২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তারেকের বন্ধু মামুনের খালাসের রায় আপীল বিভাগে বাতিল


স্টাফ রিপোর্টার ॥ অবৈধ সম্পদ অর্জনের মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনকে হাইকোর্টের দেয়া খালাসের রায় বাতিল করেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। একইসঙ্গে মামলা পুনরায় আপীল শুনানির নির্দেশ দেয়া হয়েছে। অন্যদিকে পাটমন্ত্রী থাকাকালে জুট মিলের জমি বিক্রি নিয়ে করা এক দুর্নীতি মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহকে হাইকোর্টের দেয়া খালাসের রায় বহাল রেখেছেন আপীল বিভাগ। রবিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপীল বিভাগ পূর্ণাঙ্গ বেঞ্চ এই আদেশ দেন।

শুনানিতে আদালতে দুদকের পক্ষে ছিলেন এ্যাডভোকেট খুরশিদ আলম খান। তিনি বলেন, অবৈধ সম্পদ অর্জনের মামলায় ২০০৮ সালে বিচারিক আদালত মামুনকে ১০ বছরের সাজা, ১০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের জেল দেন। এ রায়ের বিরুদ্ধে মামুন আপীল করলে ২০১২ সালে ৩০ জুলাই হাইকোর্ট তাকে খালাস দেন। পরে এর বিরুদ্ধে আপীল বিভাগে যায় দুদক।

অপর এক মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তার ব্যবসায়িক অংশীদার গিয়াসউদ্দিন আল মামুনের বিরুদ্ধে দুদকের দায়ের করা মামলা স্থানান্তরের আবেদন গ্রহণ করেনি হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি মোঃ রেজাউল হক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের বেঞ্চ এই আবেদন নিষ্পত্তি করেন। তবে আদালত বলেছেন এ মামলার রাষ্ট্রপক্ষের ১২নং সাক্ষীকে আসামিপক্ষ জেরা করতে পারবেন। এর আগে মামলাটি নিম্ন আদালত থেকে উচ্চ আদালতে স্থানান্তরের জন্য সুপ্রীমকোর্টে আবেদন করেন মামুনের আইনজীবী। ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতে তারেক রহমান ও মামুনের এ মামলাটি বিচারাধীন রয়েছে।