মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ

'সিএনজিচালিত অটোরিকশা অতিরিক্ত ভাড়া দাবী করতে পারবে না'

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫, ১১:৩১ এ. এম.
'সিএনজিচালিত অটোরিকশা অতিরিক্ত ভাড়া দাবী করতে পারবে না'

অনলাইন ডেস্ক॥ ঢাকা মহানগরীতে অটোরিকশার বর্ধিত ভাড়া কার্যকর করে মিটার অনুযায়ী ভাড়া আদায়ের যে নির্দেশ দিয়েছিল বিআরটিএ, সেটা আজ থেকে কার্যকর হবে।

অটোরিকশা চালকেরা মিটারে নির্ধারিত ভাড়ায় যাত্রী বহন করছে কিনা এবং অতিরিক্ত ভাড়া দাবী করছে না তা নিশ্চিত করতে আজ থেকে মোবাইল কোর্টও বসানো হবে বলে জানিয়েছেন সড়ক এবং সেতু মন্ত্রণালয়ের সচিব এম এ এন সিদ্দিক।

সিএনজিচালিত অটোরিকশা চালকেদের বিরুদ্ধে মিটারে নির্ধারিত ভাড়ায় না চলার অভিযোগ রয়েছে এবং এর আগেও অভিযান চালিয়ে মিটার অনুযায়ী ভাড়া নির্ধারণ নিশ্চিত করা যায়নি।

তবে মি. সিদ্দিক বলছেন, মালিকের জমা প্রদান বেশি থাকার যে অভিযোগ চালকদের ছিল বর্ধিত ভাড়ায় সেটি আমলে নেয়া হয়েছে।

"অনির্ধারিতভাবে যে ভাড়া যাত্রীদের কাছ থেকে নেয়া হতো, সেভাবেই আমরা ভাড়া ঠিক করে দিয়েছি।" বলেন মি. সিদ্দিক।

সিএনজিচালিত অটোরিকশাগুলোকে এবার একটি শৃঙ্খলায় আনা সম্ভব হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

তিনি বলেন, অটোরিকশা চালকেরা মিটারে ভাড়া না নিলে মোবাইল কোর্টের মাধ্যমে তাদের রেজিস্ট্রেশন বাতিল করার মতো ব্যবস্থাও নেয়া হতে পারে।

কোন গন্তব্যে যেতে অস্বীকৃতি জানালেও অটোরিকশা চালকের বিরুদ্ধে একই ধরণের ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সচিব এম এ এন সিদ্দিক।

নতুন নির্ধারিত ভাড়ায় প্রথম দুই কিলোমিটারের ভাড়া ২৫ টাকা থেকে ৪০ টাকা করা হয়েছে এবং পরবর্তী প্রতি কিলোমিটার ৭ টাকা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে।

যানজটে আটকে থাকলে প্রতি মিনিটে যাত্রীদের গুণতে হবে ২ টাকা করে। ২০১৬ সালের জানুয়ারি থেকে চট্টগ্রাম মহানগরীতেও বর্ধিত ভাড়া কার্যকর হবার কথা রয়েছে।

সুত্র ॥ বিবিসি বাংলা

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫, ১১:৩১ এ. এম.

০১/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: