করল্লার ব্যাপক চাহিদা সৃষ্টি হওয়ায় চলে যাচ্ছে রাজধানী সহ বিভিন্ন জেলা ও দেশের বাইরে। মেহেদী বর্তমানে জেলার একজন প্রথম স্থানের মডেল কৃষকে পরিণত হয়েছেন।

মৌসুমের এসময় ইতোপূর্বে কৃষকের অনাবাদি জমিতে তেমন কোন চাষাবাদ হতো না এবং কৃষি শ্রমিকদের বেকার সময় কাটাতে হতো। ইতোমধ্যে লাভজনক হওয়ায় ঠাকুরগাঁওয়ে কৃষকদের মাঝে করলা চাষে ব্যাপক আগ্রহ বাড়ছে। ইতোমধ্যে জেলার অসংখ্য কৃষকের ক্ষেতে ভাত করলা, হাইব্রীড ও দেশীয় জাতের করল্লার আবাদ বৃদ্ধি পেয়েছে। মওসুমের শুরু থেকে এইসব ক্ষেত থেকে প্রতিদিনই সংগ্রহ হচ্ছে ১০ থেকে ১২ হাজার মণ করল্লা। এ করল্লা বিক্রি করে খরচ বাদে বিঘা প্রতি চাষিরা লাভ করছেন দেড় থেকে ২ লাখ টাকা। জেলার ১শ’ হেক্টর জমিতে আবাদকৃত করলার বাগানে প্রতিদিন প্রায় ৫ শতাধিক কৃষি শ্রমিকের কর্ম সংস্থানের সৃষ্টি হয়েছে ।

মেহেদী আহসান উল্লাহ্ চৌধুরী বৃক্ষরোপনে সাফল্যের কারণে সাবেক জেলা প্রশাসক ও দিনাজপুরের বন বিভাগের কর্মকর্তা পুরস্কৃত করেছেন। শুধু চাকুরি নামের সোনার হরিণের পিছনে না ঘুরে মেহেদী আহসানের ন্যায় করল্লাসহ সবজীর বাগান চাষে উদ্যোগী হলে দেশের বেকারত্ব অনেকাংশে কমে আসবে বলে অভিজ্ঞ মহল মনে করছেন ।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: