মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ সেপ্টেম্বর ২০১৭, ৪ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ফিরলেন আল আমিন নতুন মুখ রাব্বি

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫
ফিরলেন আল আমিন নতুন মুখ রাব্বি
  • জিম্বাবুইয়ের বিপক্ষে বাংলাদেশ দল ঘোষণা, বাদ বিজয়, রুবেল ও তাসকিন

স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি২০ সিরিজ খেলবে বাংলাদেশ। এ সিরিজের প্রথম দুটি ওয়ানডের জন্য রবিবার ১৪ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে একমাত্র নতুন মুখ হিসেবে দলে স্থান করে নিয়েছেন পেসার কামরুল ইসলাম রাব্বি। আর বিশ্বকাপের পর আবার দলে ফিরেছেন আল আমিন হোসেন। দল থেকে বাদ পড়েছেন এনামুল হক বিজয়।

আগেই পেসার রুবেল হোসেন ও তাসকিন আহমেদকে নিয়ে সংশয় ছিল। পেসার রুবেলকে তো ইনজুরির জন্য প্রাথমিক দলেই রাখা হয়নি। চূড়ান্ত দলে তাই রাখার প্রশ্নই আসে না। তাসকিন আহমেদকে যাও প্রাথমিক দলে রাখা হয়েছিল, কিন্তু চূড়ান্ত দলে স্থান করে নিতে পারেননি এ পেসার। শেষপর্যন্ত পুরোপুরি সুস্থ হয়ে উঠতে যে পারেননি তাসকিন। ইনজুরির জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে খেলতে পারেননি। এবার জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজেও একই দশা হতে চলেছে। তবে এখনও তাসকিনের এ সিরিজে খেলার সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। ৭ ও ৯ নবেম্বর হতে যাওয়া প্রথম ও দ্বিতীয় ওয়ানডের জন্য দল ঘোষণা করা হয়েছে। ১১ নবেম্বর তৃতীয় ওয়ানডে এবং ১৩ ও ১৫ নবেম্বর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় টি২০ ম্যাচের জন্য দল দেয়া এখনও বাকিই আছে। এর মধ্যে যদি সুস্থ হয়ে উঠতে পারেন তাসকিন, তাহলে এ সিরিজের এক-দুটি ম্যাচ খেলার সুযোগ ধরা দিতে পারে।

দলে সুযোগ পেয়ে দারুণ খুশি রাব্বি। তাৎক্ষণিক মন্তব্য করতে গিয়ে জানান, ‘অনেক আনন্দ লাগছে। সব ক্রিকেটারেরই আশা থাকে জাতীয় দলে খেলার। আমারও সেই আশাই আছে। এখন চূড়ান্ত দলে স্থান করতে পেরেছি। যদি একাদশে খেলতে পারি সেরাটাই দেয়ার চেষ্টা করব। আমাকে যে জন্য দলে নেয়া হয়েছে এর প্রতিদান দেয়ার চেষ্টা করব।’

আল আমিনও খুশি। বলেছেন, ‘সত্যি অনেক ভাল লাগছে। বিশ্বকাপের পর আর জাতীয় দলের চূড়ান্ত স্কোয়াডে থাকতে পারিনি। আবার তা পেরেছি। এ ভেবেই অনেক ভাল লাগছে। সুযোগ পেলে ভাল করার চেষ্টা করব।’ আল আমিন অবশ্য বিশ্বকাপের দলে থাকলেও একটি ম্যাচও খেলতে পারেননি। শৃঙ্খলাজনিত কারণে তাকে দেশে ফেরত পাঠানো হয়েছিল। এরপর থেকেই আবার জাতীয় দলে ঢোকার সংগ্রাম করে গেছেন আল আমিন। অবশ্য রুবেল ও তাসকিন ইনজুরিতে থাকাতেই আল আমিনের সুযোগ মিলেছে। সেই গতবছর নবেম্বরে জিম্বাবুইয়ের বিপক্ষে শেষবারের মতো নির্ধারিত ওভারের ম্যাচ খেলেছেন। এবার যদি একাদশে থাকার সুযোগ হয় তাহলে প্রায় এক বছর পর আবার জাতীয় দলের জার্সি গায়ে জড়াবেন আল আমিন। সেই সুযোগেই আছেন আল আমিন।

দলের নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মর্তুজাই। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে বাসায় ফিরে এখন অনুশীলনও করছেন মাশরাফি। এবং জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজে নেতৃত্বও দেবেন। গতবছর জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজে শতভাগ সাফল্য দিয়েই অধিনায়কের যাত্রা আবার শুরু করেন ‘নড়াইল এক্সপ্রেস’। সেই সাফল্য বাংলাদেশ দলকে এমনভাবে ঘিরে ধরেছে শুধু সাফল্যই মিলছে। মাশরাফির নেতৃত্বে সেই জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজ থেকে এখন পর্যন্ত কোন ওয়ানডে সিরিজ হারেনি বাংলাদেশ। এমনকি বিশ্বকাপের মতো আসরেও কোয়ার্টার ফাইনালে উঠেছে। জিম্বাবুইয়েকে ৫ ওয়ানডেতে হারানোর পর দেশের মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে। এরপর ভারতকে সিরিজে হারিয়ে দক্ষিণ আফ্রিকাকেও একই পথের পথিক বানিয়েছে বাংলাদেশ। এবার জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ।

সিরিজে সাকিব আল হাসানও খেলবেন। সন্তান সম্ভবা স্ত্রীকে যুক্তরাষ্ট্রে রেখে দেশের দায়িত্ব পালন করতে ফিরে এসেছেন। রবিবার থেকে অনুশীলনও শুরু করেছেন। সাকিব দলে যুক্ত হওয়ায় দল আরও শক্তিশালী হয়ে গেল। তবে প্রতি সিরিজেই যে নির্বাচকরা একটি করে চমক দেন, বিশেষ করে পেস আক্রমণে; এবার সেই চমক হতে পারেন রাব্বি।

রাব্বি দ্রুতই উন্নতি করছেন। ঘরোয়া লীগে সাত বছর ধরেই বরিশালের হয়ে পারফর্ম করছেন। বাংলাদেশ ‘এ’ দলেও দুর্দান্ত খেলছেন। ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবের হয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে গত মৌসুমে ১৫ উইকেট নিয়েছেন। দক্ষিণ আফ্রিকায় গিয়ে যে বাংলাদেশ ‘এ’ দল সিরিজ খেলল, সেখানে আল আমিন এক ম্যাচে ৫ উইকেট নিয়েছেন। রাব্বি নিয়েছেন ৪ উইকেট। তাই জাতীয় দলে সুযোগও পেয়ে গেলেন। রাব্বি সুযোগ পেলেও দুই পেসার রুবেল ও তাসকিন বাদ পড়েছেন। ভারত ‘এ’ দলের বিপক্ষে সিরিজ খেলতে গিয়ে যে ইনজুরিতে পড়েছেন এ দুইজন, তা থেকে এখনও সেরেই উঠতে পারেননি।

প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দল ॥ মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মন, নাসির হোসেন, আরাফাত সানি, জুবায়ের হোসেন লিখন, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন ও কামরুল ইসলাম রাব্বি।

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫

০২/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: