মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আরও সংবাদ

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫
  • সালমারা এখন কক্সবাজারে

স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের বিপক্ষে সিরিজ খেলতে সালমা খাতুনরা এখন কক্সবাজারে। বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দলের মধ্যকার তিন ওয়ানডে ও চার টি২০ ম্যাচের সিরিজ অনুষ্ঠিত হবে। খেলাগুলো হবে কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। রবিবার সকালেই বাংলাদেশ নারী ক্রিকেট দল কক্সবাজারের উদ্দেশে ঢাকা ছাড়ে। দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দল ৩ নবেম্বর বাংলাদেশ সফরে আসছে। সফরে বাংলাদেশের সঙ্গে প্রোটিয়া নারী দল তিন ওয়ানডে খেলবে। ৬, ৮ ও ১০ নবেম্বরে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। এরপর টি২০ ম্যাচগুলো হবে ১২, ১৩, ১৫ ও ১৬ নবেম্বর। অক্টোবরে বাংলাদেশে প্রোটিয়া নারী দল সফর করার কথা থাকলেও ‘নিরাপত্তাজনিত কারণে’ তারা সফর স্থগিত করে। এরপর আইসিসির বোর্ড সভায় প্রোটিয়াদের বাংলাদেশ সফর নিশ্চিত করা হয়।

অপ্রতিরোধ্য সানিয়া-হিঙ্গিস

স্পোর্টস রিপোর্টার ॥ অপ্রতিরোধ্য গতিতেই ছুটছেন সানিয়া মির্জা আর মার্টিনা হিঙ্গিস। বিএনপি পরিবাস ডব্লিউটিএ ফাইনালসের দ্বৈরথ শিরোপাটাও নিজেদের করে নিলেন এই জুটি। চলতি বছরের মাঝামাঝি সময়ে জুটি বেঁধেছিলেন সানিয়া মির্জা এবং মার্টিনা হিঙ্গিস। ইন্ডিয়ান ওয়েলস দিয়ে শুরু হয়েছিল ইন্দো-সুইস জুটির বিজয়রথ। মাঝে শুধু রোম মাস্টার্সে ব্যর্থ হয়েছিলেন তারা। সেখানে রানার্স হয়েছিল এই জুটি। এর ফলে ডব্লিউটিএ ফাইনালস নিয়ে চলতি বছরে নবম শিরোপা জয়ের রেকর্ড গড়লেন তারা।

রবিবার সিঙ্গাপুরে ডব্লিউটিএ ফাইনালসের তাদের প্রতিপক্ষ ছিল গারবিন মুগুরুজা এবং কার্লা সুয়ারেজ নাভারো। টুর্নামেন্টের অষ্টম বাছাই স্প্যানিশ জুটি গারবিন মুগুরুজা ও কার্লা সুয়ারেজ নাভারোকে এক ঘণ্টা ছয় মিনিটের লড়াইয়ে সরাসরি সেটে হারালেন তারা। এদিন ইন্দো-সুইশ জুটি ৬-০ এবং ৬-৩ গেমে উড়িয়ে দেন স্প্যানিশদের। এর আগে শনিবার শেষ চারের লড়াইয়ে চিনা তাইপের দুই বোন চিঙ্গ চ্যান ও জ্যান চ্যান জুটিকেও সরাসরি সেটে (৬-৪, ৬-২) পরাজয়ের স্বাদ দিয়ে চলতি বছরের ১০তম ডব্লিউটিএ ফাইনালে পৌঁছে ছিলেন বর্তমানে মহিলাদের ডাবলসের এক নাম্বার জুটি। আর শুক্রবার সেমিফাইনালে ওঠার পরই ঠিক হয়ে গিয়েছিল যে বিশ্বের এক নাম্বার মহিলা ডাবলস জুটি হিসেবেই মৌসুম শেষ করতে যাচ্ছেন সানিয়া মির্জা ও মার্টিনা হিঙ্গিস।

কারণ চলতি মৌসুমে দু’জনের সাফল্যই প্রশ্নাতীত। যার সর্বশেষ নিদর্শন বছরের শেষ টুর্নামেন্ট বিএনপি ডব্লিউটিএ ফাইনালসেও চাম্পিয়ন হওয়া। এই মৌসুমে নিজেদের দুর্দান্ত পারফর্মেন্সে উচ্ছ্বসিত ইন্দো-সুইস জুটি। এবার তাদের নয় শিরোপার মধ্যে রয়েছে মৌসুমের শেষ দুই গ্র্যান্ডসøাম উইম্বল্ডন এবং ইউএস ওপেনের শিরোপাও।

ডব্লিউটিএ ফাইনালস জয়ের মাত্র ৪৮ ঘণ্টা আগেই অফিসিয়ালি ২০১৫ সালের সেরা দল হিসেবে বিবেচিত হন সানিয়া আর মার্টিনা হিঙ্গিস। সানিয়া কিংবা হিঙ্গিস দুজনই টেনিসের বিস্ময়। ভারতীয় তারকাকে জুটি হিসেবে পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করেন সুইস কিংবদন্তি হিঙ্গিস। এ বিষয়ে নবম শিরোপা জয়ের পরই তিনি বলেন, ‘কোর্টে সানিয়াকে পাশে পেয়ে আমি নিজেকে সৌভাগ্যবান বলেই মনে করি। কারণ সে অবিশ্বাস্য একজন ইতিবাচক দৃষ্টিভঙ্গির মানুষ। আমি যখন নিষ্প্রভ হয়ে পড়ি তখন তার অনুপ্রেরণাতেই আবারও সেরাটা দিতে উৎসাহিত হই।’ সানিয়া মির্জা জানালেন প্রতিপক্ষকে হারানোর কৌশল। তিনি বলেন, ‘তাদের বিপক্ষে কিছু কৌশল নিয়েই কোর্টে খেলতে নামি আমরা। আর এটাই শিরোপা জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।’

বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজের টাইটেল স্পন্সর ‘প্রাণ আপ’

স্পোর্টস রিপোর্টার ॥ আর মাত্র কয়েকদিন পর শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজ। এ সিরিজের টাইটেল স্পন্সর হয়েছে ‘প্রাণ আপ’। সিরিজটির নাম হবে ‘প্রাণ আপ ক্রিকেট সিরিজ ২০১৫- প্রেজেন্টেড বাই পাওয়ার কার্বনেটেড বেভারেজ’। কো স্পন্সর হিসেবে থাকছে প্রাণ ফ্রুটো। রবিবার সংবাদ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আনুষ্ঠানিক ঘোষণাও দেয়া হয়েছে। এবারের সিরিজে ৩ ওয়ানডে ও ২ টি২০ খেলবে দুই দল। ৭, ৯ ও ১১ নবেম্বর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে এবং ১৩ ও ১৫ নবেম্বর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় টি২০ অনুষ্ঠিত হবে। সব খেলা হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

প্রাণ এর আগেও বাংলাদেশ দলের জার্সির স্পন্সর হয়েছে। এবার পুরো একটি সিরিজের স্পন্সর হয়েছে। এ নিয়ে উচ্ছ্বসিত প্রাণ গ্রুপের কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে প্রাণ-আরএফএল গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক আহসান খান চৌধুরী বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট দল উন্নতির শিখরে যাচ্ছে। ক্রিকেটের মাধ্যমে বাংলাদেশের সুনাম বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়েছে। প্রাণ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের গর্বিত স্পন্সর ছিল। আসন্ন বাংলাদেশ-জিম্বাবুইয়ে সিরিজেও টাইটেল স্পন্সর হয়েছে। এতে আমরা গর্বিত।’ সম্মেলনে বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমরা চাই স্বল্প মেয়াদে নয়, প্রাণ দীর্ঘমেয়াদে আমাদের সঙ্গে থাকুক।’

স্বস্তির জয়ে শীর্ষেই

ম্যানসিটি

ইংলিশ প্রিমিয়ার লীগ, চেলসিকে নাকানি-চুবানি লিভারপুলের, ফের হোঁচট ম্যানইউর, আর্সেনালের সহজ জয়

স্পোর্টস রিপোর্টার ॥ স্বস্তির জয়ে ইংলিশ প্রিমিয়ার লীগে পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে ম্যানচেস্টার সিটি। শনিবার রাতে ইয়াইয়া তোরের শেষ মুহূর্তের পেনাল্টি গোলে ভর করে ম্যানসিটি ২-১ গোলে পরাজিত করে নরউইচ সিটিকে।

দুরাবস্থা অব্যাহত আছে চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেডের। ঘরের মাঠ লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে চেলসিকে ৩-১ গোলে হারিয়েছে লিভারপুল। এ্যাওয়ে ম্যাচে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ম্যানইউ। তবে সহজ জয় পেয়েছে আর্সেনাল। গানার্সরা এ্যাওয়ে ম্যাচে ৩-০ গোলে হারায় স্বাগতিক সোয়ানসি সিটিকে। অন্য ম্যাচে ওয়াটফোর্ড ২-০ গোলে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে ও লিচেস্টার সিটি ৩-২ গোলে পরাজিত করে ওয়েস্টব্রুমউইচকে। নিউক্যাসল ইউনাইটেড ও স্টোক সিটির ম্যাচ গোলশূন্য ড্র হয়।

১১ ম্যাচ শেষে সমান ২৫ পয়েন্ট ভা-ারে ম্যানসিটি ও আর্সেনালের। তবে গোলগড়ে এগিয়ে থেকে সিটি শীর্ষে। দুইয়ে গানার্সরা। ২২ পয়েন্ট নিয়ে লিচেস্টার তিন নম্বরে উঠে এসেছে। ২১ পয়েন্ট নিয়ে ম্যানইউর অবস্থান চারে। ১৭ পয়েন্ট নিয়ে লিভারপুল সাতে ও ১১ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন চেলসির অবস্থান ১৫ নম্বরে। এবার অনেকেরই বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে, গত মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লীগ শিরোপাজয়ী চেলসি। পরশু রাতে স্ট্যামফোর্ড ব্রিজে লিভারপুলের বিপক্ষে শুরুটা অবশ্য ভালভাবেই করেছিল ব্লুজরা। চতুর্থ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন ব্রাজিলের রামিরেস। প্রথমার্ধের প্রায় পুরোটা সময়ই এই এক গোলের ব্যবধানে এগিয়ে ছিল জোশে মরিনহোর দল। কিন্তু প্রথমার্ধ শেষ হওয়ার আগমুহূর্তে খেলায় সমতা ফেরান লিভারপুলের ফরোয়ার্ড ফেলিপ কাউটিনহো। বিরতির পর ৭৪ মিনিটে আরও এক গোল করে লিভারপুলকে চালকের আসনে বসিয়ে দেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। ৮৩ মিনিটে আরেকটি গোল করে দলের জয় নিশ্চিত করেন লিভারপুলের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান বেনটেকে। নরউইচ সিটির জমাট রক্ষণের কারণে এক সময় পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল ম্যানচেস্টার সিটি। তবে শেষ মুহূর্তে ইয়াইয়া তোরের গোলে জিতেই মাঠ ছেড়েছে ম্যানুয়েল পেলেগ্রিনির দল। ইতিহাদ স্টেডিয়ামে নিকোলাস ওটামেন্ডির গোলে এগিয়ে যায় সিটি। ৮৩ মিনিটে ক্যামেরন জেরোমের গোলে সমতায় ফেরে নরউইচ। ইংলিশ এই স্টাইকার কাছ থেকে লক্ষ্যভেদ করেন। এ সময় পয়েন্ট হারানোর শঙ্কা দেখা দেয় ইতিহাদ স্টেডিয়ামে। তবে ৮৯তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে সিটির শীর্ষে থাকাটা নিশ্চিত করেন আইভরিকোস্ট তারকা তোরে। রাহিম স্টার্লিংয়ের শট ডি বক্সের মধ্যে হাত দিয়ে প্রতিহত করলে লালকার্ড দেখেন নরউইচের ইংলিশ ডিফেন্ডার রাসেল মার্টিন। তাতেই পেনাল্টি পায় সিটি। ম্যাচের যোগ করা সময়ের শেষ মিনিটে আরেকটি পেনাল্টি পেয়েছিল সিটি।

আজ শুরু মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ আজ থেকে শুরু হচ্ছে ‘কেএফসি জাতীয় মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০১৫’। আগামী ৮ নবেম্বর পর্যন্ত ফিফার আর্থিক সহায়তায় ও কেএফসি’র পৃষ্ঠপোষকতায় এবারের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রথম পর্বের খেলা দেশের ৬ ভেন্যুতে হবে। মোট ৪২ জেলা মহিলা ফুটবল দল অংশগ্রহণ করবে। প্রথম রাউন্ড হতে মোট ৭ দল এবং গতবারের চ্যাম্পিয়ন দল ময়মনসিংহ জেলাসহ মোট ৮ দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে। রবিবার দুপুরে মতিঝিলের বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে উপস্থিত থেকে উত্তর দেন বাফুফে মহিলা ফুটবল কমিটির ডেপুটি চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরণ, বাফুফে সদস্য ও মিডিয়াকমিটির ডেপুটি চেয়ারম্যান মোঃ আমিরুল ইসলাম বাবু, স্পন্সর প্রতিষ্ঠান কেএফসি ট্রান্সকম ফুডস লিমিটেডের এরিয়া কোচ জাহিদুল আলম, বাফুফে সাধারণ সম্পাদক মোঃ আবু নাইম সোহাগ।

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫

০২/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: