মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আজ জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ দেশজুড়ে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে আজ। প্রথম দিন সাধারণ আট বোর্ডের জেএসসিতে বাংলা প্রথমপত্র এবং মাদ্রাসার জেডিসির কুরআন মাজীদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার এই দুই পরীক্ষায় অংশ নিচ্ছে ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী। পরীক্ষা চলবে ১৮ নবেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে। এবার ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা এক লাখ ৬০ হাজার ৫৯৩ জন বেশি। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে দুই লাখ ৩৫ হাজার ২৪১ জন। গত বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রথম দিন সকাল ১০টায় রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে যাবেন। এবার জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন ও জেডিসিতে তিন লাখ ৫৮ হাজার ৪৮৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন ছাত্রী এবং দশ লাখ ৮২ হাজার ৬৭০ জন ছাত্র। শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে। প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপলসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে। বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজী প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া এবার সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস। এসএসসির মতো দুটি অংশে আলাদা আলাদা পাসের প্রয়োজন নেই। এমসিকিউ (মাল্টিপল চয়েস কোশ্বেন) ও সিকিউ একই খাতায় পরীক্ষা হবে। ওএমআর বৃত্ত ভরাট করতে হবে না। উত্তরপত্রে সঠিক উত্তরে টিক চিহ্ন দিলেই হবে।

জেএসসির সময়সূচী ॥ আগামীকাল ২ নবেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৩ নবেম্বর ইংরেজী প্রথমপত্র, ৪ নবেম্বর ইংরেজী দ্বিতীয়পত্র, ৫ নবেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নবেম্বর গণিত/ সাধারণ গণিত, ৯ নবেম্বর হবে ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা হবে। ১১ নবেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১২ নবেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নবেম্বর বিজ্ঞান, ১৬ নবেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নবেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি এবং ১৮ নবেম্বর চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে। এর মধ্যে ২০১৫ সালে কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়টি পাঠক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে।’

জেডিসির সময়সূচী ॥ জেডিসিতে আগামীকাল ২ নবেম্বর আকাইদ ও ফিকহ, ৩ নবেম্বর বাংলা প্রথমপত্র, ৪ নবেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৫ নবেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নবেম্বর ইংরেজী প্রথমপত্র, ৯ নবেম্বর ইংরেজী দ্বিতীয়পত্র, ১১ নবেম্বর আরবি প্রথমপত্র, ১২ নবেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৪ নবেম্বর গণিত, ১৫ নবেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা।

প্রকাশিত : ১ নভেম্বর ২০১৫

০১/১১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: