২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

স্টামফোর্ড ব্রিজে চেলসি-লিভারপুল লড়াই আজ


স্পোর্টস রিপোর্টার ॥ রীতিমতো খাদের কিনারায় অবস্থান করছে চেলসি। অবস্থান খুব একটা ভাল নয় লিভারপুলেরও। এরপরও দল দুটির মুখোমুখি হওয়া মানে বিশেষ কিছু, বাড়তি উত্তেজনা। আজ ইংলিশ প্রিমিয়ার লীগের হাইভোল্টেজ ম্যাচে একে অপরের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবে লিভারপুল ও চেলসি। ব্লুজদের মাঠ লন্ডনের স্টামফোর্ড ব্রিজে অনুষ্ঠিত হবে আকর্ষণীয় এই দ্বৈরথ।

আজ রাতে মাঠে নামছে সব পরাশক্তিই। এ্যাওয়ে ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড লড়বে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে খেলবে নরউইচ সিটির বিপক্ষে। আর্সেনালকে আতিথ্য দেবে সোয়ানসি সিটি। অন্য ম্যাচগুলোতে খেলবে নিউক্যাসল ইউনাইটেড-স্টোক সিটি, ওয়াটফোর্ড-ওয়েস্টহ্যাম ইউনাইটেড ও ওয়েস্টব্রুমউইচ-লিচেস্টার সিটি।

বর্তমানে ইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে আছে ম্যানসিটি। দশটি করে ম্যাচ শেষে ২২ পয়েন্ট ভা-ারে ম্যানুয়েল গ্রিনির দলের। সমান পয়েন্ট নিয়ে গোলগড়ে পেছনে থেকে দ্বিতীয় স্থানে আর্সেনাল। ২০ পয়েন্ট নিয়ে ওয়েস্টহ্যাম তিনে। সমান পয়েন্ট নিয়ে গোলগড়ে পিছিয়ে থেকে চার নম্বরে ম্যানইউ। ১৪ পয়েন্ট নিয়ে লিভারপুল নয়ে ও ১১ পয়েন্ট নিয়ে বর্তমান চ্যাম্পিয়ন চেলসির অবস্থান বিশ দলের মধ্যে ১৫তম। চেলসি ও লিভারপুল কোন দলই নিজেদের শেষ ম্যাচে জিততে পারেনি। লিভারপুল সাউদাম্পটনের সঙ্গে ড্র করলেও এভারটনের কাছে ঘরের মাঠে হেরে যায় চেলসি। শুধু তাই নয়, ব্লুজরা বুধবার ইংলিশ লীগ কাপ থেকেও বিদায় নিয়েছে। এমন অবস্থায় লিভারপুলের বিপক্ষে কি হয় সেটাই দেখার। দলটির কোচ জোশে মরিনহো রীতিমতো বিধ্বস্ত। স্পেশাল ওয়ানের এখন চাকরি যায় যায় অবস্থা। অবশ্য দুঃসময়ের মধ্যে থাকলেও চাকরি নিয়ে ভাবছেন না পর্তুগীজ লৌহমানব।

মরিনহো বলেন, আমি এসব নিয়ে ভাবছি না। এটা মানছি যে, এবার আমাদের বাজে অবস্থা যাচ্ছে। এখন যে অবস্থা তাতে ঘুরে দাঁড়ানো কঠিন। এরপরও যতটা সম্ভব এগুনো যায় সে চেষ্টাই করব আমরা। সাবেক রিয়াল মাদ্রিদ কোচ বলেন, লীগের অর্ধেক সময় পেরিয়ে গেছে। বাদ বাকি ম্যাচগুলোতে অনেক কিছুই ঘটতে পারে। চলতি মাসের গোড়ার দিকে রেফারিং নিয়ে চেলসির বিপক্ষে ষড়যন্ত্র হচ্ছে এমন মন্তব্য সংবাদমাধ্যমের কাছে বলে ৫০ হাজার ব্রিটিশ পাউন্ড জরিমানা গুনেছেন মরিনহো। তিনি বার বার বলে আসছিলেন তার এবং চেলসির বিপক্ষে ষড়যন্ত্র হচ্ছে। আর প্রায় প্রতি ম্যাচেই দলের বাজে পারফর্মেন্সে নিজের মেজাজ ধরে রাখতে পারেননি, করেছেন বাজে আচরণ। সে কারণে ১২ মাস স্টেডিয়ামে প্রবেশাধিকার নিয়ে একটি নিষেধাজ্ঞা অপেক্ষায় আছে। যদি এর মধ্যে তিনি গণমাধ্যমের কাছে পুনরায় একই মন্তব্য করেন সেক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ওয়েস্টহ্যামের কাছে পরাজিত হওয়ার দিনে আরেকটি অপরাধ মাথায় নেন তিনি। মিডিয়ার সঙ্গে কোন কথা বলেননি যা এফএর নিয়মবিরুদ্ধ। এফএ নিয়মের মধ্যেই আছে যেকোন দলের কোচদের আচরণবিধির সার্বিক নিয়মাবলী দেয়া আছে। আগামী বছর ১৬ অক্টোবরের মধ্যে ওই নিয়মের বাইরে কিছু করলেই স্টেডিয়ামে প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা পাবেন মরিনহো। কিন্তু এরপরও তিনি নিজেকে সংযত রাখতে পারেননি। ওয়েস্টহ্যামের বিপক্ষে ম্যাচ চলার সময়ও মেজাজ হারিয়ে ফেলেন। মরিনহোর জন্য তাই লিভারপুলের বিপক্ষে ম্যাচটি অগ্নিপরীক্ষা। এই ম্যাচ তিনি ও তার দল স্বরূপে ফিরতে পারে কি না সেটা নিয়ে কৌতূহল আছে অনেকের।

ব্রেন্ডন রজার্সকে বরখাস্ত করার পর লিভারপুল নতুন কোচ হিসেবে বেছে নিয়েছে সাবেক বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক কোচ জার্গেন ক্লপকে। খুব বেশি সাফল্য না পেলেও এখন পর্যন্ত তার অধীনে হারেনি দ্য রেডসরা। ধারাবাহিকতা ধরে রাখতে চান তিনি। রজার্স বলেন, চেলসিকে হারানো সহজ নয়। তবে আমাদের সেই সামর্থ্য আছে। জয়ের জন্যই খেলব আমরা।