মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সিমোন বিলেসের ইতিহাস

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫
সিমোন বিলেসের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার ॥ যা আগে কখনও ঘটেনি, তাই ঘটিয়ে ফেলে রীতিমতো বিস্ময় সৃষ্টি করেছেন। অন্যদের তুলনায় আকারে কিছুটা খর্বকায় হলেও মেধার আগুন অন্যদের তুলনায় বেশ তীব্র। সেটার স্বাক্ষর অনেক আগেই রেখেছিলেন। আর এবার নতুন ইতিহাস গড়লেন। গ্লাসগোয় অনুষ্ঠিত বিশ্ব জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপস আসরে টানা তৃতীয়বার অলরাউন্ড চ্যাম্পিয়ন হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কিশোরী কৃষ্ণকন্যা সিমোন বিলেস। ১৮ বছর বয়সী এ তরুণীর আগে আর কোন জিমন্যাস্ট টানা তিনবার বিশ্ব চ্যাম্পিয়নশিপসের স্বর্ণ জিততে পারেননি। অবশ্য দারুণ লড়াই করেছিলেন স্বদেশী গ্যাবি ডগলাস। শেষ পর্যন্ত ১.০৮৩ পয়েন্ট পিছিয়ে থেকে রৌপ্য জয় করেন তিনি।

সিনিয়র ক্যারিয়ার শুরু করেছেন মাত্র তিন বছর। এর মধ্যেই নিজেকে ‘পকেট রকেট’ হিসেবে প্রমাণ করে ফেলেছেন মাত্র ৪ ফুট ৯ ইঞ্চি উচ্চতার বিলেস। দারুণ কিছু করার জন্য আকার-আকৃতি যে কোন ব্যাপার নয় সেটারই যেন জ্বলন্ত উদাহরণ এ কৃষ্ণাঙ্গ তরুণী। সবমিলিয়ে ১১টি আন্তর্জাতিক পদক জিতেছেন এই তিন বছরে। ৮টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জ জয় করেছেন। টানা তিনবার ইউএস জাতীয় চ্যাম্পিয়নশিপস আসরেও অলরাউন্ড ইভেন্টে সেরা হয়েছেন তিনি। বাকি ছিল বিশ্ব চ্যাম্পিয়নশিপসের অলরাউন্ড ইভেন্টে হ্যাটট্রিক করার। এবার সেটাও করে ফেললেন গ্লাসগোয়। বিলেসের বড় প্রতিপক্ষ তার সতীর্থ গ্যাবি। গত অলিম্পিকের স্বর্ণজয়ী এ জিমন্যাস্ট তারকা অবশ্য এবারও ধরতে পারেননি বিলেসকে। ৬০.৩৯৯ পয়েন্ট নিয়ে এ তরুণী স্বর্ণ জয় করেন। দারুণ লড়াই করে গ্যাবি দ্বিতীয় এবং রোমানিয়ার ল্যারিসা লরড্যাশ তৃতীয় হয়েছেন। পার্থক্যটা বেশ ন্যূনতম ছিল পরস্পরের। গ্যাবির পয়েন্ট ৫৯.৩১৬ এবং ল্যারিসার পয়েন্ট ৫৯.১০৭!

রেকর্ড বুকে নাম খোদাই করার পথে তেমন কোন বড় ভুল করেননি বিলেস। তবে ভল্ট ও বিমে কিছুটা সমস্যায় পড়তে দেখা গেছে তাকে। ভল্টে ১৫.৮৩৩, আনইভেন্ট বারসে ১৪.৯০০, ব্যালান্স বিমে ১৪.৪০০ পয়েন্ট স্কোর করেন তিনি। ফ্লোর ইভেন্টে প্রায় নিখুঁত ক্যারিশমা দেখিয়ে তিনি ১৫.২৬৬ পয়েন্ট স্কোর করেন। নিশ্চিত হয়ে যায় টানা তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়নশিপসের স্বর্ণ পদক জয়। গত আড়াই বছরে কোন মিটে হারেননি বিলেস। ইতোমধ্যেই তাকে বিশ্বে সর্বকালের সর্বসেরা জিমন্যাস্ট হিসেবে বিবেচনা করা হচ্ছে। কিন্তু ব্যালান্স বিমে ভুলের বিষয়ে বিলেস বলেন, ‘আমার মনে হয় বিমে যখন আমি প্রায় পড়তে ধরেছিলাম গোটা বিশ্বের ভক্ত-সমর্থকদের হৃদক্রিয়া বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল। কিন্তু ফ্লোরে আমাকে বেঁধে রাখা সম্ভব নয়, আমার মনে হয় এখানে আমি সবকিছুর চেয়ে সেরা। শেষ পর্যন্ত যা হয়েছে তা অত্যন্ত মর্যাদার। বিশেষ করে আমি যুক্তরাষ্ট্র থেকে এসেছি এটা ভেবে খুব গর্ববোধ করছি।’

সর্বশেষ অলরাউন্ড ইভেন্টে টানা তিনবার বিশ্ব চ্যাম্পিয়নশিপসে স্বর্ণ জয়ের গৌরব দেখিয়েছিলেন রাশিয়ার সভেতলানা খোরকিনা। আবারও গ্যাবি ব্যর্থ হলেন সেরা হতে। অলিম্পিক চ্যাম্পিয়ন হওয়ার পর মাত্র দুই বছরের মধ্যেই তিনি রৌপ্য জিতলেন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি এটাই নিতে পেরে খুশি। আমি অবশ্যই নিজেকে প্রমাণ করতে চাই যে, প্রকৃতপক্ষেই আমার প্রত্যাবর্তনটা দারুণ হচ্ছে।’ শ্যাং চুনসং চতুর্থ স্থান নিয়ে শেষ করেছেন। আর জিউলিয়া স্টেইনগ্রুবার হয়েছেন পঞ্চম।

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫

০১/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: