মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

কম বয়সীদেরকেও স্মার্টকার্ড দেবে ইসি

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫, ০৫:৪৭ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ ১৮ বছরের কম বয়সীদেরও উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্ড দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

রবিবার জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) মিলনায়তনে আয়োজিত এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

সিইসি বলেন, ভবিষ্যতে যারা ভোটার হবেন, তাদের জন্য বা ১৮ বছরের কম বয়সীদের স্মার্ট কার্ড দেওয়ার জন্য নতুন নতুন প্রজেক্ট হাতে নিচ্ছি।

তিনি বলেন, স্মার্ট কার্ড বিতরণের সময় আরও কিছু তথ্য নেওয়া হবে। এক্ষেত্রে দশ আঙ্গুলের ছাপ, চোখের আইরিশেন প্রতিচ্ছবি নেওয়া হবে। এতে সুবিধা হবে।

কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, পুরনো কার্ড জমা দিয়ে স্মার্ট কার্ড নিতে হবে। আর বাড়ি বাড়ি গিয়ে স্মার্ট কার্ড দেওয়া খুবই কঠিন কাজ। এজন্য ভোটার তালিকা হালনাগাদের ন্যায় এলাকায় রেজিস্ট্রেশনের মতো জায়গা নির্ধারণ করা হবে। আগে থেকেই খবর দিয়ে সেসব নির্দষ্ট জায়গায় স্মার্ট কার্ড দেওয়া হবে।

কবে নাগাদ স্মার্ট দেওয়া হবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, তা বলা যাচ্ছে না। তবে মেশিন এসে গেছে, আমরা এখন ট্রায়াল দিচ্ছি। তারপর বিতরণ শুরু হবে। কেননা, নয় কোটির বেশি কার্ড। অনেক সময় লাগবে। তবে কিছু কার্ড ছাপানো হয়ে গেলে বিতরণ শুরু করবো। এটা এক-দেড় বছর ধরে চলতে থাকবে।

সিইসি আরো বলেন, ভোটার তালিকা হালনাগাদে কেউ যেন বাদ না পড়ে, মৃতদের নাম যেন সঠিকভাবে জানতে পারি এবং স্মার্ট কার্ড দেওয়ার ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এর সঙ্গে আলোচনা হয়েছে। ডিএসসিসিতে নির্বাচন কমিশনের কোনো অফিস নেই। এতে জনগণের অনেক কষ্ট হয়। তবে মেয়র নগর ভবনে অফিসের জন্য জায়গা দিতে চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

সিইসির সভাপতিত্বে প্রায় দুই ঘণ্টাব্যাপী ওই বৈঠকে নির্বাচন কমিশনারবৃন্দ, ডিএসসিসির মেয়র সাঈদ খোকন, ইসির ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংশিষ্ট সিটির কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫, ০৫:৪৭ পি. এম.

০১/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: