মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

চীনকে সফট্ওয়্যার কোড দেখতে দেবে আইবিএম

প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৫
  • গিউ ইয়ান

স্বনামধন্য কম্পিউটার ও সফট্ওয়্যার প্রতিষ্ঠান আইবিএম চীন সরকারকে তার সফট্ওয়্যার কোডগুলো পরীক্ষা করে দেখার সুযোগ দেবে যাতে করে ওগুলোর মধ্যে নিরাপত্তাগত কোন ঘাটতি বা এটি আছে কিনা তা যাচাই করা যায়। চীনে সফ্টওয়্যারের বিশাল বাজার হস্তগত করাই এর উদ্দেশ্য।

চীনে নিয়োজিত গুরুত্বপূর্ণ কোন বিদেশী কোম্পানির মধ্যে আইবিএমই প্রথম এ ধরনের পদক্ষেপের কথা প্রকাশ্যে ঘোষণা করল। কোম্পানির সফট্ওয়্যার ও সিস্টেমস ইউনিটের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট স্টিভ মিলস্ বলেন, আইবিএম চীনের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং এর অনুমোদিত প্রতিষ্ঠান গুলোকে একটি ‘ক্লিনরুমে’ আইবিএম সফট্ওয়্যারগুলো পরীক্ষা করে দেখতে দিতে রাজি হয়েছে যাতে তারা নিশ্চিত হতে পারে যে এই সফট্ওয়্যারগুলো তাদের জাতীয় তথ্য নিরাপত্তা নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ।

মিলস বলেন, চীনে আইবিএম কোম্পানির ব্যবসার প্রসার ঘটানোর জন্য সরকারের পৃষ্ঠপোষকতা দরকার। সেজন্যই কোম্পানি এতে রাজি হয়েছে। তবে কোম্পানি চীনে যত রকমের পণ্য বিক্রি করে সবই পরীক্ষার জন্য পেশ করা হবে কিনা তা তিনি সুনির্দিষ্টভাবে উল্লেখ করেননি। ফরেস্টার রিসার্চ ইনকর্পোরেটেডের প্রধান এনালিস্ট চার্লি ডাই বলেন, এই উদ্যোগের মধ্য দিয়ে চীন সরকারের সঙ্গে কাজ করা এবং চীনা কোম্পানিগুলোর ডিজিটাল রূপান্তরে সাহায্য করার ব্যাপারে আইবিএমের সহযোগিতাপূর্ণ মনোভাবের পরিচয় পাওয়া যায়। এ থেকে আরও বোঝা যায় যে চীনে নিজেদের ব্যবসার প্রসার ধরে রাখার জন্য আইবিএম চাপের মধ্যে আছে। সে জন্যই চীন সরকারের নিরাপত্তাসংক্রান্ত উদ্বেগ উৎকণ্ঠা দূর করা এবং ইকোসিস্টেমের প্রসার ঘটানো এই কোম্পানির জন্য দুটো গুরুত্বপূর্ণ পদক্ষেপ হয়ে দাঁড়িয়েছে। উল্লেখ করা যেতে পারে যে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) প্রাক্তন কন্ট্রাক্টর এডওয়ার্ড স্নোডেন মার্কিন সরকারের গোয়েন্দা কার্যক্রম ও নজরদারির বিপুল তথ্য ফাঁস করে দেয়ার পর থেকে চীন তথ্য নিরাপত্তার ক্ষেত্রে বিরাজমান হুমকি সম্পর্কে পুরোমাত্রায় সজাগ রয়েছে।

প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৫

৩১/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: