২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চীন থেকে জ্বালানি আমদানি


ভারতের বিকল্প হিসেবে জ্বালানি সংগ্রহে চীনের মুখাপেক্ষী হলো নেপাল। নেপাল সবসময়ই জ্বালানি থেকে শুরু করে সকল প্রকার বাণিজ্যিক ও ভোগ্যপণ্যের জন্য ভারত নির্ভরশীল থাকলেও মাসাধিক সময় ধরে ভারত থেকে প্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না। নয়া সংবিধানকে কেন্দ্র করে মাধেসী জনগোষ্ঠীর বিক্ষোভের মুখে এমন অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এতে দেশটিতে দেখা দিয়েছে তীব্র্র জ্বালানি ও নিত্যপণ্যর সঙ্কট। প্রতিদিন দেশটিতে আড়াই শ’ ট্যাঙ্কার জ্বালানি দরকার। এজন্য চীনের সঙ্গে আলোচনা করতে নেপালের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল চীনে যায়। চীনের পক্ষ থেকে নেপালের জ্বালানি সঙ্কট মেটাতে ১৩ লাখ লিটার তেল অনুদানের ঘোষণা দেয়া হয়। চীনের সঙ্গে বাণিজ্যিক চুক্তিও নিয়ে আলোচনা হচ্ছে। আর তা যদি হয় তাহলে নেপালকে আর ভারতের উপর একক নির্ভরশীল হয়ে থাকতে হবে না।

‘সঙ্কটের সম্ভাবনা’

বিশ্ব অর্থনীতি সাত বছর আগের ঘটে যাওয়া মন্দায় আবারও আক্রান্ত হতে পারে। আর তা আগামী পাঁচ বছরের মধ্যেই। গ্লোবাল এজেন্ডা অব দি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম শীর্ষক এক বৈঠকে এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন চীনের ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থাা সিবিআরসির মহাপরিচালক মিন লিয়াও। তিনি আরও বলেন, ‘২০০৮ সালের বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটের পেছনের অনেকগুলো কারণ এখনও বিদ্যমান আছে। অর্থব্যবস্থায় দুর্বলতা রয়ে গেছে, ব্যাংকিং খাতের অবিধিবদ্ধ কার্যক্রম অব্যাহত আছে, উচ্চমাত্রার ঋণগ্রস্ততাও বিদ্যমান রয়েছে।

তাছাড়া কাঠামোগত সংস্কারের অভাব রয়ে গেছে। উদীয়মান বাজারগুলো এখনও দুর্বলতা পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি। আর এসব কারণে আগামী পাঁচ বছরের মধ্যে আাবারও বিশ্ব মন্দায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

কর্মীবান্ধব শ্রম আইন

সংযুক্ত আরব আমিরাতের শ্রম আইন নিয়ে অনেক বিতর্ক বিদ্যমান। বিশেষ করে ওয়ার্র্ক পারমিট ও মেয়াদোত্তীর্ণ চুক্তি নবায়নের ক্ষেত্রে শ্রমিকদের তাদের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে, এমন অভিযোগে প্রায়শই শোনাা যায়। এ সমস্যা সমাধানে নতুন নিয়ম প্রবর্তন করা হচ্ছে যা আগামী বছরের শুরুর দিকে কার্যকর হবে। নতুন আইনে চুক্তি নবায়ন ও নতুন ওয়ার্ক পারমিট ইস্যুর ক্ষেত্রে চুক্তিপত্রে কর্মচারীর স্পষ্ট স্বাক্ষর থাকতে হবে। এ নিয়ম বিদ্যমান ওয়ার্ক পারমিট নবায়ন পদ্ধতির অবসান ঘটাবে। বিদ্যমান নিয়মে নিয়োগকর্তা নিজের ইচ্ছেমতো নবায়নের কথা জানিয়ে প্রজ্ঞাপন ইস্যু করে থাকেন। কিন্তু এ নিয়মে চুক্তিতে উল্লিখিত সুবিধা ও শর্তাবলী বিবেচনা করে মালিক-শ্রমিক উভয়পক্ষ মতানৈক্যর ভিত্তিতে চুক্তি নবায়ন অথবা প্রত্যাখ্যান করতে পারবেন। এতে শ্রমিক-মালিক সম্পর্ক জোরদার হবে।

অবিশ্বাস্য সম্পদ বৃদ্ধি

দিনকে দিন দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। এর প্রমাণ নিউ ওয়ার্ল্ড ওয়েলথ শীর্ষক এক প্রতিবেদন। এতে দেখা গেছে বিগত পনেরো বছরে দেশটির সম্পদ বৃদ্ধি পেয়েছে ৩৬২ শতাংশ। প্রতিবেদনে দেখা যায়, সবচেয়ে বেশি সম্পদ বৃৃদ্ধি পেয়েছে এই দেশটিতে। এর পর চীন ৩৪১ শতাংশ, রাশিয়া ২৫৩ শতাংশ, অস্ট্রেলিয়া ২৪৮ শতাংশ, ভারত ২১১ শতাংশ, ব্রাজিল ২০৭ শতাংশ। ইন্দোনেশিয়ায় ২০০০ সালে মাথাপিছু সম্পদের পরিমাণ ছিল ১৩শ’ ডলার যা ২০১৫ তে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ডলারে। মাথাপিছু সম্পদ বৃদ্ধির হার সবচেয়ে বেশি হলেও বিদ্যমান মাথাপিছু সম্পদের দিক দিয়ে অনেক পিছিয়ে আছে দেশটি। সুইজারল্যান্ড সম্পদ বৃদ্ধির হারের তালিকায় দশম অবস্থান করলেও দেশটির বিদ্যমান মাথাপিছু সম্পদ যেখানে দুই লাখ পঁচাশি হাজার একশ’ ডলার, সেখানে ইন্দোনেশিয়ার মাথাপিছু ছয় হাজার ডলারের সম্পদ নিতান্তই কম।