মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ভিনদেশী খাবারের কয়েক পদ

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫
  • শামীমা বেগম

হানি চিকেন উইংস

যা লাগবে : ১ কাপ চিকেন উইংস, কোয়ার্টার কাপ অলিভ অয়েল, লবণ, গোলমরিচ গুঁড়া, ভিনেগার, মরিচ গুঁড়া, হানি আধা কাপ, সয়াসস, পেঁয়াজ কুচি।

যেভাবে করবেন : চিকেন, অলিভ অয়েল, লবণ, গোলমরিচ গুঁড়া মাখিয়ে রাখুন। ৫০ মিনিট বেক করে নিন। আলাদা পাত্রে ভিনেগার, মরিচ গুঁড়া, সয়াসস, হানি অল্প আঁচে ১ মিনিট রাখুন। বেক করা চিকেনের সঙ্গে মাখিয়ে পেঁয়াজ কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

চিলি বিফ

যা লাগবে : তেল, লবণ, পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, মরিচ কুচি, জিরা গুঁড়া, এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, টকদই, নারকেল কোড়া, যে কোন (ধনে-জিরা, গোলমরিচ, গরম মসলা, জায়ফল জয়ত্রি, তেজপাতা, দারুচিনি একত্রে টেলে গুঁড়া করা) গুঁড়া মসলা।

যেভাবে করবেন : তেল গরম করে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা, শুকনা মরিচ ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে লবণ, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে মসলা কষিয়ে মাংস দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। টকদই দিয়ে রান্না করে নিতে হবে। এবার ভাজা গুঁড়া মসলা ছিটিয়ে দিন ও নারকেল কোড়া দিয়ে সামান্য পানি দিয়ে ঝোল কমিয়ে কষা কষা করে নামিয়ে নিয়ে পরিবেশন করুন মরিচ মাংস।

হরিয়ালী মিট

যা লাগবে : মাংস যে কোন, পেঁয়াজ কুচি, টকদই, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া, ধনে পাতা, পুদিনা বাটা, মরিচ, গরম মসলা গুঁড়া, লবণ, তেল, ঘি।

যেভাবে করবেন : মাংসের টুকরোগুলো কাঁটা চামচ দিয়ে থেতলে নিন। আদা বাটা, রসুন বাটা, লবণ, টকদই দিয়ে ২ ঘণ্টা মাখিয়ে রাখুন। পেঁয়াজ বেরেস্তা করে নিন, তাতে তেল দিয়ে অল্প ধনে গুঁড়া দিন, মাংসের টুকরো দিয়ে কষাতে থাকুন, সেদ্ধ হয়ে গেলে গরম মসলা, ধনেপাতা, পুদিনা পাতা, কাঁচা মরিচ ও বেরেস্তা ছিটিয়ে নামিয়ে দমে রাখুন। তেল উঠে এলেই পরিবেশন করুন।

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫

০২/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: