১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নগর দরিদ্রদের জন্য দীর্ঘমেয়াদী কিস্তিতে আবাসন নিশ্চিত করবে সরকার ॥ ইঞ্জি. মোশাররফ


গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেছন, নগর দরিদ্রদের পুনর্বাসনে সরকার বদ্ধপরিকর; বহুতল ভবনে দীর্ঘমেয়াদী কিস্তি পদ্ধতিতে তাদের জন্য আবাসন নিশ্চিত করা হবে। দৈনিক ভিত্তিতে ২০ বছর মেয়াদে পরিশোধযোগ্য পদ্ধতিতে এ ব্যবস্থা প্রচলন করার জন্য সরকার কিছু প্রকল্প হাতে নিয়েছে। বাংলাদেশ আরবান ফোরাম আয়োজিত ‘নগর দরিদ্রদের আবাসন ঃ সমস্যা, সম্ভাবনা ও করণীয়’ শীর্ষক সেমিনারে পলিসি সেমিনার ২৮ অক্টোবর ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত হয়। সেমিনারে এ পরিকল্পনার কথা জানান গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি এবং ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন ট্যামেসিস উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত সচিব মোহাম্মদ মাইনুদ্দিন আবদুল্লাহ সভাপতিত্ব করেন। সেমিনারের ২য় পর্বে নগর দরিদ্রের জন্য বাস্তবায়িত বিভিন্ন উদ্যোগ নিয়ে উপস্থাপনা এবং নীতি-র্নিধারণী আলোচনা অনুষ্ঠিত হয়।

পলিসি সেমিনারের দ্বিতীয়পর্বে মোহাম্মদ আবু সাদেক (পরিচালক, হাউজিং এ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট), রুখসানা পারভীন (সভানেত্রী, সিরাজগঞ্জ কমিউনটি হাউজিং ডেভেলপমেন্ট ফান্ড) এবং অধ্যাপক নুরুল ইসলাম নাজেম (মহাসচিব, নগর গবেষণা কেন্দ্র) নগর দরিদ্রদের আবাসন সমস্যা সমাধানে গৃহীত বিভিন্ন সরকারী-বেসরকারী পদক্ষেপের ওপর বিভিন্ন কেস স্টাডি উপস্থাপন করেন।

সেমিনারের তৃতীয়পর্ব, পলিসি প্লেনারিতে ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী এবং রাজউক চেয়ারম্যান জিএম জয়নাল আবেদিন ভূইয়া অংশগ্রহণ করেন।

বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় নগর দরিদ্রদের অপরিসীম গুরুত্ব এবং প্রয়োজনীয়তাকে স্বীকার করে সমন্বিত পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশের নগর দরিদ্রদের সুষ্ঠু আবাসন নিশ্চিত করার মাধ্যমে টেকসই শহর ও নগর নিশ্চিত করা সম্ভব হবে বলে সভায় আলোচকরা মত দেন। সেই লক্ষ্যে প্রয়োজনীয় নীতিমালা অন্তর্ভুক্তি ও বাস্তবায়নের জন্য সরকারকে পরার্মশ দেন সভায় উপস্থিত সংশ্লিষ্ট নীতি-নির্ধারণী পর্যায়ের ব্যক্তিবর্গ, বিশেষজ্ঞ, বেসরকারী এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা। -বিজ্ঞপ্তি