মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

চারুকলায় দশ তরুণ শিল্পীর প্রদর্শনী টেন ডাইমেনশন্স

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫
চারুকলায় দশ তরুণ শিল্পীর প্রদর্শনী  টেন ডাইমেনশন্স
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ লাল জমিনের পেছন থেকে ফুটে উঠেছে বেদনার নীল রং। ক্যানভাসের মাঝ বরাবর দৃশ্যমান ক্ষতবিক্ষত এক শিশুর মুখ। হামলার শিকার শিশুটির পুরো মাথা ও গালের একপাশে জড়িয়ে আছে ক্ষত ঢেকে দেয়া ব্যান্ডেজ। যন্ত্রণায় কাতর বাচ্চাটি এক চোখ বন্ধ করে তাকিয়ে রয়েছে আরেক চোখে। আর তার মুখচ্ছবির চারপাশে বৃত্তাকারভাবে ছড়িয়ে আছে ২১টি ধর্মীয় প্রতীক। বৈশ্বিক সংঘাত ও জাতিগত বিভেদের প্রতীকী এই চিত্রকর্মটির শিরোনাম আহত জন্ম। নির্মল অধিকারীর আঁকা এই ছবিটি ঠাঁই পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে। এমন নানা বিষয়ভিত্তিক চিত্রকর্মের সম্ভারে এখন সজ্জিত প্রদর্শনালয়টি। এখানে চলছে টেন ডাইমেনশন্স শীর্ষক দশ তরুণ শিল্পীর যৌথ চিত্রকলা প্রদর্শনী। নবীন দশ রঙের কারিগর অংশ নিয়েছেন এই প্রদর্শনীতে। কোথাও রঙের ছোঁয়ায় উদ্ভাসিত হয়েছে আদিমতা। কোথাও বা চিত্রিত হয়েছে প্রেম, প্রণয় ও ভালবাসা।

আবার কেউ রঙের বুনো খেলায় চিত্রপটে এঁকেছেন প্রতিবাদের বয়ান। এভাবেই রঙের ওপর রং চাপিয়ে বহুমাত্রিক বিষয়কে ছুঁয়েছেন তরুণ শিল্পীরা। তারা সবাই ঢাবির চারুকলা অনুষদের অঙ্কন বিভাগের এমএফএ দ্বিতীয়পর্বের চারুশিক্ষার্থী।

রবিবার বিকেলে সপ্তাহব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন হয়। প্রদর্শনী উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন চারুকলা অনুষদেরর ডিন চিত্রশিল্পী অধ্যাপক নিসার হোসেন ও পেইন্টিং বিভাগের প্রভাষক চিত্রকর বিশ্বজিৎ গোস্বামী।

উদ্বোধনী বক্তব্যে আরেফিন সিদ্দিক বলেন, প্রদর্শনীর মাধ্যমে একই সঙ্গে দেশপ্রেম ও আপন সৃষ্টিশীলতাকে উপস্থাপন করেছেন নবীন শিল্পীরা। এর মাধ্যমে বিকশিত হবে তাদের শিল্পীসত্তা। বক্তৃতায় প্রকাশক ও লেখকদের ওপর হামলার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, সৃষ্টিশীল মানুষদের ওপর হামলার মাধ্যমে আক্রমণ করা হচ্ছে প্রগতিশীলতাকে। আমাদের মেয়েবেলা শিরোনামের ছবিতে জীবন চলার পথে নারীর প্রতিবন্ধকতাকে চিত্রভাষ্যে রূপ দিয়েছেন নুসরাত জাহান লাকী। তালা ঝোলানো ও তারকাঁটার বেষ্টনী দেয়া দরজার সামনে নিজের মুখটি দু’হাতে ঢেকে রেখেছেন এক নারী। পেছনের দরজায় দৃশ্যমান তার প্রতিবিম্ব। নরম তুলির আঁচড়ে অর্ধ অনাবৃত নারীর সৌন্দর্যকে ক্যানভাসে মেলে ধরেছেন আরিফা ইভানা। কল্পনা বিলাসিনী নামের ছবিতে ভাবনাতাড়িত সুন্দরী রমণীর ছবি এঁকেছেন ফেদেয়া শাহনাজ। ধর্মান্ধদের হামলায় বিধ্বস্ত গৃহে ক্রন্দনরত মা ও শিশুর চিত্রকর্মের মাধ্যমে উপস্থাপিত হয়েছে সংখ্যালঘু নির্যাতনের বিষয়টি।

প্রদর্শনীতে অংশ নেয়া ১০ শিল্পী হলেনÑ রাজিব হোসেন ভূঁইয়া, মেহনাজ তাবাসসুম, নির্মল অধিকারী, জিন্নাতুন জান্নাত, ফেদেয়া শাহনাজ, মিহান, অপরাজিত রহমান, নুসরাত জাহান লাকী, অনুরাধা সাহা ও আরিফা ইভানা। তেলরং, এ্যাক্রেলিক ও মিশ্র মাধ্যমে আঁকা ২৪টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। আগামী ৭ নবেম্বর পর্যন্ত চলবে এই প্রদর্শনী। প্রতিদিন বেলা এগারোটা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে।

ছায়ানটে পঞ্চভাস্করের শ্রোতার আসর ॥ রবিবার হেমন্ত সন্ধ্যায় অনুষ্ঠিত হলো পঞ্চভাস্কর আয়োজিত শ্রোতার আসর। ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনের বক্তৃতাকক্ষে অনুষ্ঠিত সঙ্গীতাসরে গান শোনায় শিশু শিল্পীরা। সোনামণিদের সুরেলা কণ্ঠে গীত হয় রবীন্দ্রসঙ্গীত, নজরুলসঙ্গীত ও লোকগান।

ফাহিমদা হোসেনের গ্রন্থের প্রকাশনা ॥ প্রকাশিত হলো যুক্তরাষ্ট্র প্রবাসী লেখিকা ফাহমিদা হোসেনের কাব্যগ্রন্থ ‘অযাচিত সর্বনাশ’ ও গল্পগ্রন্থ ‘বিবশ চৈতন্য’। বই দুটি প্রকাশ করেছে গ্লোবাল মিডিয়াকম প্রাইভেট লিমিটেড। রবিবার রমনা পার্কের একটি রেস্তরাঁয় বই দুটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক রাহাত খান ও কবি নাসির আহমেদ। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন।

ওমান সফরে সংস্কৃতিমন্ত্রী ॥ আজ সোমবার থেকে ওমানের নিজওয়া শহরে অনুষ্ঠিত হবে নাইনথ ইসলামিক কনফারেন্স অব কালচার মিনিস্টার্স। এতে যোগদানের উদ্দেশে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর রবিবার রাতে ওমানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

প্রকাশিত : ২ নভেম্বর ২০১৫

০২/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: