২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অকর্মণ্যতার জন্য বিশ্ব নেতৃবৃন্দের নিন্দায় জাতিসংঘ ও রেডক্রস


জাতিসংঘ ও রেডক্রসের প্রধানরা বিশ্বে সংঘাতের মুখে উদ্বেগজনক অকর্মণ্যতার পরিচয় দেয়ার বিশ্ব নেতৃবৃন্দের প্রতি ভর্ৎসনা জানিয়েছেন। এতে জাতিসংঘ এর ঠিক অস্তিত্বের যৌক্তিকতাই হারিয়ে ফেলেছে বলে তারা মন্তব্য করেন। তারা সংঘাতের অবসান ঘটাতে, আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান দেখাতে এবং শরণার্থীদের সহায়তা করতে শনিবার রাষ্ট্রসমূহের প্রতি তাদের ভাষায় এক নজিরবিহীন আহ্বান জানিয়েছেন। খবর বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটির প্রেসিডেন্ট পিটার মরার সশস্ত্র দলগুলোকে নিয়ন্ত্রণ করতে এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য তাদের দায়ী সাব্যস্ত করতে এবং জনবহুল এলাকায় ভারি অস্ত্র ব্যবহার বন্ধ করতেও রাষ্ট্রসমূহের প্রতি আহ্বান জানান। তাঁরা শনিবার জেনেভায় এক যৌথ সংবাদ সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন। জাতিসংঘকে বিশ্বজুড়ে সীমাহীন মাত্রায় সংঘর্ষ ও সঙ্কটের মোকাবেলা করতে হচ্ছে। এগুলোর কারণে ৬ কোটি লোক গৃহহীন হয়ে পড়েছে, মানবিক ত্রাণসামগ্রীর চাহিদা রেকর্ড পরিমাণে পৌঁছেছে এবং শান্তি আলোচনার মাধ্যমে লিবিয়া, সিরিয়া বা ইয়েমেনের লড়াইয়ের অবসান ঘটবে এমন আভাস সামান্যই চোখে পড়ছে। বান বলেন, আন্তর্জাতিক আইন বিশ্বজুড়ে লঙ্ঘিত হচ্ছে এবং আন্তর্জাতিক সম্প্রদায় অপরাধীদের বিচারে সোপর্দ করতে ব্যর্থ হচ্ছে।

তিনি বলেন, এসব লঙ্ঘনের ঘটনা এতই রুটিনমাফিক হয়ে দাঁড়িয়েছে যে, পরিকল্পিতভাবে বেসামরিক মানুষের ওপর বোমাবর্ষণ করা, ত্রাণ ও স্বাস্থ্যকর্মীদের লক্ষ্য করে আঘাত আনা এবং স্কুল, হাসপাতাল ও উপাসনালয়ের ওপর হামলা চালানো সংঘাতেরই অনিবার্য পরিণতি বলে লোকজনের মনে করার ঝুঁকি রয়েছে। তিনি বলেন, এমনকি যুদ্ধেরও নিয়মকানুন রয়েছে। সেগুলো কার্যকর করার সময় এসেছে।