২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গোবিন্দগঞ্জে ৫ কোটি টাকা মূল্যের গাছ অবৈধভাবে কেটে নেয়া হচ্ছে


গোবিন্দগঞ্জে ৫ কোটি টাকা মূল্যের গাছ অবৈধভাবে কেটে নেয়া হচ্ছে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ইউনিয়ন ও পার্শ্ববর্তী দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার সুরা মসজিদ গ্রাম সংলগ্ন এলাকার প্রায় ৫ হাজার গাছ অবৈধভাবে কেটে নিয়ে যাওয়া হচ্ছে। অথচ দেখার কেউ নেই।

জানা গেছে, ওই এলাকার গ্রামীণ সড়কের ২ কিলোমিটার এলাকা জুড়ে প্রায় ৫ হাজার ইউক্লিপটাস গাছ বনায়ন কর্মসূচীর আওতায় লাগিয়েছিল বন বিভাগ। কিন্তু বন বিভাগ, ইউনিয়ন পরিষদ বা উপজেলা পরিষদের অনুমোদন ছাড়াই ওই গাছগুলো কেটে নেয়া হচ্ছে প্রকাশ্য দিবালোকেই। সরেজমিনে এলাকা পরিদর্শন করে অভিযোগে জানা গেছে, গোবিন্দগঞ্জের সাবেক সরকার দলীয় এমপি মনোয়ার হোসেন চৌধুরীর আত্মীয় পরিচয়ে ওই এলাকার প্রভাবশালী তুহিন চৌধুরী ও তার সহযোগী জিলানি মিয়া তাদের লোকজন দিয়ে এই গাছগুলো কেটে নিয়ে যাচ্ছে।

কর্তনকৃত প্রতিটি গাছের মূল্য প্রায় ১ হাজার টাকা হারে কর্তনকৃত সমুদয় গাছের মূল্য প্রায় ৫ কোটি টাকা। এব্যাপারে তুহিন চৌধুরী জানান, সংশ্লিষ্ট সকলকে ম্যানেজ করেই গাছগুলো কেটে নেয়া হচ্ছে। এব্যাপারে সরকারি কোন অনুমোদন নেয়া হয়নি। অথচ সরকারি বিধান মোতাবেক জীবন্ত সরকারি গাছ কাটতে পরিবেশ অধিদপ্তরের অনুমোদন নেয়া একান্ত অপরিহার্য। আইন অমান্য করে কিভাবে এই সরকারি গাছ কাটা হচ্ছে এর কোন কারণ জানা যায়নি। এতে করে সরকারি সম্পদ নষ্ট হচ্ছে অন্যদিকে অন্যদিকে বিনষ্ট হচ্ছে পরিবেশগত ভারসাম্য।

এব্যাপারে গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ওই এলাকাটি পার্শ্ববর্তী দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলাধীন বলে জানান। তবে এব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: