২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শুরুতে পুঁজিবাজারে বড় পতন


অর্থনৈতিক রিপোর্টার॥ সপ্তাহের প্রথন কার্যদিবস রোববার (১ নভেম্বর) লেনদেদেনর শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন দেখা দিয়েছে।

প্রথম দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫০ পয়েন্টের উপরে পড়ে গেছে। আর সিএসইতে সিএসইএক্স সূচক পড়েছে প্রায় ১’শ পয়েন্ট।

অপরদিকে ডিএসইতে দেড় ঘণ্টায় লেনদেন হয়েছে ১’শ কোটি টাকার মতো। অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে সাড়ে ৫ কোটি টাকার কিছু বেশি। দুই বাজারেই লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠান দর হারিয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে যায়। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের পতন।

বেলা ১১টায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমে ৫৬ পয়েন্ট। বেলা সাড়ে ১১টায় কমে ৩৫ পয়েন্ট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১২টায় ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫৭ পয়েন্ট কমে ৪ হাজার ৫০৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ১ হাজার ৭০৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৭৮ পয়েন্টে অবস্থান করছে।

এ সময় পর‌্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০১ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট আগের দিনের তুলনায় দর হারিয়েছে। আর দাম বেড়েছে মাত্র ৩৫টির এবং অপরিবর্তীত আছে ২৪টি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- সমরিতা হাসপাতাল, কেপিসিএল, লাফার্জ সুরমা সিমেন্ট, ইফাদ অটোস, এসপিসিএল, মিথুন নীটিং, কেডিএস, সিভিও পেট্রোকেমিক্যাল, ন্যাশনাল ফীড ও সি অ্যান্ড এ টেক্সটাইল।

সম্পর্কিত:
পাতা থেকে: