২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আজ আসছে জিম্বাবুইয়ে ক্রিকেট দল


স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টি২০ সিরিজ খেলতে আজ ঢাকায় আসছে জিম্বাবুইয়ে ক্রিকেট দল। বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছেন, ‘সোমবার (আজ) বিকেল সাড়ে চারটায় এমিরেটস এয়ারলাইন্সে করে হযরত শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছাবে জিম্বাবুইয়ে ক্রিকেট দল।’

ঢাকায় এসেই দলটি হোটেল সোনারগাঁয়ে উঠবে। মঙ্গলবার থেকে অনুশীলন শুরু করে দেবে। মঙ্গল ও বুধবার অনুশীলন শেষে বৃহস্পতিবার ফতুল্লায় বিসিবি একাদশের বিপক্ষে একটি একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে জিম্বাবুইয়ে। এ ম্যাচ দিয়েই নিজেদের গুছিয়ে নেবে সফরকারী দল। এরপর মাঝখানে একদিন আবার অনুশীলন শেষে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ৭ নবেম্বর থেকে সিরিজ খেলা শুরু করবে। সিরিজের প্রতিটি ম্যাচ হবে একদিন পরপর। একদিন করে মাঝখানে বিরতি থাকবে। ৭, ৯ ও ১১ নবেম্বর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে। এরপর ১৩ ও ১৫ নবেম্বর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় টি২০ ম্যাচ অনুষ্ঠিত হবে। সব ম্যাচ হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

তিন মাসের একটা লম্বা বিরতির পর হোম অব ক্রিকেট মিরপুরে ফিরছে আন্তর্জাতিক সিরিজ। আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের পর আর কোন আন্তর্জাতিক ম্যাচ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হয়নি। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের ম্যাচ হওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তার অযুহাত দেখিয়ে বাংলাদেশে খেলতে আসেনি অস্ট্রেলিয়া। এরপরই জিম্বাবুইয়েকে সিরিজ খেলার জন্য আমন্ত্রণ দেয়া হয়। জিম্বাবুইয়ে দলটির জানুয়ারিতে বাংলাদেশে টেস্ট, ওয়ানডে, টি২০ সিরিজ খেলতে আসার কথা ছিল। যেহেতু অস্ট্রেলিয়া খেলতে আসেনি, তাই জিম্বাবুইয়েকে নির্ধারিত ওভারের ম্যাচগুলো এখনই খেলার প্রস্তাব দেয় বিসিবি। তাতে জিম্বাবুইয়ে রাজিও হয়। আর তাই এখন নির্ধারিত ওভারের খেলাগুলো হবে। জানুয়ারি-ফেব্রুয়ারি হবে টেস্ট খেলা।

এ সিরিজের জন্য এরইমধ্যে দুই দলই চূড়ান্ত দল ঘোষণা করেছে। এলটন চিগুম্বুরার নেতৃত্বে আসছে জিম্বাবুইয়ে। সিকান্দার রাজা, রেগিস চাকাবভা, গ্রায়েম ক্রেমার, ক্রেইগ এরভিন, ওয়েলিংটন মাসাকাদজা, রিচমন্ড মুটুমবামি, তিনাশে পানিয়াঙ্গারা, ম্যালকম ওয়েলার ও শেন উইলিয়ামসরা আছেন দলে। এ সিরিজের মধ্য দিয়ে ক্রেমার ও চাকাবভা আবার জিম্বাবুইয়ে দলে ফিরেছেন। এ সিরিজে আসার আগে অবশ্য বড় ধাক্কাই খেয়েছে জিম্বাবুইয়ে। আফগানিস্তানের কাছে ওয়ানডে এবং টি২০ সিরিজ হেরে গেছে। এরপরও চিগুম্বুরার অধিনায়কত্বেই ভরসা করছে জিম্বাবুইয়ে ক্রিকেট বোর্ড।

আফগানিস্তানের কাছে লজ্জাজনক ওয়ানডে এবং টি২০ সিরিজ হারে অবশ্য বাংলাদেশ সফর থেকে বাদ পড়েছেন ব্রায়ান চারি, কেভিন কাসুজা, তিনোতেন্দা মুতোম্বোজি এবং ক্রিস্টোফার এমপফু। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে এরা ছিলেন জিম্বাবুইয়ে দলের সদস্য। আফগানদের কাছে হারের পর বাংলাদেশ সফরকেই এখন তারা মনে করছে নিজেদের সঠিক ট্র্যাকে ফিরে আসার বড় সুযোগ। এ কারণে বেশ যাচাই-বাছাই করে পূর্ণ শক্তির একটি দলই বাংলাদেশে পাঠানো হচ্ছে বলে মন্তব্য করেছেন জিম্বাবুইয়ে জাতীয় নির্বাচক প্যানেলের আহ্বায়ক কেনিয়ন জিয়েল। তিনি বলেন, ‘বাংলাদেশ সফরের জন্য আমরা সিনিয়র ক্রিকেটারদের নিয়ে একটি শক্তিশালী দল গড়ার চেষ্টা করেছি। এবং বিশ্বাস করি, খুব দ্রুতই আফগানিস্তানের বিপক্ষে সিরিজ হারের হতাশা কাটিয়ে উঠতে পারব।’ এ হতাশা কাটাতেই সিরিজ খেলতে আজ ঢাকায় আসছে জিম্বাবুইয়ে ক্রিকেট দল।

সম্পর্কিত:
পাতা থেকে: