২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ট্যুরিজম ম্যানেজমেন্ট


বর্তমান সময়ের চাহিদা সম্পন্ন বিষয় ট্যুরিজম ম্যানেজমেন্ট। বিকাশমান পর্যটন শিল্পে দক্ষ জনশক্তির বিকল্প নেই। চাইলে আপনিও পড়তে পারেন এ বিষয়ে। এ বিষয়ে বেশ কয়েকটি প্রতিষ্ঠান কোর্স পরিচালনা করছে। এর মধ্যে বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) অন্যতম। এ প্রতিষ্ঠানটি কনফেডারেশন অব ট্যুরিসম এ্যান্ড হসপিটালিটি (সিটিএইচ), ইউকে-এর অধীনে ডিপ্লোমা ইন হোটেল ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন ট্যুরিজম ম্যানেজমেন্ট প্রোগ্রাম পরিচালনা করছে। বিস্তারিত জানতে যোগাযোগ : বাড়ী-২, রোড-১২, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা। ফোন: ০১৭১৩৪৯৩২৪৩।

শিক্ষা পদ্ধতি : এ শিক্ষাব্যবস্থায় সিটিএইচ-এর তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় ক্লাস অনুষ্ঠিত হয় বিএসডিআই-তে।

সার্টিফিকেট : এ শিক্ষাব্যবস্থায় যুক্তরাজ্যের সিটিএইচ কর্তৃক ডিপ্লোমা/এ্যাডভান্স ডিপ্লোমা সার্টিফিকেট দেয়া হয়।

ক্রেডিট ট্রান্সফার : যুক্তরাজ্যসহ বিশ্বের সহস্রাধিক বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে।

মান নিয়ন্ত্রণ : বিএসডিআইতে রয়েছে অভিজ্ঞ শিক্ষকম-লী। শ্রেষ্ঠ ফলাফল, পড়াশোনা ও যুক্তরাজ্যের পরীক্ষার মান নিয়ন্ত্রণের জন্য রয়েছে সিটিএইচ ও বিএসডিআই-এর একাডেমিক কাউন্সিলের তত্ত্বাবধান।

ভর্তির যোগ্যতা : যে কোন গ্রুপে এইচএসসি/এ লেভেল অথবা সমমান পাস করা ছাত্রছাত্রী প্রোগ্রামটি সম্পন্ন করতে পারবে।

খরচ : মাত্র ৬৯ হাজার টাকা যা সেমিস্টারভিত্তিক পরিশোধ করা যায়।

চাকরি সুবিধা : পাস করা ছাত্রছাত্রীদের জন্য বিএসডিআই বিভিন্ন হোটেলে ইন্টার্নশিপসহ চাকরির সুবিধা প্রদান করে থাকে।

ক্যাম্পাস সুবিধা : বিএসডিআইতে রয়েছে ৩টি ভিন্ন ক্যাম্পাস, আধুনিক লাইব্রেরি এবং শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ওয়াইফাই ক্যাম্পাস জোন ব্যবহারের সুবিধা।

স্কলারশিপ সুবিধা : মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে ডেফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা সন্তান ও মেয়েদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপের সুবিধা।

ভর্তির সেশন : বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) তে বছরে ৩টি সেশনে (জানুয়ারি, মে ও সেপ্টেম্বর) চাকরিজীবীরা সান্ধ্যকালীন শিফটে অংশগ্রহণ করতে পারে।

ক্যাম্পাস প্রতিবেদক